Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতকে গুড়িয়ে চেন্নাই টেস্টে ইংল্যান্ডের জয়

স্পোর্টস ডেস্ক
৯ ফেব্রুয়ারি ২০২১ ১৪:৩৯

ঘরের মাঠেই ভারতকে সিরিজের প্রথম টেস্টে গুড়িয়ে দিয়েছে ইংল্যান্ড। চেন্নাই টেস্টে ২২৭ রানের বিশাল জয়ে সিরিজে এগিয়ে গেল ইংলিশরা। প্রথম ইনিংসে অধিনায়ক জো রুটের ডাবলের পর চতুর্থ ইনিংসে জেমস অ্যান্ডারসন ও জ্যাক লিচের দুর্দান্ত বোলিংয়ে মাত্র ১৯২ রানে গুটিয়ে যায় ভারত। আর তাতেই বিশাল জয় নিশ্চিত হয় সফরকারি ইংল্যান্ডের।

প্রথম ইনিংসে জো রুটের ডাবল সেঞ্চুরিতে রানের পাহাড় দাঁড় করায় ইংলিশরা। প্রথম ইনিংসে ইংল্যান্ডের ৫৭৮ রানের পর ভারত ৩৩৭ রানে অলআউট হয়। তবে দ্বিতীয় ইনিংসে রবিচন্দ্রন অশ্বিনের ৬ উইকেট শিকারে মাত্র ১৭৮ রানে অলআউট হয় ইংল্যান্ড। এরপর ৪২০ রানের জয়ের লক্ষ্য দাঁড়ায় ভারতের সামনে।

চেন্নাই টেস্ট জিততে হলে ভারতকে গড়তে হতো ইতিহাস। চতুর্থ দিনে এক উইকেট হারিয়ে ৩৯ রানে থেমেছিল ভারত। তাই তো শেষ দিনে ম্যাচ নিজেদের করে নিতে ভারতের দরকার ছিল ৩৮১ রান। ভারতের অভিজ্ঞ ব্যাটিং লাইন আপের সামনে যা চ্যালেঞ্জিং হলেও অসম্ভব ছিল না।

তবে পঞ্চম দিনের শুরুটা ভালো করার আভাস দিলেও খুব বেশি সময় তা ধরে রাখতে পারেনি ভারত। দলীয় ৫৮ রানে পূজারা (১৫) ফিরিয়ে ইংল্যান্ডকে এগিয়ে নেন জ্যাক লিচ। এরপর জেমস অ্যান্ডারসনের জাদুতে শুভমন গিল (৫০), অজিঙ্কিয়া রাহানে (০) ও রিশব পন্ত (১১) ফেরেন যথাক্রমে দলীয় ৯২ ও ১১০ রানে। আর তাতেই জয়ের সুবাস বইতে শুরু করে ইংলিশ শিবিরে।

এরপর ওয়াশিংটন সুন্দরকে শুণ্যতে ফেরান বেস। অধিনায়ক কোহলি উইকেটের অপর প্রান্ত আগলে পড়ে থাকলেও বাকি কেউই তাকে সঙ্গ দিয়ে পারেননি। তবে শেষ পর্যন্ত নিজের অর্ধশতক তুলে নেন কোহলি। এরপর বেন স্টোকসের বলে বোল্ড হয়ে ফেরেন কোহলি (৭২)। এর আগেই অবশ্য ম্যাচ হাতছাড়া হয়ে গিয়েছিল ভারতের। শেষ দিকে জোফরা আর্চার ও জ্যাক লিচের বলে ভারত অলআউট হয় ১৯২ রানে। আর ইংলিশরা জয় পায় ২২৭ রানের বিশাল ব্যবধানে।

সংক্ষিপ্ত স্কোরবোর্ড:

ইংল্যান্ড (প্রথম ইনিংস): ৫৭৮; (রুট ২১৮, ডম সিবলি ৮৭); (অশ্বিন ৩/১৪৬, বুমরাহ ৩/৮৪)।

ভারত (প্রথম ইনিংস): ৩৩৭; (পন্ত ৯১, ওয়াশিংটন ৮৫); (ডম বেস ৪/৭৬, অ্যান্ডারসন ২/৪৬)।

ইংল্যান্ড (দ্বিতীয় ইনিংস): ১৭৮; (রুট ৪০, ওলি পোপ ২৮); (অশ্বিন ৬/৬১, শাহবাজ ২/৬৬)

ভারত (দ্বিতীয় ইনিংস): ১৯২; (কোহলি ৭২, গিল ৫০); (লিচ ৪/৭৬, অ্যান্ডারসন ৩/১৭)

ফলাফল: ইংল্যান্ড ২২৭ রানে জয়ী।

ম্যান অব দ্য ম্যাচ: জো রুট (২১৮ রান ও ৪০ রান)।

সারাবাংলা/এসএস

ইংল্যান্ডের জয় চেন্নাই টেস্ট জেমস অ্যান্ডারসন জো রুট প্রথম টেস্ট ভারত বনাম ইংল্যান্ড


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর