Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টেস্টের ১৪৪ বছরের ইতিহাসে মেয়ার্সের প্রথম

স্পোর্টস ডেস্ক
৭ ফেব্রুয়ারি ২০২১ ১৮:৩৫

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে ইতিহাস রচনা করলেন কাইল মেয়ার্স। টেস্ট ক্রিকেটের ১৪৪ বছরের ইতিহাসে যে রেকর্ড গড়তে পারেননি কোনো রথী-মহারথীরাও। তাই করে দেখালেন উইন্ডিজের ২৮ বছর বয়সী তরুণ অলরাউন্ডার কাইল মেয়ার্স। অভিষেক টেস্টের চতুর্থ ইনিংসে ডাবল সেঞ্চুরির রেকর্ড এখন পর্যন্ত ছিল না কারোরই। তবে এবার তা করে দেখালেন কাইল মেয়ার্স।

এদিকে বাংলাদেশের বিপক্ষে অভিষেক টেস্টে খেলতে নেমে ২০০৩ সালে করাচিতে নিজের খেলা দুই ইনিংসে যথাক্রমে ১৭০ ও ১০৫ রান করেছিলেন ইয়াসির হামিদ। এরপর ১৮ বছর পরে এসে অভিষেক টেস্টে শত রানের দেখা পেলেন মেয়ার্স। তবে মেয়ার্স এই রেকর্ডকে নিয়ে গেছেন আরও অনন্য এক উচ্চতায়। তিনি শতককে পরিণত করেছেন ডাবল সেঞ্চুরিতে।

বিজ্ঞাপন

মেয়ার্স অবশ্য আরও অনেক কিছুই দেখতে বাধ্য করেছেন। এশিয়ায় কোনো ব্যাটসম্যানের অভিষেকে সর্বোচ্চ রানের ইনিংসটি জ্যাক রুডলফের। ২০০৩ সালে বাংলাদেশের বিপক্ষেই সে কীর্তি গড়েছিলেন দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান। তাঁর ২২২ রানের অপরাজিত ইনিংসটির কাছাকাছি কেউই যেতে পারেননি এত দিন। আজ বাংলাদেশের দেওয়া লক্ষ্যটা আরেকটু বড় হলে হয়তো মেয়ার্স সে চেষ্টা করতে পারতেন। তবু মাত্র তৃতীয় ব্যাটসম্যান হিসেবে অভিষেকে এশিয়ার মাটিতে ডাবল সেঞ্চুরির রেকর্ডও কম নয়।

ভালো বল সমীহ করছিলেন। তবে একটু আলগা বল পেলে সীমানাছাড়া করতেও কৃপণতা করেননি। তবুও বাংলাদেশি ক্রিকেটাররা নিশ্চয় মনে মনে ভাবছিলেন, এই বুঝি গেল গেল। চলছিল যে পঞ্চম দিনের খেলা। বল হঠাৎই বাউন্স করছিল, বড় টার্ন করছিল আবার হঠাৎ নিচুও হচ্ছিল। এসব মোকাবিলা করে বোনারকে সঙ্গে নিয়ে ৫০, ১০০, ১৫০, ২০০ করে চতুর্থ উইকেটে ২১৬ রানের জুটি গড়েন মেয়ারস। দুজনই অভিষিক্ত, এটা বিশ্বরেকর্ড। চতুর্থ উইকেট জুটিতে দুই অভিষিক্তর সর্বোচ্চ জুটির বিশ্বরেকর্ড এটা।

বিজ্ঞাপন

দিন যত এগিয়েছে, মেয়ার্সের রেকর্ডের তালিকা তত লম্বা হয়েছে। ধীরে ধীরে এশিয়ার মাটিতে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রানের ইনিংসের রেকর্ডগুলোও মুছে যেতে লাগল। ২০১৫ সালে পাল্লেকেলেতে চতুর্থ ইনিংসে ১৭১ রানের অপরাজিত ইনিংসে পাকিস্তানকে জয় এনে দিয়েছিলেন ইউনিস খান। এশিয়ায় চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ইনিংসের ইউনিসের রেকর্ডটি আজ জায়গা হারাল মেয়ার্সের ইনিংসের কাছে। এই প্রথম কেউ উপমহাদেশের মাটিতে চতুর্থ ইনিংসে ডাবল সেঞ্চুরি করলেন। মেয়ার্সের যে এটি অভিষেক টেস্ট, এই মাপকাঠিও তাতে যোগ করতে হচ্ছে না।

সে সুবাদে বাংলাদেশের কপালেও জুটল আরও দুটি রেকর্ড। এশিয়ার মাটিতে এশিয়ায় বাইরের কোনো দলের কাছে সবচেয়ে বড় লক্ষ্য দিয়ে হারার রেকর্ড বাংলাদেশেরই ছিল। ২০০৮ সালে নিউজিল্যান্ডকে ৩১৭ রানের লক্ষ্য দিয়েও হেরেছিল বাংলাদেশ। হারের এই তালিকায় দুই নম্বরেও আছে বাংলাদেশের নাম। ২০০৬ সালে ফতুল্লায় অস্ট্রেলিয়ার বিপক্ষে সেই ম্যাচ। এখন থেকে শীর্ষ তিনেই থাকবে বাংলাদেশ।

সারাবাংলা/এসএস

কাইল মেয়ার্স চতুর্থ ইনিংস চতুর্থ ইনিংসে ডাবল সেঞ্চুরি টেস্ট সিরিজ প্রথম টেস্ট বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজ রেকর্ড গড়লেন মেয়ার্স

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর