Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অর্থ ও ক্যারিয়ার দেখলে আইপিএল এড়ানো কঠিন: বাটলার

স্পোর্টস ডেস্ক
১০ মার্চ ২০২১ ১৪:২৩

টি-টোয়েন্টি ক্রিকেটের সবচেয়ে বড় ফ্রাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট আইপিএলের এবারের আসর মাঠে গড়ানোর প্রস্তুতি চলছে পুরোদমে। আর তাতে বিদেশি ক্রিকেটাররা অংশ গ্রহণের জন্য দেশের ক্রিকেটকেও রাখছেন দ্বিতীয় পছন্দের তালিকায়। কেবল বিশ্বের সবচেয়ে বড় টি-টোয়েন্টি টুর্নামেন্ট বলেই কি ক্রিকেটাররা আইপিএল বেছে নিচ্ছেন? নাকি এর পেছনে আছে অন্য কিছু? জানালেন ইংলিশ ক্রিকেট জস বাটলার।

আইপিএলে খেলতে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে বাটলারের খেলা নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। এ নিয়ে আলোচনা-সমালোচনা হচ্ছে ইংলিশ ক্রিকেটে। তবে জস বাটলার মনে করেন, আইপিএলের অর্থ ও অভিজ্ঞতা এড়ানোটা কঠিন।

আগামি ৩০ মে আইপিএলের ১৪তম আসর মাঠে গড়াবে। আর ঘরের মাঠে ইংলিশদের নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ শুরু ২ জুন। ইংল্যান্ডের ক্রিকেটার থাকা দলগুলো প্লে অফে উঠলে নিশ্চিত করেই মিস করবেন লর্ডস টেস্ট। ইংলিশ ক্রিকেটাররা আইপিএল’র পুরো মৌসুম খেলতে চাইলে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডও (ইসিবি) তাতে বাধা দেয়নি।

ইংলিশ উইকেটরক্ষক ব্যাটসম্যান জস বাটলার ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের আগে জানালেন এ প্রসঙ্গে তার মতামত। বাটলার বলেন, ‘আইপিএল’র সুবিধাগুলো আমরা সবাই জানি। এটি বিশ্বের সবচেয়ে বড় টুর্নামেন্ট। কেবল অর্থের দিক দিয়ে নয়, ক্রিকেটীয় দিক দিয়েও এটিই সবচেয়ে বড় টুর্নামেন্ট। এখানে অর্থের সঙ্গে সঙ্গে কারিয়ারের অনেক অভিজ্ঞতাও অর্জন করা যায়। ইংল্যান্ডের যতজন ক্রিকেটার আইপিএলে খেলে এবং এটা আমাদের জন্য কতটা উপকার করেছে, সাদা বলের ক্রিকেটে ইংল্যান্ডের উন্নতিতেই তা স্পষ্টভাবে ফুটে ওঠে।’

তবে আইপিএলের জন্য যে নিজের দেশের টেস্ট সিরিজের ম্যাচ মিস করবেন সেদিকটাও তিনি যথার্থই বলে মনে করছেন। সমর্থন করছেন নিজের এবং সতীর্থ ইংলিশ ক্রিকেটারদের যারা আইপিএলে খেলবেন। বাটলার বলেন, ‘হ্যাঁ, এটা হতে পারে (টেস্ট বাদ)। নিউজিল্যান্ডের টেস্ট গুলো পরে যোগ করা হয়েছে (সূচিতে)। আর কয়েকজন ক্রিকেটার এমনিতেও মিস করতেই পারত। সূচিটা অবশ্যই কঠিন ও নিখুঁত সমাধানের উপায় নেই। ইসিবি ও ক্রিকেটাররা ঘনিষ্ঠভাবে কাজ করছে সমাধান বের করতে। নিখুঁত উত্তর বলে কিছু আছে? আমাদের এই সময়ে সম্ভবত নেই। আইপিএলে যে পরিমাণ অর্থ জড়িয়ে, অনেকের জন্যই তা দারুণ লাভজনক। অর্থের দিক থেকে এটিই সবচেয়ে বড় টুর্নামেন্ট।’

সারাবাংলা/এসএস

আইপিএল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ড সিরিজ জশ বাটলার টেস্ট সিরিজ দেশের আগে আইপিএল


বিজ্ঞাপন
সর্বশেষ

গণপরিবহনে ভাড়া নিয়ে নৈরাজ্য চলছেই
১১ সেপ্টেম্বর ২০২৪ ২১:০০

সম্পর্কিত খবর