Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ধ্বংসস্তুপের মধ্যে দুর্দান্ত মাহমুদউল্লাহ


২৬ মার্চ ২০২১ ১৩:৩৯

বেসিন রিজার্ভে বাংলাদেশ ক্রিকেট দল আজ নিউজিল্যান্ডকে হারাতে পারলে জয়ের আনন্দটা নিশ্চয় অন্য রকম হতো। স্বাধীণতার সুবর্ণজয়ন্তী ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালন করছে বাংলাদেশ। এই দিনে ক্রিকেট দল জিতলে আনন্দটা বেড়ে যেত। ওদিকে, নিউজিল্যান্ডকে তাদের মাটিতে আগে কখনো হারাতে পারেনি বাংলাদেশ। সেই আক্ষেপও ঘুচত। কিন্তু আনন্দ বেড়ে যাবে কই, উল্টো ক্রিকেটাঙ্গনে আক্ষেপের ঢেউ। ১৫৪ রানে গুটিয়ে গিয়ে ১৬৪ রানের বিশাল ব্যবধানে ম্যাচ হেরেছে তামিম ইকবালের বাংলাদেশ।

বিজ্ঞাপন

তিন ম্যাচ সিরিজের প্রথম দুটিতে হেরে আগেই সিরিজ হার নিশ্চিত করে রেখেছিল তামিম ইকবালের দল। হোয়াইটওয়াশ এড়ানোর মিশনে আজ ব্যাটিংটা হলো হতশ্রী। এক মাহমুদউল্লাহ রিয়াদ ছাড়া লড়াই করতে পারেননি অন্য কেউ।

আজকের ম্যাচে বাংলাদেশ ক্রিকেটের বছর পনেরো আগের চিত্র যেন ফুটে উঠতে চাইল! আগে প্রতিপক্ষ বড় সংগ্রহ গড়ে ফেললে জয়ের চিন্তা বাদ দিয়ে সম্মানজনক হারের লক্ষ্যে ব্যাটিং করত বাংলাদেশ, আজ শুরুতেই তিন উইকেট হারিয়ে ফেলার পর বাংলাদেশের ব্যাটিংটা হলো অনেকটা তেমনই। এক মাহমুদউল্লাহ ছাড়া তাতেও বাকিরা ব্যর্থ।

আধুনিক ওয়ানডেতে যেখানে চার-ছক্কার ফুলঝুড়ি সেখানে মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুনরা ‘টেস্ট’ খেলে গেলেন। শুরুতেই চাপে পড়ার পর এর চেয়ে বেশি কিছু করার ছিলও না। ব্যতিক্রম কেবল মাহমুদউল্লাহ। আগের দুই ওয়ানডতে ২৭ ও ১৬ রান করা অভিজ্ঞ অলরাউন্ডার ঠুকঠাক না করে পাল্টা আক্রমণ করেছেন কিউইদের।

ব্যাটসম্যানদের মধ্যে সঙ্গ দেওয়ার মতো কেউ ছিল না, মাহমুদউল্লাহ এগিয়েছেন বোলারদের নিয়েই। দশম উইকেটে সবচেয়ে বড় সঙ্গটা পেলেন পেসার রুবেল হোসেনের কাছ থেকে। দুজনের ৫২ রানের জুটিতে রুবেলের অবদান মাত্র ৪, অপর দিকে কিউইদের চালিয়ে খেলে গেছেন মাহমুদউল্লাহ।

বাংলাদেশ যখন ১৫৪ রানে গুটিয়ে গেল মাহমুদউল্লাহ তখন ৭৬ রানে অপরাজিত। ৭৩ বলে এই রান করতে মাহমুদউল্লাহ চার মেরেছেন ৬টি, ছক্কা ৪টি। ১৬৪ রানের হারা ম্যাচে ইতিবাচক কিছু খোঁজা মুশকিল। তবে খুঁজতেই হলে সবার আগে মাহমুদউল্লাহ এমন ব্যাটিংয়ের কথাই বলতে হবে সবার আগে।

বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার চলমান সিরিজটি বাংলাদেশের দর্শকদের জন্য সরাসরি সম্প্রচার করছে জিটিভি এবং দেশের বহুল পরিচিত অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোল। ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের সবগুলো ম্যাচ র‍্যাবিটহোলের ওয়েবসাইটের সঙ্গে সঙ্গে দেখা যাচ্ছে ইউটিউবেও। র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com এবং ইউটিউব চ্যানেলেও প্রত্যেকটি ম্যাচ দেখা যাচ্ছে বিনামূল্যেই।

বিজ্ঞাপন

বাংলাদেশ ক্রিকেট বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজ মাহমুদউল্লাহ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর