Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কমাতে কমাতে উমর আকমলের সাজা শেষই হয়ে গেল


২৬ ফেব্রুয়ারি ২০২১ ১৭:০০

পাকিস্তান ক্রিকেটের ‘ব্যাড বয়’ উমর আকমলের নিষেধাজ্ঞার মেয়াদ কমল আরও একধাপ। আন্তর্জাতিক ক্রীড়া আদালতের রায়ে আকমলের সাজার মেয়াদ আরও ৬ মাস কমেছে। এর আগে ১৮ মাস কমানো হয়েছিল তার সাজার মেয়াদ। দুই ধাপে সাজা কমিয়ে আকমল এখন ‘মুক্ত’।

পাকিস্তান সুপার লিগে (পিএসএল) ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েও কর্তৃপক্ষকে না জানানোর কারণে ক্রিকেট থেকে তিন বছরের নিষেধাজ্ঞা পেয়েছিলেন আকমল। সাজার মেয়াদ শুরু হয়েছিল গত বছরের ফেব্রুয়ারি থেকে। পরে এই রায়ের বিরুদ্ধে আপিল করেন আকমল।

বিজ্ঞাপন

আপিলের প্রেক্ষিতে জুলাইয়ে তার সাজার মেয়াদ অর্ধেক কমিয়ে ১৮ মাস করা হয়। পাকিস্তানের সুপ্রীম কোর্টের সাবেক বিচারপতি ও স্বাধীন বিচারক ফকির মোহাম্মদ খোখার এই রায় দিয়েছিলেন। তবে সাজার মেয়াদ অর্ধেক কমানো হলেও তাতে অসন্তুষ্টি প্রকাশ করে আপিলের ঘোষণা দিয়েছিলেন আকমল।

সরাসরি আন্তর্জাতিক ক্রীড়া আদালতে আপিল করেন পাকিস্তানের বিতর্কিত এই ক্রিকেটার। সেখানে সাজার মেয়াদ কমানো হলো ৬ মাস। অর্থাৎ উমর আকমলের সাজা এখন ১ বছরের। গত বছরের ফেব্রুয়ারি থেকে যেহেতু সাজা শুরু হয়েছে সে হিসেবে উমরের সাজার মেয়াদ ইতোমধ্যেই শেষ। শুক্রবার ক্রিকেটভিত্তিক জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, উমর আকমল এখন মুক্ত।

আন্তর্জাতিক ক্রীড়া আদালত ৬ মাস শাস্তি কমানোর পাশাপাশি ৪২ লক্ষ ৫০ হাজার পাকিস্তানি রুপি জরিমানা করেছে আকমলকে। এই জরিমানা গুণে তবেই ক্রিকেটে ফিরতে হবে তাকে। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) শুক্রবারের এক বিবৃতিতে অবশ্য আরও শর্ত যুক্ত করেছে।

পিসিবির বিবৃতিতে বলা হয়েছে, বোর্ডের দুর্নীতি বিরোধী পুনর্বাসন প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে আকমলকে। সেখান থেকে সার্টিফিকেট মিললে তবেই ফিরতে পারবেন ক্রিকেটে।

বিজ্ঞাপন

অনেকদিন ধরে জাতীয় দলের বাইরে থাকা উমর আকমল পাকিস্তানের হয়ে ১৬ টেস্ট, ১২১ ওয়ানডে ও ৮৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন।

আন্তর্জাতিক ক্রীড়া আদালত উমর আকমল পিএসএল পিসিবি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর