Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তোমার জন্য তোমার দেশ গর্বিত-রুবেলকে ব্রেট লি


২০ মার্চ ২০১৮ ১৪:৪৬

সারাবাংলা ডেস্ক

বাংলাদেশের ক্রিকেটে আরেকটি বেদনার গল্প হয়ে থাকলো ভারতের বিপক্ষে নিদাহাস ট্রফির ফাইনাল। শেষ ওভারের আগেই রুবেল হোসেনের ১ ওভারে ম্যাচ বের করে নেয় ভারত। ম্যাচ শেষে রুবেল বার বারই বলেছিলেন, সর্বোচ্চ চেষ্টা করার পরও শেষ মুহূর্তে দলকে জেতাতে পারেননি।

তবে, রুবেলের ১৯তম ওভারে ২২ রান দেওয়াকে স্বাভাবিক চোখেই দেখছেন বিশ্ব ক্রিকেটে এক সময়ের অন্যতম সেরা পেসার অস্ট্রেলিয়ার ব্রেট লি। অস্ট্রেলিয়ার সাবেক এই ফাস্ট বোলারের কণ্ঠে রীতিমতো মুগ্ধতা ঝরেছে রুবেলকে নিয়ে। এমনকি নিজে টুইটও করেছেন পুরো টুর্নামেন্টে ধারাভাষ্যকারের দায়িত্ব পালন করা ব্রেট লি।

ভারতের বিপক্ষে ফাইনালে রুবেল নিজের প্রথম ৩ ওভারে দিয়েছিলেন মাত্র ১৩ রান, উইকেট তুলে নিয়েছিলেন দুটি। অথচ নিজের শেষ ওভারে দিনেশ কার্তিকের কাছে দিতে হয়েছে ২২ রান। ততক্ষণে ম্যাচে ফেরে টিম ইন্ডিয়া। কিন্তু, ওই ওভারটি ছাড়া পুরো নিদাহাস ট্রফিতে যত পেসার খেলেছেন, তাদের মধ্যে রুবেলের ইয়র্কার দেওয়ার ক্ষমতাই মনে ধরেছে ব্রেট লির।

লঙ্কান গণমাধ্যমকে ব্রেট লি জানান, ‘রুবেল খুব সম্ভবত এই টুর্নামেন্টের একমাত্র বোলার, যে বলের সিম সোজা রেখে বোলিং করেছে। স্বল্প রানআপে দারুণ দারুণ সব ইয়র্কার দিয়েছে।’

ফাইনালে হারার পেছনে রুবেল নিজেই নিজেকে দায়ী করছেন। বাংলাদেশের অধিনায়ক সাকিব থেকে শুরু করে সব ক্রিকেটার যখন রুবেলের পাশে দাঁড়িয়েছেন সেখানে রুবেল দেশের সকল ক্রিকেট ভক্তদের কাছে ক্ষমা চেয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে ক্ষমা চেয়ে রুবেল জানান, ‘ম্যাচ শেষ হওয়ার পর থেকেই খুব খারাপ লাগছে। সত্যি বলতে আমি কখনোই ভাবিনি আমার কারণে বাংলাদেশ দল জয়ের এত কাছে এসেও ম্যাচ থেকে এভাবে ছিটকে যাবে। সবার কাছে আমি ক্ষমাপ্রার্থী। আমাকে ক্ষমা করে দিয়েন সবাই।’

তবে, রুবেলকে মাথা উঁচুতে রাখার পরামর্শ দিয়েছেন ব্রেট লি। টুইটে জানিয়েছেন, ‘তোমার মাথা উঁচুতে রাখো রুবেল। তুমি তোমার সেরাটা দিয়ে চেষ্টা করেছিলে। আমি নিশ্চিত তোমার জন্য তোমার দেশ গর্বিত।’ রুবেল নিজেও টুইট করেন, ‘আমি জানি এটা আমার ভুল। কিন্তু সততার সঙ্গেই বলছি আমি কখনো ভাবিনি এমন উইনিং অবস্থানে থেকে শুধু আমার জন্যই বাংলাদেশ হেরে যেতে পারে। আমি দেশবাসীর সকলের কাছে এ হারের জন্য ক্ষমা চাইছি। দয়া করে আমাকে সবাই ক্ষমা করে দেবেন।’

রুবেল যখন বল হাতে নেন তখন ভারতের দরকার ছিল ১২ বলে ৩৪ রান। রুবেলের সেই ওভারটিতে দিনেশ কার্তিক ২২ রান নিয়ে ম্যাচ নিজেদের দখলে নেন। আর ইনিংসের শেষ বলে ভারতের দরকার ছিল ৫ রান। সৌম্য সরকারের শেষ বলে ছক্কা হাঁকিয়ে বাংলাদেশের হাতের মুঠো থেকে শিরোপা নিয়ে নেন কার্তিক।

বাংলাদেশের ক্রিকেট ভক্তরা নিশ্চয়ই ভুলে যাননি তিন বছর আগে অ্যাডিলেডে রুবেলের দুর্দান্ত বলই ইংল্যান্ডকে হারিয়ে দিয়েছিল। রুবেলের জন্য সেটাই হতে পারে হাল না ছাড়ার মূলমন্ত্র। নিদাহাস ট্রফিতে উইকেট নেওয়ার তালিকায় চার নম্বরে ছিলেন রুবেল। ৫ ম্যাচ খেলে নিয়েছেন ৭টি উইকেট। রুবেল ১৯.৪ ওভারে ৭ উইকেট নিতে খরচ করেছেন ১৭২ রান। সবশেষ প্রকাশিত আইসিসির র‌্যাংকিংয়ে লম্বা লাফ দিয়েছেন রুবেল। ৪০ ধাপ এগিয়ে রুবেলের অবস্থান ৪২ নম্বরে।

সারাবাংলা/এমআরপি


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর