Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তামিমের পঞ্চাশের ৫০

স্পোর্টস ডেস্ক
২৩ মার্চ ২০২১ ০৯:২৫

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে মাত্র ১৩ রানে ফিরেছিলেন অধিনায়ক তামিম। আর দ্বিতীয় ম্যাচে এসেই প্রবল বিক্রমে ঘুরে দাঁড়ালেন টাইগার দলপতি। দলের প্রয়োজনের মুহূর্তে ঠাই হয়ে দাঁড়িয়ে হাঁকালেন অর্ধশতক। আর দলকে বড় সংগ্রহের পথেই রাখেন তিনি।

শুরু থেকেই ধীর গতির ব্যাটিং করতে থাকেন তামিম। এর পেছনে অবশ্য শুরুতেই উইকেট হারানোটাও দায়ি। লিটন দাস কোনো রান যোগ না করেই ফিরলে চাপে পড়ে বাংলাদেশ দল। আর তাতেই উইকেট ধরে রেখে খেলতে থাকেন তামিম।

বিজ্ঞাপন

ইনিংসের ২৫তম ওভারের প্রথম বলে লং অনে বল ঠেলে দিয়ে অর্ধশতক তুলে নেন তামিম। এটি একদিনের আন্তর্জাতিকে তামিমের ৫০তম অর্ধশতক। টাইগারদের হয়ে তামিমের পরে সর্বোচ্চ অর্ধশতকের মালিক সাকিব আল হাসান। তার অর্ধশতকের সংখ্যা ৪৮টি।

টাইগারদের ওডিআই অধিনায়ক তামিমের নামের পাশে ৫০টি অর্ধশতকের পাশাপাশি আছে ১৩টি শতকও। ২১২ ম্যাচে ৩৭ দশমিক ১২ গড়ে ৭ হাজারেরও অধিক রান তামিমের। ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস ১৫৮ রানের।

কিউইদের বিপক্ষে তাদের মাটিতে শেষবার ওয়ানডেতে তামিম ইকবাল অর্ধশতক হাঁকিয়েছিলেন ২০১৬ সালে। স্যাক্সটন ওভাল, নেলসনে ৩১ ডিসেম্বর কিউইদের বিপক্ষে তামিম ইকবাল খেলেছিলেন ৮৮ বলে ৫৯ রানের ইনিংস। এরপর নিউজিল্যান্ডে আরও ৪টি ম্যাচ খেললেও সেখানে তামিমের সর্বোচ্চ রান ছিল চলতি সিরিজের প্রথম ম্যাচের মাত্র ১৩ রান। এর আগের তিন ম্যাচে যথাক্রমে ৫,৫ ও ০ রানে ফিরেছিলেন তামিম।

অবশেষে নিউজিল্যান্ডের মাটিতে চার ম্যাচ পর অর্ধশতকের দেখা পেলেন তামিম। ক্রাইস্টচার্চে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ম্যাচে ৮৪ বলে অর্ধশতক তুলে নেন তামিম। কিউইদের বিপক্ষে এটি তামিমের ষষ্ঠ একদিনের আন্তর্জাতিক অর্ধশতক।

বিজ্ঞাপন

৫০ পূর্ণের পর হাত খুলে খেলতে শুরু করেন তামিম। দুর্দান্ত শট খেলে রানের চাকা সচলও রেখেছিলেন। এগোচ্ছিলেন সেঞ্চুরির পথেই। তবে বিধিবাম হয়ে দাঁড়াল রান আউট। ৩১তম ওভারে জেমস নিশামের দ্বিতীয় বলে মুশফিক ঠেকালেন আর দুইজন রানের জন্য দৌড় দিলেন। পা দিয়ে বলে লাথি দিয়ে স্ট্যাম্পে লাগালেন নিশাম আর তাতেই কাঁটা পড়তে হলো তামিমকে।

ড্রেসিংরুমে ফেরার আগে ১০৮ বলে ১১টি চারে ৭৮ রান করেন তামিম। আর দলীয় স্কোরবোর্ডে রান সংখ্যা তখন ১৩৩ রান।

বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার চলমান সিরিজটি বাংলাদেশের দর্শকদের জন্য সরাসরি সম্প্রচার করছে জিটিভি এবং দেশের বহুল পরিচিত অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোল। ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের সবগুলো ম্যাচ র‍্যাবিটহোলের ওয়েবসাইটের সঙ্গে সঙ্গে দেখা যাচ্ছে ইউটিউবেও। র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com এবং ইউটিউব চ্যানেলেও প্রত্যেকটি ম্যাচ দেখা যাচ্ছে বিনামূল্যেই।

সারাবাংলা/এসএস

৫০তম অর্ধশতক ওয়ানডে তে ৫০তম অর্ধশতক তামিম ইকবাল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর