Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কাতার বিশ্বকাপে অফসাইড কল প্রযুক্তি ব্যবহারে প্রস্তুত ফিফা

স্পোর্টস ডেস্ক
৯ এপ্রিল ২০২১ ১৩:২৫

আর্সেনালের সাবেক কোচ এবং ফুটবলবোদ্ধা আর্সেন ওয়েঙ্গার জানিয়েছেন ২০২২ সালে কাতারে অনুষ্ঠিত হতে যাওয়া ফুটবল বিশ্বকাপেই অফসাইড কল প্রযুক্তি ব্যবহারের জন্য প্রস্তুত ফিফা। ফিফা সম্পূর্ণভাবে এই প্রযুক্তি ব্যবহারের জন্য প্রস্তুত বলেই মনে করছেন ওয়েঙ্গার। তিনি ফিফার এমন সিদ্ধান্তে বেশ সমর্থনও জানিয়েছেন।

ফিফার নীতিনির্ধারক আইএফএএবি গত মাসে জানিয়েছে যে, তারা অফসাইডের নিয়ম নীতি নিয়ে পরীক্ষা নিরীক্ষা করছে। এরপর তারা প্রস্তুতিমূলকভাবে অটোমেটিক অফসাইড কল প্রযুক্তির ব্যবহার করবে। এই প্রযুক্তির ফলে অবশ্য সেমি অটোমেটিক প্রযুক্তি গুলোর ব্যবহারে সময় আরও কম প্রয়োজন হবে। যেমন ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি’তে যে অতিরিক্ত সময় নষ্ট হত তা কমে আসবে।

ওয়েঙ্গার জানিয়েছেন, তিনি এই অটোমেটিক অফসাইড প্রযুক্তির সমর্থনে। এই প্রযুক্তি সরাসরি রেফারির অ্যাসিস্ট্যান্টকে জানিয়ে দিবে যদি খেলার মধ্যে কোনো অফসাইডের ঘটনা ঘটে।

এ ব্যাপারে ফিফার তরফ থেকে জানানো হয়েছে যে রেফারিকে এই ব্যাপারে জানানোর আগে আরও বেশ কিছু সিদ্ধান্তও নেওয়া হবে।

ওয়েঙ্গার বলেন, ‘আমার মনে হয় অটোমেটিক অফসাইড কল প্রযুক্তি ২০২২ কাতার বিশ্বকাপের আগেই প্রস্তুত হয়ে যাবে।’-সম্প্রতি দ্য টাইমস পত্রিকায় এ কথা জানান এই কিংবদন্তি কোচ।

‘আমি অনেক চেষ্টা করছি যাতে করে অটোমেটিক অফসাইড প্রযুক্তির ব্যবহারটা করানো যায়। এই প্রযুক্তি সরাসরি লাইনসম্যানের কাছে সিগন্যাল পৌঁছে দেবে। গড়ে একটি সিদ্ধান্তের জন্য ৭০ সেকেন্ড সময় প্রয়োজন হবে। মাঝে মধ্যে তা ৬০ থেকে ৮০ সেকেন্ডের মধ্যেই হয়ে যাবে। এটা আসলেই অনেক গুরুত্বপূর্ণ কারণ অনেক সময় অনেক উদযাপন থামাতে হয় ছোট ছোট এসব কারণে।’

গেল মাসেই নেদারল্যান্ডসের সাবেক তারকা স্ট্রাইকার মার্কো ভ্যান বাস্তিয়ান জানিয়েছিলেন, ফুটবলের নীতিনির্ধারকদের উচিৎ অফসাইড আইন তুলে দেওয়া। খেলাটা অফসাইড না থাকলে আরও বেশি আকর্ষণীয় হত।’

সারাবাংলা/এসএস

অফসাইড টেকনোলজি আর্সেন ওয়েঙ্গার কাতার বিশ্বকাপ ২০২২ নতুন টেকনোলজি ফিফা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর