Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এলবিডাব্লিউ’র নিয়মে পরিবর্তন

স্পোর্টস ডেস্ক
৩ এপ্রিল ২০২১ ১২:০০

আইসিসির ক্রিকেট কমিটির প্রধান অনিল কুম্বলে এবং তার অধীনে ক্রিকেট বোদ্ধারা মিলে ডিসিশন রিভিউ সিস্টেমে এনেছেন বেশ কিছু পরিবর্তন। এতদিন ধরে নানান বিতর্কের মধ্য দিয়ে সমালোচিত হয়ে আসছিল এই ডিআরএস। আম্পায়াররা অনেক সময় মাঠে দাঁড়িয়ে সব কিছু খালি চোখে ধরতে পারেন না, অনেক সময় তারা ভুল সিদ্ধান্তও দিয়ে ফেলেন। ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে একটি ভুল সিদ্ধান্ত বদলে দিতে পারে ফল। তবে এই ডিআরএস নিয়েও নানান সমালোচনার মধ্যে পড়ে ক্রিকেট।

মাঠে আম্পায়ারের যেকোনো সিদ্ধান্তকেই চ্যালেঞ্জ করতে পারেন দুই পক্ষই। আম্পায়ারের আউট দেওয়ার পরেও যদি ব্যাটসম্যান মনে করেন তিনি আউট নন, তবে এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে পারেন ব্যাটসম্যান। একইভাবে সিদ্ধান্ত বিপক্ষে গেলে চ্যালেঞ্জ জানাতে পারেন বোলাররাও। তৃতীয় আম্পায়ার রিপ্লে দেখে সঠিক সিদ্ধান্ত দিতে পারেন। তবে এই সুন্দর নিয়মের মধ্যেও কাঁটা হয়ে যেন রয়ে গেছে ‘আম্পায়ার্স কল’।

আম্পায়ারদের হাতেও কিছু ক্ষমতা রেখে দেয়া হয়েছে। যেমন-কোনো আম্পায়ার যদি ব্যাটিং বা বোলিং দলের পক্ষে কোনো সিদ্ধান্ত দেন, তবে সেটি একদম পুরোপুরি ভুল প্রমাণ না হলে বাতিল হবে না। আম্পায়ার্স কলে আম্পায়ারের সিদ্ধান্তই অটুট থাকবে।

তবে খেলোয়াড় থেকে শুরু করে সমর্থকদের একাংশ এই ‘আম্পায়ার্স কল’র বিপক্ষে কথা বলতেও শোনা গেছে। ধারণা করা হয়েছিল আইসিসি’র ক্রিকেট কমিটির এবারের সভায় ‘আম্পায়ার কল’ তুলে দেওয়ার একটি গুঞ্জন উঠেছিল। কিন্তু অনিল কুম্বলের নেতৃত্বাধীন আইসিসি ক্রিকেট কমিটির সুপারিশে সেখানে কিছু পরিবর্তন আনলেও পুরোপুরি তুলে দেননি। এর সঙ্গে নতুন কিছু নিয়ম অনুমোদন করা হয়েছে। বৃহস্পতিবার এক বিবৃতিতে নিশ্চিত করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

নতুন নিয়ম অনুসারে, এলবিডব্লিউ রিভিউয়ে মাঠের আম্পায়ার ‘নট আউট’ দিলে আগের মতো বেলসের নিচের অংশে বল লেগেছে কিনা, শুধু তা বিবেচিত হবে না। এখন থেকে বেলসের ওপরের অংশে বল লাগলেও অর্থাৎ বেলসের কিছু অংশ পেয়ে গেলেও আউট হবেন ব্যাটসম্যান।

এর আগে বল কেবল বেলস ছুঁয়ে গেলে আর আম্পায়ার আউট না দিলে ‘আম্পায়ার্স কল’ হিসেবে বেঁচে যেতেন ব্যাটসম্যানরা। ফিল্ডিংরত দলের রিভিউ টিকে থাকতো, কিন্তু মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত পাল্টাতো না। এখন থেকে সেটাতে আসবে পরিবর্তন।

এর সঙ্গে এসেছে নতুন আরও দুটি পরিবর্তন। আইসিসি’র ক্রিকেট কমিটি জানিয়েছে, এলবিডব্লিউয়ের রিভিউ নেওয়ার আগে ব্যাটসম্যানের ব্যাটে লেগেছে কিনা, তা মাঠের আম্পায়ারকে জিজ্ঞেস করে নেওয়া যাবে। ব্যাটসম্যানরা দৌড়ে ঠিকমতো রান সম্পন্ন করছে কিনা, সেটাও পরবর্তী ডেলিভারির আগে যাচাই করে দেখবেন তৃতীয় আম্পায়ার।

সারাবাংলা/এসএস

অনিল কুম্বলে আইসিসি আম্পায়ার্স সিদ্ধান্তে পরিবর্তন এলবিডাব্লিউ


বিজ্ঞাপন
সর্বশেষ

৩ বছরের কাজ শেষ হয়নি ৬ বছরেও
১১ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৩১

ব্রাজিলকে হারিয়ে প্যারাগুয়ের চমক
১১ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৩০

সম্পর্কিত খবর