Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ক্রিকেটকে বিদায় বলে দিলেন ইউসুফ পাঠান


২৬ ফেব্রুয়ারি ২০২১ ২০:৩৬

সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ভারতের হয়ে দুটি বিশ্বকাপ জয়ী ক্রিকেটার ইউসুফ পাঠান। একটা সময় আইপিএলের ‘হট কেক’ হিসেবে পরিচিত ইউসুফ এবার দল পাননি। রঞ্জি ট্রফিতেও ভালো করতে পারছিলেন না। এসবের মধ্যে বিদায়ই বলে দিলেন ৩৮ বছর বয়সী ক্রিকেটার।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) টুইটারে লিখেছেন, ‘আমি আনুষ্ঠানিকভাবে সবধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলাম। আমাকে সমর্থন ও ভালোবাসার জন্য আমার পরিবার, ভক্ত, বন্ধু, সতীর্থসহ পুরো দেশবাসীকে আমি ধন্যবাদ দিতে চাই । আমি নিশ্চিত আপনারা অতীতের মতো ভবিষ্যতেও আমাকে উৎসাহিত করবেন।’

বিজ্ঞাপন

সম্পর্কে ভারতের তারকা পেসার ইরফান পাঠানের বড় ভাই তিনি। ইরফান টুইট করেছেন, ‘তুমি চ্যাম্পিয়ন ক্রিকেটার ছিলে ভাই। বোলাররা তোমাকে ভয় পেত।’ আসলেই তো, যখন ছন্দে ছিলেন বোলাররা ভয়ই পেতেন ইউসুফকে। স্পিনারদের অবলিলায় আছড়ে ফেলতে পারতেন গ্যালারীতে। ভয়ঙ্কর ছিলেন পেসারদের বিপক্ষেও।

২০১১ সালে ঘরের মাঠের বিশ্বকাপে ইউসুফকে ‘এক্স ফ্যাক্টর’ ধরেছিল ভারত। বিশ্বকাপে অবশ্য খুব বেশি আলো ছড়াতে পারেননি। ভারত সেবার বিশ্বকাপ জিতেছিল। শিরোপা জয়ে ইউসুফ লক্ষীই ছিলেন! ওয়ানডে বিশ্বকাপ জয়ের আগে ২০০৭ সালে ভারতের হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপও জেতেন তিনি।

প্রথম আইপিএলের শিরোপা জয়ী রাজস্থান রয়্যালস দলের সদস্য ছিলেন ইউসুফ। পরে ২০১২ ও ২০১৪ সালে কলকাতা নাইট রাইডার্সে আইপিএল শিরোপা জয়ে বড় অবদান ছিল ইউসুফের।

২০১২ সালের পর থেকে জাতীয় দলের বাইরে থাকা ইউসুফ ভারতের হয়ে ৫৭টি ওয়ানডে খেলে দুই সেঞ্চুরি ও তিন হাফ সেঞ্চুরিতে রান করেছেন ৮১০। বল হাতে উইকেট নিয়েছেন ৩৩টি। আন্তর্জাতিক পর্যায়ে টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ২২টি। যাতে রান ২৩৬, উইকেট ১৩টি। প্রথম শ্রেণীর ক্রিকেটে ঠিক ১০০ ম্যাচ খেলে রান করেছেন ৪ হাজার ৮২৫, উইকেট নিয়েছেন ২০১টি।

বিজ্ঞাপন

আইপিএল ইউসুফ পাঠান ক্রিকেট বিশ্বকাপ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর