Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

র‌্যাংকিংয়ে লিটন তামিম তাইজুলদের উন্নতি


১৭ ফেব্রুয়ারি ২০২১ ১৮:৫১

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজটা মোটেও ভালো কাটেনি বাংলাদেশের। দুই টেস্টেই হেরে হোয়াইটওয়াশ হয়েছেন স্বাগতিকরা। তবে ব্যক্তিগত পারফরম্যান্সে উজ্জ্বলতা ছড়িয়েছেন কয়েকজন। টেস্ট র‌্যাংকিংয়ের পুরস্কারও পেলেন তারা। বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ও ভারত-ইংল্যান্ড দ্বিতীয় টেস্ট শেষে টেস্ট র‌্যাংকিংয়ের হালনাগাদ করেছে আইসিসি। তাতে উন্নতি হয়েছে তামিম ইকবাল, লিটন দাস ও তাইজুল ইসলামের।

বিজ্ঞাপন

বড় লাফটা দিয়েছেন লিটন দাস। ঢাকা টেস্টের প্রথম ইনিংসে ৭১ ও দ্বিতীয় ইনিংসে ২২ রান করা লিটন ১১ ধাপ এগিয়ে উঠে এসেছেন র‌্যাংকিংয়ের ৫৪ নম্বরে। তার রেটিং পয়েন্ট ৫০৭, লিটনের ক্যারিয়ার সেরা রেটিং এটা। তামিম ইকবালের উন্নতি হয়েছে ৫ ধাপ। ঢাকা টেস্টের দুই ইনিংসে ৪৪ ও ৫০ রান তামিম পাঁচ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৩২ নম্বরে। মুশফিকুর রহিম এক ধাপ পিছিয়ে নেমে গেছেন ২৩ নম্বরে। মুমিনুল হকের অবনতি হয়েছে তিন ধাপ, ৩৩ থেকে নেমে গেছেন ৩৬ নম্বরে।

বিজ্ঞাপন

বোলিং র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে তাইজুল ইসলামের। ঢাকা টেস্টের দুই ইনিংস মিলিয়ে আট উইকেট নেওয়া তাইজুল ৫ ধাপ এগিয়ে উঠে এসেছেন ২২ নম্বরে। সিরিজে বাংলাদেশি ব্যাটসম্যানদের ভোগানো ওয়েস্ট ইন্ডিজের রাকিম কর্নওয়াল এগিয়েছেন ১৬ ধাপ। ক্যারিবিয়ানদের অপর স্পিনার জোমেল ওয়ারিকানের উন্নতি হয়েছে তিন ধাপ।

এদিকে, ভারত-ইংল্যান্ড দ্বিতীয় টেস্টে ১৬১ রানের ইনিংস খেলা রোহিত শর্মা ৯ ধাপ এগিয়ে উঠে এসেছেন ১৪ নম্বরে। রিশব পন্ত ২ ধাপ এগিয়ে উঠে এসেছেন ক্যারিয়ার সেরা ১১তম অবস্থানে। দ্বিতীয় টেস্টে ভালো করতে পারেননি জো রুট। যাতে তিন নম্বর অবস্থানটা হারিয়েছেন ইংলিশ দলপতি।

চারে নেমে গেছেন রুট। তিনে উঠে বসেছেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশনে। শীর্ষ দুইয়ে যথাক্রমে কেন উইলিয়ামসন ও স্টিভ স্মিথ। বিরাট কোহলি আগের মতোই আছে পাঁচ নম্বরে।

অলরাউন্ডার র‌্যাংকিংয়ে শীর্ষে পরিবর্তন হয়েছে। বেন স্টোকস শীর্ষস্থান হারিয়েছেন। শীর্ষে উঠে বসেছেন জেসন হোল্ডার, দুই নম্বরে রবীন্দ্র জাদেজা। স্টোকস নেমে গেছেন তিনে।

আইসিসি তাইজুল ইসলাম তামিম ইকবাল লিটন দাস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর