Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিষেধাজ্ঞা উঠেছে, খেলতে বাধা নেই রাবাদার


২০ মার্চ ২০১৮ ১৫:০৩

সারাবাংলা ডেস্ক

অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট ম্যাচে আচরণবিধি লঙ্ঘন করায় দুই টেস্ট থেকে বাদ পড়েছিলেন দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদা। নিষেধাজ্ঞা এড়াতে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কাছে আপিল করে দক্ষিণ আফ্রিকা। রায় ইতিবাচক এসেছে এবং অজিদের বিপক্ষে আবারো রাবাদাকে মাঠে পাওয়া যাবে দক্ষিণ আফ্রিকার এই পেসারকে।

আচরণবিধি লঙ্ঘন করায় দুই টেস্টের জন্য নিষিদ্ধ হওয়া এই পেসারের আপিল প্রক্রিয়ায় নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় বৃহস্পতিবার থেকে শুরু হতে যাওয়া তৃতীয় টেস্টে খেলতে কোনো বাধা থাকছে না।

উল্লেখ্য, আইসিসির লেভেল দুই অপরাধের কারণে দুই টেস্টে নিষেধাজ্ঞা পেয়েছিলেন রাবাদা। দ্বিতীয় টেস্টে দুই ইনিংসেই রাবাদার বিপক্ষে দুটি গুরুতর অভিযোগ ওঠে। অজিদের বিপক্ষে প্রথম ইনিংসে স্টিভেন স্মিথকে আউট করার পর কাঁধে ধাক্কা মারেন। দ্বিতীয় ইনিংসে ডেভিড ওয়ার্নারকে আউট করে মাঠ থেকে বেরিয়ে যাওয়ার নির্দেশ দেন। আচরণবিধি লঙ্ঘন করার ডেমিরেট পয়েন্ট পেয়ে দুই ম্যাচে নিষেধাজ্ঞা এসেছিল এই প্রোটিয়া পেসারের বিরুদ্ধে।

অনুপযুক্ত আচরণ এবং ইচ্ছাকৃত ঘটনাগুলো ভিডিও কনফারেন্সের মাধ্যমে পর্যবেক্ষন করে রায় দেন বিচার বিভাগীয় কমিশনার মাইকেল হেরন। ম্যাচে রাবাদার আচরণ পর্যবেক্ষনের ৪৮ ঘণ্টা পর রায়ে পৌঁছান হেরন।

অস্ট্রেলিয়া দলের অধিনায়ক স্টিভ স্মিথকে আউট করার পর অক্রিকেটীয় আচরণ দেখিয়েছিলেন প্রোটিয়া এই পেসার। পোর্ট এলিজাবেথে অজিদের বিপক্ষে সিরিজের সেই (দ্বিতীয়) টেস্টে ১৫০ রানে ১১ উইকেট নেন রাবাদা। তার এমন বিধ্বংসী বোলিং নৈপুণ্যে ৬ উইকেটে জয় তুলে সিরিজে সমতা আনে দক্ষিণ আফ্রিকা।

নিজের ভুল স্বীকার করে এ ধরনের ঘটনা আর না করার কথা জানিয়েছেন রাবাদা, ‘এখন যা হচ্ছে সেটা এখানেই বন্ধ হওয়া উচিৎ। আমি এ ধরনের কাজ আর করবো না, কারণ আমি আমাকে এবং আমার দলকে ছোট করেছি। ভালোবাসা দিয়েই পরের ম্যাচে খেলতে চাই।’

সারাবাংলা/এমআরপি


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর