Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মুশফিক-মেহেদিরা হাতে যেন সাবান মেখে নেমেছিলেন!


২৩ মার্চ ২০২১ ১৬:১৫

ক্রাইস্টচার্চের উইকেটে প্রথমে ব্যাটিং করে ২৭১ রানের বড় সংগ্রহ গড়ার পর ৫৩ রানে নিউজিল্যান্ডের তিন উইকেট তুলে নিয়েছিল বাংলাদেশ। মনে হচ্ছিল, এখন পর্যন্ত নিউজিল্যান্ডের মাঠে দলটিকে না হারানোর অপূর্ণতাটা বুঝি এবার পূর্ণ হতে যাচ্ছে। এই অনুমান সত্য হয়নি, আর তার বড় কারণ বাংলাদেশি ক্রিকেটারদের বাজে ফিল্ডিং।

ক্রাইস্টচার্চে আজ নিউজিল্যান্ডের ১০ বল হাতে রেখে ৫ উইকেটের জয়ে সবচেয়ে বেশি অবদান টম লাথামের ১০৮ বলে ১১০ রানের অপরাজিত এক সেঞ্চুরি। এই লাথামের ক্যাচই দুবার ছেড়েছে বাংলাদেশ। কাভারে প্রথম ক্যাচটা ছাড়েন মোহাম্মদ মিঠুন। কেউ কেউ সেটাকে ‘হাফ চান্স’ বললেও রিপ্লেতে দেখে মনে হচ্ছিল, ঠিক সময়ে দৌঁড়ালে সহজেই ক্যাচ নিতে পারতেন মিঠুন। পরের সুযোগটা ছিল আরও সহজ।

শেখ মেহেদি হাসানের বলে ‘লোপ্পা’ ক্যাচ তুলে দিয়েছিলেন লাথাম। কিন্তু টাইমিংয়ে গড়বড় করে সহজ ক্যাচটা নিতে পারেননি তরুণ মেহেদি। দুবার জীবন পাওয়া লাথামকে পরে আর আউট করা যায়নি। অপরাজিত এক সেঞ্চুরি করে নিউজিল্যান্ডকে জিতিয়ে তবেই মাঠ ছেড়েছেন।

দ্বিতীয় ওয়ানডেতে আজকের ‘ক্যাচ মিসের মহড়া’য় মুশফিকুর রহিমের ভুলটা ছিল একেবারেই দৃষ্টিকটু। লাথামের সঙ্গে উইকেটে জমে যাওয়া ডেভন কনওয়ালকে দারুণ এক সরাসরি থ্রোতে রান আউট করে নিউজিল্যান্ডের লাগাম টেনে ধরেছিলেন তামিম ইকবাল। সুযোগ এসেছিল কিউইদের আরও চেপে ধরার। সেই সুযোগও এসেছিল।

তাসকিন আহমেদের বলে উইকেটের পেছনে সহজ ক্যাচ দিয়েছিলেন নতুন ব্যাটসম্যান জেমি নিশাম। কিন্তু অযথাই ঝাঁপিয়ে যেভাবে বলটা মাটিতে ফেলে দিলেন মুশফিকের মতো অভিজ্ঞ উইকেটরক্ষকের কাছে সেটা একেবারেই অপ্রত্যাশিত। ওই সময়ে নিশামকে ফেরানো গেলে নিশ্চিতভাবেই চাপে পড়ত নিউজিল্যান্ড। সেক্ষেত্রে ম্যাচের গল্পটা অন্যরকমও হতে পারত।

লাথাম-নিশামের দুটি সহজ ক্যাচ ছাড়ার পাশাপাশি দু-তিনটি ‘হাফ চান্স’ ছেড়েছেন বাংলাদেশি ফিল্ডাররা। সরাসরি থ্রোতে রান আউটের সুযোগ মিস হয়েছে দু-তিনটি। ২৭১ রানের সংগ্রহ ও বোলিংয়ের শুরুতেই কিউইদের বিপদে ফেলার পর নিউজিল্যান্ডের মাটিতে প্রথম জয়ের যে স্বপ্ন দেখা হচ্ছিল সেটা মিলিয়ে গেছে বাজে ফিল্ডিংয়ের ঢেউয়ে। আজ সহজ-কঠিন কোনো সুযোগই নিতে পারেননি ফিল্ডাররা।

আধুনিক ক্রিকেটে ব্যাটিং-বোলিংয়ের পাশাপাশি ফিল্ডিংকেও সমগুরুত্বের মনে করা হয়। ‘হাফ চান্স’ গুলোই অনেক সময় জয়-পরাজয় নির্ধারণ করে দেয়। সেখানে সহজ সুযোগও কাজে লাগাতে না পারলে পস্তাতে তো হবেই!

বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার চলমান সিরিজটি বাংলাদেশের দর্শকদের জন্য সরাসরি সম্প্রচার করছে জিটিভি এবং দেশের বহুল পরিচিত অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোল। ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের সবগুলো ম্যাচ র‍্যাবিটহোলের ওয়েবসাইটের সঙ্গে সঙ্গে দেখা যাচ্ছে ইউটিউবেও। র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com এবং ইউটিউব চ্যানেলেও প্রত্যেকটি ম্যাচ দেখা যাচ্ছে বিনামূল্যেই।

জেমি নিশাম টপ নিউজ টম লাথাম তামিম ইকবাল বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর