Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অভিষেকে সেঞ্চুরির পর বোনারকে নিয়ে মেয়ার্সের রেকর্ড

স্পোর্টস ডেস্ক
৭ ফেব্রুয়ারি ২০২১ ১৪:৩৩

চট্টগ্রাম টেস্টে এনক্রুমাহ বোনারকে সঙ্গে নিয়ে রেকর্ড গড়েই চলেছেন কাইল মেয়ার্স। এর মধ্যেই তুলে নিয়েছেন অভিষেকে সেঞ্চুরি। আর তার সঙ্গে সঙ্গে গড়েছেন বোনারের সঙ্গে ২শ রানের জুটি। আর যা এর মধ্যেই উঠে গেছে রেকর্ড বইয়ে।টেস্ট ক্রিকেটের ইতিহাসে বোনার ও মেয়ার্সের মধ্যকার এই জুটিটি এখন পর্যন্ত দুই অভিষিক্ত ক্রিকেটারের দ্বিতীয় সর্বোচ্চ রানের জুটি।

এর আগে ১৯৬৪ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে করাচিতে পাকিস্তানের খালিদ ইবাদুল্লাহ ও আব্দুল কাদির গড়েছিলেন ২৪৯ রানের উদ্বোধনী জুটি। এখনও পর্যন্ত দুই অভিষিক্ত ক্রিকেটারের একমাত্র ডাবল সেঞ্চুরি জুটি ছিল সেটিই। আর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দ্বিতীয়বারের মতো ঘটল এমন কীর্তি।

এদিকে অভিষেক টেস্টেই শতক স্পর্শ করেছেন মেয়ার্স। ২৮ বছর বয়সী এই অলরাউন্ডার দ্বিতীয় সেশনে ১৭৮ বলে শতক স্পর্শ করেন। আরেক অভিষিক্ত এনক্রুমা বোনারও রয়েছেন সেঞ্চুরির পথেই।

২১৩ বলে ১১৭ রান করে অপরাজিত তিনি। অপর প্রান্তে থাকা বোনারও সেঞ্চুরির খোঁজে। ২৪২ বলে ৭৯ রানে অপরাজিত তিনি। এই জুটিতে ২০৭ রান তুলে এখনো অবিচ্ছিন্ন। এই জুটি বাংলাদেশের বিপদ বাড়িয়েই যাচ্ছে।

টেস্ট অভিষেকে সেঞ্চুরি করা চতুদর্শ ক্যারিবিয়ান ক্রিকেটার মেয়ার্স। সবশেষ ওয়েস্ট ইন্ডিজের হয়ে এই স্বাদ পেয়েছিলেন কার্ক এডওয়ার্ডস, ২০১১ সালে ভারতের বিপক্ষে ডমিনিকায়। এর আগে টাইগারদের বিপক্ষে অভিষেকেই সেঞ্চুরি হাকানোর রেকর্ড ছিল কেবল তিনজনের। ২০০১ সালে মুলতানে করেছিলেন পাকিস্তানের তৌফিক উমর, ২০০৩ সালে চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার জ্যাক রুডলফ ও একই বছর করাচিতে পাকিস্তানের ইয়াসির হামিদ সেঞ্চুরি করেছিলেন দুই ইনিংসেই।

এদিকে টেস্টে অভিষেকের চতুর্থ ইনিংসে ৮ম ক্রিকেটার হিসেবে সেঞ্চুরির দেখা পেলেন মেয়ার্স। সবশেষ ২০১২ সালে অ্যাডিলেইডে অস্ট্রেলিয়ার বিপক্ষে করেছিলেন দক্ষিণ আফ্রিকার ফাফ ডু প্লেসি।

চা-বিরতি পর্যন্ত এনক্রুমা বোনার এবং কাইল মেয়ার্সের চতুর্থ উইকেট জুটিতে রান এসেছে মোট ২০৭।

সারাবাংলা/এসএস

চট্টগ্রাম টেস্ট প্রথম টেস্ট বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজ বোনার-মায়ার্স মায়ার্সের অভিষেকে শতক রেকর্ড জুটি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর