Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শেষটা অস্বস্তির হলেও এগিয়ে বাংলাদেশ


৫ ফেব্রুয়ারি ২০২১ ১৫:২৪

চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনে ছয় রানের ব্যবধানে পাঁচ উইকেট তুলে নিয়ে ওয়েস্ট ইন্ডিজকে আড়াইশ’র পরই গুটিয়ে দিয়ে বাংলাদেশ উল্লাস করেছে ঠিকই, কিন্তু সেই উল্লাস নিয়ে দিন শেষ হলো কই! শেষ বিকেলে বাংলাদেশও টপাটপ উইকেট হারিয়েছে। দ্বিতীয় ইনিংসে ৩ উইকেটে ৪৭ রান নিয়ে আজ তৃতীয় দিনের খেলা শেষ করেছে বাংলাদেশ। তবুও অবশ্য ইতোমধ্যেই দুই ইনিংস মিলিয়ে ২১৮ রানের লিড পেয়েছে টাইগাররা।

লিডটা ক্যারিবিয়ানদের নাগালের বাইরে নিয়ে যাওয়ার লক্ষ্যেই নিশ্চয় কাল চতুর্থ দিনের খেলা শুরু করবে বাংলাদেশ। সাকি আল হাসান ইনজুরির কারণে আজ সারা দিন মাঠে নামতে পারেননি। বিশ্বসেরা অলরাউন্ডার এই ম্যাচে আর মাঠে নামতে পারবেন কিনা তা নিয়ে সংশয়। ফলে লিড বাড়ানোর বড় দায়িত্ব দুই অপরাজিত ব্যাটসম্যান মুমিনুল হক, মুশফিকুর রহিম এবং মাঠে নামার অপেক্ষায় থাকা লিটন কুমার দাস ও প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান মেহেদি হাসান মিরাজের ওপর। দিন শেষে ৩১ রানে অপরাজিত মুমিনুল হক। তার সঙ্গে ১০ রানে অপরাজিত মুশফিকুর রহিম।

চট্টগ্রাম টেস্টে এখন পর্যন্ত ২৩ উইকেট পতন হয়েছে। প্রথম দিনে ৫টি, দ্বিতীয় দিনে ৭টি। আর আজ তৃতীয় দিনেই হয়েছে ১১ উইকেট পতন। শেষ বিকেলে যেন মড়ক লাগল! বাংলাদেশের ৪৩০ রানের জবাব দিতে নেমে পাঁচ উইকেটে আড়াইশ পার করে ফেলেছিল ওয়েস্ট ইন্ডিজ। একটা সময় ক্যারিবিয়ানদের স্কোর ছিল ২৫৩/৬। সেখান থেকে ২৫৯ রানে অলআউট! অর্থাৎ ছয় রানে নেই শেষ পাঁচ উইকেট।

দ্বিতীয় সেশনে উইকেটে জমে যাওয়া জের্মেইন ব্লাকউড ও জেশুয়া ডি সিলভার জুটি ভাঙতেই বাংলাদেশি স্পিন আক্রমণের সামনে অসহায় হয়ে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। মেহেদি হাসান মিরাজ ২৬ ওভার বোলিং করে ৫৮ রান খরচ করে নিয়েছেন চার উইকেট। দুটি করে উইকেট নিয়েছেন মোস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম ও তরুণ নাঈম হাসান। ব্লাকউড ১৪৬ বল খেলে ৬৮ রান করেছেন। ডি সিলভা ১৪১ বল খেলে করেছেন ৪২ রান।

প্রথম ইনিংসের ১৭১ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করা বাংলাদেশ শুরুতেই দুই উইকেট হারিয়ে বসে। দ্বিতীয় ইনিংস শুরু করতে নেমে প্রথম ওভারটা নির্বিগ্নেই কেটে দেন সাদমান ইসলাম অনিক। দ্বিতীয় ওভারে গিয়ে ঝড় তুললেন ওয়েস্ট ইন্ডিজের দীর্ঘদেহী স্পিনার রাকিম কর্নওয়াল। ওভারের চতুর্থ বলে পরাস্ত করেন তামিম ইকবালকে।

তার লেগ স্ট্যাম্পে পিচ করা বলে লাইন মিস করে এলবিডব্লিউ হয়েছেন তামিম। ওভারের শেষ ডেলিভারিতে তার টার্ন করে বেরিয়ে যাওয়া বলে খোঁচা দিয়ে স্লিপে ক্যাচ দিয়েছেন নাজমুর হোসেন শান্ত। তারপর ওপেনার সাদমান ইসলাম অনিক ও অধিনায়ক মুমিনুল হক প্রতিরোধের গড়ে তোলার একটা আভাস দিচ্ছিলেন। কিন্তু সেটা লম্বা হতে দেননি শ্যানন গ্যাব্রিয়েল।

শুরু থেকেই শরীর তাক করে বল ছুড়ে ব্যাটসম্যানদের বিরক্ত করে তোলার চেষ্টা করে গেছেন গ্যাব্রিয়েল। সাদমান পা দিয়েছেন সেই ফাঁদেই। শরীর তাক করা শর্ট বলটি ঠিকভাবে খেলতে না পেরে উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন তিনি। ফেরার আগে ৪২ বলে ৫ রান করেছেন তরুণ ওপেনার।

টেস্ট সিরিজ তামিম ইকবাল বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর