Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রুটের ডাবল সেঞ্চুরিতে চেন্নাইয়ে ইংলিশদের রানের পাহাড়

স্পোর্টস ডেস্ক
৬ ফেব্রুয়ারি ২০২১ ১৭:৪১

২০২১ সালটার দুর্দান্ত শুরু করেছেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। শ্রীলংকার বিপক্ষে টানা দুই টেস্টে শতক। এরপর ভারতের মাটিতে খেলতে নেমেছেন নিজের শততম টেস্ট। আর ইতিহাসের মাত্র নবম ব্যাটসম্যান হিসেবে শততম টেস্ট সেঞ্চুরির স্বাদ জো রুট নেন আগের দিন। আর চেন্নাই টেস্টের দ্বিতীয় দিনে লিখলেন নতুন ইতিহাস। একমাত্র ক্রিকেটার হিসেবে শততম টেস্টে ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়লেন ইংলিশ অধিনায়ক। দ্বিতীয় দিন শেষে ইংল্যান্ডের সংগ্রহ ৮ উইকেটে ৫৫৫ রান।

শনিবার চেন্নাইতে ভারতের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে অনন্য উচ্চতায় পৌঁছে গেলেন রুট। ইংল্যান্ডের প্রথম ইনিংসের ১৪৩তম ওভারে যে কায়দায় তিনি নতুন রেকর্ড লিখলেন, তা ছিল দেখার মতো একটি দৃশ্য। রবীচন্দ্রন অশ্বিনের ফ্লাইটেড ডেলিভারি ক্রিজ ছেড়ে বেরিয়ে এসে লং-অনের উপর দিয়ে সীমানাছাড়া করেন তিনি। ওই ছক্কা হাঁকিয়েই তিনি স্পর্শ করেন ডাবল সেঞ্চুরি।

প্রথম দিন শেষে জো রুট অপরাজিত ছিলেন ১২৮ রানে। আর দ্বিতীয় দিনে খেলতে নেমে ২৬০ বলে স্পর্শ করেন ১৫০ রানের মাইলফলক। এরপর চা-বিরতির কয়েক ওভার আগে ৩৪১ বলে ১৯ চার ও ২ ছক্কায় ডাবল সেঞ্চুরিতে পৌঁছান রুট।

ইংলিশ অধিনায়কের এটি ৫ম ডাবল সেঞ্চুরি। যার দুটি এসেছে শেষ তিন টেস্টে। কদিন আগেই শ্রীলংকার মাটিতে তাদের বিরুদ্ধেই হাঁকিয়েছিলেন ২২৮ রানের দুর্দান্ত ইনিংস। পরের টেস্টেও আশা জাগিয়েছিলেন আরও একটি ডাবলের। তবে সেবার ফিরতে হয়েছিল ১৮৬ রানে। এবার ভারতের বিপক্ষে সুযোগ লুফে নিলেন রুট।

রুটের দুর্দান্ত ব্যাটিংয়ের সঙ্গে সঙ্গে বেন স্টোকসও ব্যাট ঘুরিয়েছিলেন ভারতীয় বোলারদের ওপর যদিও ৮২ রানে নাদিমের বলে পূজারার হাতে ক্যাচ তুলে দিয়ে ফেরেন স্টোকস। এরপর ওলে পোপের ৩৪, জশ বাটলারের ৩০ রানে ভর করে দলীয় সংগ্রহ ৫শ ছাড়ায় ইংলিশরা। দিন শেষে ডোম বেস ২৮ আর জ্যাক লিচ ৬ রানে অপরাজিত আছেন।

প্রথম দিনের ৩ উইকেটে ২৬৩ রান নিয়ে দিন শুরু করেছিল দলটি। আর দ্বিতীয় দিন শেষ করেছে ৮ উইকেট হারিয়ে ৫৫৫ রানে।

ভারতের হয়ে দুটি করে উইকেট নেন ইশান্ত শর্মা, জাসপ্রিত বুমরাহ, রবিচন্দ্রন অশ্বিন এবং শাহবাজ নাদিম।

সারাবাংলা/এসএস

জো রুট ডাবল সেঞ্চুরি ভারত বনাম ইংল্যান্ড শততম টেস্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর