Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাগরিকায় বিষাদের সুর

স্পোর্টস ডেস্ক
৭ ফেব্রুয়ারি ২০২১ ১৬:৩১

সাগরিকার শেষ বিকেলটা এতোটা বিষাদময় হবে হয়তো কেউই সেটা ভাবেননি! বরং আনন্দের ঢেউ বইয়ে যাওয়ার কথা ছিল। মহামারী করোনাভাইরাসের কারণে প্রায় দশ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার আনন্দের পালে হাওয়া লাগার কথা ছিল। টেস্টে বাংলাদেশ সাফল্য পায় কালেভদ্রে। টেস্ট চ্যাম্পিয়নশিপে এখনো জয় তো দূরের কথা, ড্র পর্যন্ত করতে পারেনি বাংলাদেশ। এসব আক্ষেপে হালকা প্রলেপ পড়বে তেমনটাই হওয়ার কথা ছিল। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম চার দিন শেষে জয়ের যে একদমই কাছাকাছি চলে গিয়েছিল বাংলাদেশ। দুই ইনিংস মিলিয়ে ক্যারিবিয়ানদের সামনে ৩৯৫ রানের পাহাড়সম লিড দাঁড় করিয়েছিল মুমিনুল হকের দল। বাংলাদেশের লিডটা কতোটা নিরাপদ ছিল পরিসংখ্যান ঘাটলেই বুঝা যায়। টেস্ট ইতিহাসে অতীতে এশিয়ায় এতো রান তাড়া করে জিততে পারেনি কোনো দল। এতোকিছুর পরও কিনা পঞ্চম দিনের সকালের আনন্দ ছাপিয়ে টাইগার শিবিরে বাজল বিষাদের বিউগল। অবিশ্বাস্যভাবে চট্টগ্রাম টেস্টে তিন উইকেটে হেরেছে বাংলাদেশে। ভূতুড়ে এই জয়ে বাংলাদেশের ‘খলনায়ক’ আর ওয়েস্ট ইন্ডিজের নায়ক কাইল মেয়ারস ও এনক্রুমার বোনার নামের দুই অচেনা যুবক।

‘অচেনা’ বলতেই হচ্ছে। চট্টগ্রাম টেস্টের আগে কেউ-ই চিনত না এই দুজনকে! এর আর দুজনই ওয়েস্ট ইন্ডিজের হয়ে তিনটি ওয়ানডে খেলে সুবিধা করতে পারেননি। দল থেকে বাদ পড়েছিলেন। বাংলাদেশে ‘করোনার ভয়’ বলে ওয়েস্ট ইন্ডিজের বেশ কয়েকজন সিনিয়র ক্রিকেটার সফর থেকে নাম প্রত্যাহার করে না নিলে এই যাত্রায় হয়তো জাতীয় দলের হয়ে বিদেশ সফরে আসা হতো না মায়ার-বোনারদের! সিনিয়রদের অনুপস্থিতি দলে ডাক পেলেন, টেস্টে অভিষেকও হয়ে গেল। সেই তারাই কিনা হারিয়ে দিল জয়ের কাছাকাছি থাকা বাংলাদেশকে, মিরাকল!

টেস্টের প্রথম চার দিন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বড় ব্যবধানে এগিয়ে ছিল ওয়েস্ট ইন্ডিজ। ৩ উইকেটে ৪৭ রান নিয়ে মেয়ারস আর বোনার যখন পঞ্চম দিন শুরু করলেন তখনও কেই-বা ভেবেছিলেন তারপর শুধু বিস্মিত হবার পালা। মেয়ারস আগের দিনে ৩৭ বলে ৩১ রানে অপরাজিত ছিলেন। উইকেটে যেভাবে স্পিন ধরছিল তাতে মিরাজ-তা্ইজুলদের বিপক্ষে ওয়ানডে মেজাজে খেলতে থাকা মেয়ারস পঞ্চম দিনে বেশিদূর এগুতে পারবেন সেটা মনে হয়নি। কিন্তু এই মায়ারের হাতেই কিনা জয়ের স্বপ্ন সলিল সমাধি হয়েছে বাংলাদেশের।

ভালো বল সমীহ করছিলেন। তবে একটু আলগা বল পেলে সীমানাছাড়া করতেও কৃপণতা করেননি। তবুও বাংলাদেশি ক্রিকেটাররা নিশ্চয় মনে মনে ভাবছিলেন, এই বুঝি গেল গেল। চলছিল যে পঞ্চম দিনের খেলা। বল হঠাৎই বাউন্স করছিল, বড় টার্ন করছিল আবার হঠাৎ নিচুও হচ্ছিল। এসব মোকাবিলা করে বোনারকে সঙ্গে নিয়ে ৫০, ১০০, ১৫০, ২০০ করে চতুর্থ উইকেটে ২১৬ রানের জুটি গড়েন মেয়ারস। দুজনই অভিষিক্ত, এটা বিশ্বরেকর্ড। চতুর্থ উইকেট জুটিতে দুই অভিষিক্তর সর্বোচ্চ জুটির বিশ্বরেকর্ড এটা।

বোনার আগের দিনের মতোই ধীরেলয়ে খেলে সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ নিয়ে ফিরেছেন ঠিকই তবে বাংলাদেশের মুখের গ্রাস কেড়ে নেওয়াতে তার অবদানও অনেক। দুজনের ২১৬ রানের জুটিতেই জয়ের কাছাকাছি পৌছে যায় ওয়েস্ট ইন্ডিজ। ২৪৫ বল খেলে ১০ চার ১ ছয়ে বোনার যখন ৮৬ রান করে ফিরলেন ম্যাচ তখন পুরোপুরি ওয়েস্ট ইন্ডিজের নিয়ন্ত্রণে। বাকি সময়ে একক রাজত্ব করেছেন মেয়ারস। অভিষিক্ত মেয়ারস ওয়েস্ট ইন্ডিজের অবিশ্বাস্য এক জয় নিশ্চিত করেছেন, নিজেও মনে রাখার মতো ডাবল সেঞ্চুরি পূর্ণ করেছেন।

অভিষেকেই ডাবল সেঞ্চুরি অবশ্য আরও পাঁচজনের আছে। কিন্তু চতুর্থ ইনিংসে ডাবল সেঞ্চুরি করতে পারেননি কোন অভিষিক্ত ক্রিকেটার। মেয়ারস সেটা করে দেখালেন। ক্যারিবিয়ানদের কাব্যিক জয় নিশ্চিতের সময় ৩১০ বল খেলে ২১০ রান করে অপরাজিত মেয়ারস। তার ইনিংসে চার ২০টি, ছক্কা ৭টি।

শেষ দিকে জেসুয়া ডি সিলভা (২০) গুরুত্বপূর্ণ সঙ্গ দিয়েছেন ওয়েস্ট ইন্ডিজকে। বাংলাদেশি স্পিনাররা দুই রানের ব্যবধানে ডি সিলভা ও কেমার রোচকে ফেরালে কেউ কেউ হয়তো রোমাঞ্চের একটা গন্ধ পাচ্ছিলেন। কিন্তু মেয়ারস সেই ভাবনাকে পাত্তাই দেয়নি। দিনের খেলা তিন ওভার বাকি থাকতেই অবিশ্বাস্য জয় নিশ্চিত করে পেলেছে ওয়েস্ট ইন্ডিজ।

হতাশার মধ্যে মেহেদি হাসান মিরাজ নিয়েছেন ৪ উইকেট। দুই উইকেট তাইজুল ইসলাম। ইনজুরিক্রান্ত সাকিব আল হাসানের অনুপস্থিতিতে মিরাজ-তাইজুল-নাঈমদের ওপর যে দায়িত্ব ছিল নিশ্চিতভাবেই পালন করতে পারেননি কেউ। তিনজনই প্রচুর আলগা বল করেছেন। সেই সুযোগ নিয়েছেন মেয়ারসরা। এভাবে জেতা ম্যাচ হারের পর মুমিনুল হকের অধিনায়কত্ব নিয়েও হয়তো প্রশ্ন তুলবেন কেউ কেউ!

সারাবাংলা/এসএইচএস/এসএস

এনক্রুমাহ বোনার কাইল মেয়ার্স চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম টপ নিউজ পঞ্চম দিন প্রথম টেস্ট বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ রেকর্ড সাকিব আল হাসান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর