Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৬ বছর পর কোয়ার্টারে নেই মেসি-রোনালদো

স্পোর্টস ডেস্ক
১১ মার্চ ২০২১ ১২:৫৭

মৌসুমটা ২০০৪/০৫, সেবার এসি মিলানকে হারিয়ে পঞ্চমবারের মতো ইউরোপের ক্লাব ফুটবলের সবচেয়ে মর্যাদাকর টুর্নামেন্টের শিরোপা জেতে লিভারপুল। আর এটিই ছিল এখন পর্যন্ত শেষ মৌসুম যেখানে লিওনেল মেসি কিংবা ক্রিস্টিয়ানো রোনালদোর একজনও চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালেও খেলতে পারেননি। আর এরপর কতশত ম্যাচ খেলেছেন এই দুই কিংবদন্তি, দলের হয়ে জিতেছেন চ্যাম্পিয়নস লিগও তবে। আর ১৬ বছর পরে এসে আবারও সেই ঘটনার পুনরাবৃত্তি ঘটল ২০২০/২১ মৌসুমে এসে।

২০০৪/০৫ মৌসুমে ক্রিস্টিয়ানো রোনালদোর ম্যানচেস্টার ইউনাইটেড রাউন্ড অব ১৬’তে এসি মিলানের কাছে দুই লেগ মিলিয়ে ২-০ ব্যবধানে হেরে বিদায় নেয়। অন্যদিকে তখনও বার্সেলোনার প্রধান একাদশে নিয়মিত না হওয়া মেসির দল চেলসির সঙ্গে দুই লেগ মিলিয়ে ৫-৪ ব্যবধানে হেরে বিদায় নেয় শেষ ষোল থেকে। ক্যালেন্ডারের পাতা উলটে পেরিয়ে গেল ১৬ বছর।

এই সময়ের ভেতর ক্রিস্টিয়ানো রোনালদো ম্যানচেস্টার ইউনাইটেড ও রিয়াল মাদ্রিদের হয়ে মোট পাঁচবার উয়েফা চ্যাম্পিয়নস লিগ জিতেছেন। করেছেন চ্যাম্পিয়নস লিগের ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে একশত গোলও। অন্যদিকে লিওনেল মেসি বার্সার হয়ে জিতেছেন মোট চারটি চ্যাম্পিয়নস লিগ। দ্বিতীয় খেলোয়াড় হিসেবে ছুঁয়েছেন একশত গোলের মাইলফলকও। আর এই সময়ে মোয়ট ১৬ মৌসুমে তাদের দুইজনের মধ্যে কমপক্ষে একজন খেলেছেন কোয়ার্টার ফাইনাল।

তবে ১৬ বছর পর এসে উয়েফা চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে দেখা যাবে না লিওনেল মেসি কিংবা ক্রিস্টিয়ানো রোনালদোর কাউকেই।

মঙ্গলবার (৯ মার্চ) রাতে পোর্তোকে ঘরের মাঠ অ্যালিয়েঞ্জ স্টেডিয়ামে ৩-২ গোলের ব্যবধানে হারিয়েও দুই লেগ মিলিয়ে ৪-৪ থাকলেও অ্যাওয়ে গোলের সুবাদে জুভেন্টাসকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয় পোর্তো। আর এই নিয়ে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো টানা দুই মৌসুম চ্যাম্পিয়নস লিগের শেষ ষোল থেকেই বিদায় নিয়েছে জুভেন্টাস।

অন্যদিকে পিএসজির কাছে ঘরের মাঠে ৪-১ গোলের ব্যবধানে প্রথম লেগে হারে বার্সা। ফিরতি লেগে পিএসজির মাঠে ১-১ গোলে ড্র করে বার্সা। এর মধ্যে একটি পেনাল্টিও মিস করেন লিওনেল মেসি। আর বার্সার রেমোন্তাদা রচিত হয়নি এবার। দুই লেগ মিলিয়ে ৫-২ গোলের ব্যবধানে জিতে বার্সাকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয় বার্সেলোনা। এই বিদায়ে শেষ ১৪ বছরের মধ্যে প্রথমবারের মতো বার্সেলোনা উয়েফা চ্যাম্পিয়নস লিগের শেষ ষোল থেকে বিদায় নিয়েছে।

এর আগে চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বেই লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর দেখা হয়। যেখানে তুরিন থেকে বার্সেলোনা ৩-০ গোলের ব্যবধানে জিতে আসে আর বার্সেলোনায় ক্রিস্টিয়ানো রোনালদোর জোড়া গোলে ৩-০ গোলের ব্যবধানে জয় পায় জুভেন্টাস। তবে ২০২০/২১ মৌসুমের চ্যাম্পিয়নস লিগের এখানেই শেষ হয়েছে এই দুই কিংবদন্তির পথচলা।

সারাবাংলা/এসএস

২০০৪/০৫ মৌসুম উয়েফা চ্যাম্পিয়নস লিগ ক্রিস্টিয়ানো রোনালদো চারবারের চ্যাম্পিয়নস লিগ জয়ী পাঁচবারের চ্যাম্পিয়নস লিগ জয়ী লিওনেল মেসি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর