Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইংলিশদের বিপক্ষে রেকর্ড গড়া জয় ভারতের

স্পোর্টস ডেস্ক
১৬ ফেব্রুয়ারি ২০২১ ১৩:১৯

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে হেরে প্রবল বিক্রমে দ্বিতীয় টেস্টেই ঘুরে দাঁড়াল স্বাগতিক ভারত। কেবল জয়ই নয়, রেকর্ড গড়ে ইংলিশদের হারিয়ে দিল ভারত। ইংল্যান্ডের বিপক্ষে এত দিন ভারতের সর্বোচ্চ জয়ের ব্যবধান ছিল ২৭৯ রানের। এবার ৩৫ বছরের রেকর্ড ভেঙে নতুন ইতিহাস রচনা করলেন বিরাট কোহলির দল। চেন্নাইয়ের এমএ চিদম্বরাম স্টেডিয়ামে ইংলিশদের ৩১৭ রানের ব্যবধানে হারাল ভারত।

চেন্নাইয়ে প্রথম টেস্টে ভরাডুবি হয়েছিল ভারতের। স্বাগতিকরা ২২৭ রানের ব্যবধানে হেরেছিল ইংলিশদের কাছে। আর দ্বিতীয় ম্যাচে এসেই যেন তার প্রতিশোধ নিয়ে নিল কোহলিরা। শেষবার ১৯৮৬ সালে লিডসে ইংল্যান্ডকে ২৭৯ রানের ব্যবধানে হারিয়েছিল ভারত। এরপর থেকে এখন পর্যন্ত এটাই ছিল ইংল্যান্ডের বিপক্ষে ভারতের সর্বোচ্চ রানের ব্যবধানের জয়। ৩৫ বছর পর এসে সেই রেকর্ড নতুন করে লিখলেন কোহলিরা।

ভারতের সর্বোচ্চ রানের ব্যবধানের জয়ের রেকর্ড দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। ২০১৫ সালে দিল্লিতে দক্ষিণ আফ্রিকাকে ৩৩৭ রানের ব্যবধানে হারিয়েছিল স্বাগতিক দলটি। এছাড়া ২০১৬ সালে ইন্দোরে নিউজিল্যান্ডকে ৩২১ রানে, মোহালিতে ২০০৮ সালে অস্ট্রেলিয়াকে ৩২০ রানের ব্যবধানে হারিয়েছিল ভারত। আর এটিই চেন্নাইয়ে ইংল্যান্ডকে ৩১৭ রানের ব্যবধানে হারানো ম্যাচটি এখন ভারতের চতুর্থ সর্বোচ্চ রানের ব্যবধানের জয়ের রেকর্ড।

চেন্নাইয়ে দ্বিতীয় টেস্টে প্রথমে ব্যাট করে রোহিত শর্মার ১৬১ রানে ভর করে ৩২৯ রান তোলে ভারত। জবাবে ব্যাট করতে নেমে রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণি ঝড়ে মাত্র ১৩৪ রানে অলআউট হয় ইংল্যান্ড। দ্বিতীয় ইনিংসে জ্যাক লিচ আর মঈন আলীর স্পিন ঘূর্ণিতে ভারতকে চেপে ধরলেও শেষ পর্যন্ত অশ্বিনের দুর্দান্ত শতকে ভর করে ২৮৬ রান তোলে ভারত। আর তাতেই ইংলিশদের সামনে ৪৮২ রানের পাহাড়সম লক্ষ্য ছুঁড়ে দেয় ভারত।

জয়ের লক্ষ্যে তৃতীয় দিনে ব্যাট করতে নেমেই তিন উইকেট হারিয়ে ধুকছিল ইংলিশরা। আর চতুর্থ দিনের মধ্যাহ্ন বিরতির পর দ্বিতীয় টেস্টে পরাজয় স্বীকার করে নিল ইংলিশরা। অক্সার প্যাটেল পাঁচটি আর রবিচন্দ্রন অশ্বিন নেন তিনটি উইকেট। ইংলিশদের হয়ে সর্বোচ্চ ৩৩ রান আসে জো রুটের ব্যাট থেকে। এই টেস্টের দ্বিতীয় দিনে ১৫টি আর তৃতীয় দিনে ১২টি উইকেটের পতন ঘটে।

সংক্ষিপ্ত স্কোরকার্ড:

ভারত (প্রথম ইনিংস): ৩২৯, (রোহিত শর্মা ১৬১, অজিঙ্কিয়া রাহানে ৬৭); (মঈন আলী ৪/১২৮, অলে পোপ ৩/৪৭)।

ইংল্যান্ড (প্রথম ইনিংস): ১৩৪, (বেন স্টোকস ৪২, অলে পোপ ২২), (অশ্বিন ৫/৪৩, ইশান্ত ২/২২)।

ভারত (দ্বিতীয় ইনিংস): ২৮৬, (অশ্বিন ১০৬, কোহলি ৬২), (মঈন ৪/৯৮, লিচ ৪/১০০)।

ইংল্যান্ড (দ্বিতীয় ইনিংস): ১৬৪, (মঈন আলী ৪৩, রুট ৩৩), (অক্সার প্যাটেল ৫/৬০, অশ্বিন ৩/৫৩)।

ফলাফল: ভারত ৩১৭ রানে জয়ী।

ম্যান অব দ্যা ম্যাচ: রবিচন্দ্রন অশ্বিন (১৩ এবং ১০৬); (৫ উইকেট ও ৩ উইকেট)

সারাবাংলা/এসএস

ইংল্যান্ডের হার চেন্নাই টেস্ট জো রুট দ্বিতীয় টেস্ট বিরাট কোহলি ভারত বনাম ইংল্যান্ড রবিচন্দ্রন অশ্বিন রেকর্ড গড়া জয়


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর