Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিস্মিত, হতভম্ব মুমিনুল!

স্পেশাল করেসপন্ডেন্ট
৭ ফেব্রুয়ারি ২০২১ ১৯:৩০

চট্টগ্রাম থেকে: দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের কোনো মাঠেই এত রান (৩৯৫) তাড়া করে জয়ের রেকর্ড নেই। বিগত দিনগুলো ক্রিকেট বিশ্বের কোন দলই তা করে দেখাতে পারেনি। শুধু বাংলাদেশেই কেন? গোটা এশিয়া অঞ্চলেও এত রান তাড়া করে জয়ের কীর্তি আর কারোই নেই। কিন্তু অসাধ্য সাধন করেছে ওয়েস্ট ইন্ডিজ। রেকর্ড জয়ে স্বাগতিক বাংলাদেশ বাংলাদেশের বিপক্ষে ৩৯৫ রানের লক্ষ্য তাড়া করে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট নিজেদের করে নিয়েছে। বাংলাদেশের দলপতি মুমিনুল হক যা ঘুণাক্ষরেও ভাবতে পারেননি।

বিজ্ঞাপন

পরিসংখ্যান বলছে দ্বিতীয় ইনিংসে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আজ অবধি সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড আছে ৩১৭। ২০০৮ সালে সফরাকারি নিউজিল্যান্ড বাংলাদেশের বিপক্ষে এই রান তাড়া করে জয়ের বন্দরে নোঙর ফেলেছিল। এর আগে ২০০৬ সালে ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে সফরকারি অস্ট্রেলিয়া ৩০৭ রান তাড়া করে জিতেছিল। মানে বাংলাদেশের মাঠে তিনশর্ধ্বো রান তাড়া করে জয়েরর রেকর্ড এই দুটোই ছিল। কাজেই সাগরিকায় উইন্ডিজদের এমন জয়ে বিস্মিত টাইগার দলপতি।

বিজ্ঞাপন

রোববার (৭ ফেব্রুয়ারি) সিরিজের প্রথম টেস্ট শেষে তিনি একথা জানান।

মুমিনুল বলেন, ‘দ্বিতীয় ইনিংসে ৩৯৫ রান চেজ করা সম্ভব চিন্তাও করিনি। অবিশ্বাস্য কিন্তু ক্রিকেট খেলায় অবিশ্বাস্য অনেক কিছুই হয়ে যায়। আশাও করিনি এরকম কিছু একটা হবে। আমার কাছে মনে হয় বোলররা ভালো জায়গায়, ভালো এরিয়ায় বল করতে পারেনি। সেই সঙ্গে আমার কাছে মনে হয় ওদের দুই ব্যাটসম্যান খুব ভালো ব্যাটিং করেছে।’

ক্যারিবিয়দের বিপক্ষে পঞ্চম ইনিংসের পুরোদিনই বাংলাদেশের বোলিং ছিল অধারাবাহিক। বলে টার্ন ছিল দারুণ, বাউন্সারও সময় সময় ছিল অসমান। কিন্তু অতিথিদের চাপে ফেলার মতো বোলিং উপহার দিতে পারেননি কেউ। মেহেদি মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান কিংবা মোস্তাফিজুর রহমান। কেউই এক জায়গায় বল ফেলে সিমন্স শিষ্যদের কঠিন সময় উপহার দিতে পারেননি! কেন এমন হলো? সাংবাদিকদের করা এমন প্রশ্নে মুমিনুলদের উত্তর ছিল, ‘অনেকদিন পর টেস্ট খেলেছি তাই হয়তো। নির্ধারিত কোনো কারণ নেই।’

প্রসঙ্গত, কাইল মেয়ার্সের অপরাজিত ২১০ ও এনক্রুমা বোনারের ৮৬ রানে ভর করে চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের দেওয়া ৩৯৫ রানের দুর্ভেদ্য লক্ষ্যও ছুঁয়ে ফেলেছে ওয়েস্ট ইন্ডিজ। এই জয়ে দুই ম্যাচ সিরজে ১-০ তে এগিয়ে গেল অতিথিরা।

সারাবাংলা/এমআরএফ/এসএস

টপ নিউজ টাইগার অধিনায়ক প্রথম টেস্ট বাংলাদেশ অধিনায়ক বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজ মুমিনুল হক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর