Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দ্বিতীয় লেগে বায়ার্নের কাছে হেরেও সেমিফাইনালে পিএসজি

স্পোর্টস ডেস্ক
১৪ এপ্রিল ২০২১ ০২:৫৭

গেল মৌসুমেই ইউরোপিয়ান ট্রেবলজয়ী বায়ার্ন মিউনিখের ঘরের মাঠ অ্যালিয়েঞ্জ অ্যারেনায় কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে ৩-২ ব্যবধানে জিতেছিল পিএসজি। ফিরতি লেগে ঘরের মাঠ পার্ক ডে প্রিন্সে বাভারিয়ানদের কাছে ১-০ গোলের ব্যবধানে হেরেও সেমিফাইনাল নিশ্চিত হয়েছে প্যারিস সেইন্ট জার্মেই। দুই লেগ মিলিয়ে ৩-৩ ব্যবধান হলেও অ্যাওয়ে গোলে এগিয়ে থেকে সেমিফাইনালের টিকিট কাটল পিএসজি।

পিএসজির মাঠে নামার আগেই বায়ার্ন কোচ হান্সি ফ্লিক জানান দিয়েছিলেন লড়াইয়ের। ম্যাচের শুরু থেকেই তার লক্ষণ দেখা মেলে বায়ার্নের খেলার ধরনেই। শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকে বায়ার্ন। তবে পিএসজির হয়ে এদিন যেন অন্যরূপ ধারণ করেছিলেন নেইমার জুনিয়র। দুর্দান্ত পায়ের যাদুতে একাই বায়ার্নের রক্ষণ নিয়ে খেলেছিলেন এই ব্রাজিলিয়ান তারকা। তবে ভাগ্যদেবী এদিন যেন নারাজ ছিলেন নেইমারের উপর।

পড়ুন: পোর্তোর কাছে হেরেও সেমিতে চেলসি

ম্যাচের ৯ম মিনিটের মাথায় এমবাপের ক্রস থেকে দুর্দান্ত এক শট নেন নেইমার, তবে তা রুখে দেন ম্যানুয়েল নয়্যার। এরপর দুর্দান্ত কিছু আক্রমণে পিএসজির রক্ষণের পরীক্ষা নেন থমাস মুলার, সানেরা। তবে পিএসজির রক্ষণ ভাঙতে পারেনি। উল্টো ম্যাচের ২৯তম মিনিটে বাঁ প্রান্ত থেকে কিলিয়ান এমবাপে স্ট্রাইকার পজিশনে থাকা নেইমারের উদ্দেশ্যে দুর্দান্ত এক পাস দেন। নয়্যারকে কাটিয়ে গোলের দিকেই এগোচ্ছিলেন নেইমার তবে এবার নিজেই যেন নিজের জন্য বাধা হয়ে দাঁড়ালেন। ফাঁকা গোলপোস্টেও পারলেন না বল জালে জড়াতে।

দুর্দান্ত সব আক্রমণের পশরা এদিন সাজিয়ে বসেছিল পিএসজি। তবে ওই যে ভাগ্যদেবী যেন তুষ্ট ছিলেন না নেইমারদের উপর। তাই তো ম্যাচের ৩৭তম মিনিটে কিংসলে কোম্যানকে বোকা বানিয়ে ডান দিকের ওপরের কোনা বরাবর শট নেন নেইমার। বল বাঁক নিয়ে এগোচ্ছিল জালের দিকেই তবে শেষ পর্যন্ত গোলবারে লেগে বল বাইরে বেরিয়ে যায়। এর মাত্র মিনিট খানেক পর এমবাপে বায়ার্নের রক্ষণকে পাশ কাটিয়ে ডি বক্সে ঢুকে পড়ে বল বাড়ান নেইমারের দিকে। বল পেয়ে ডান দিকের কোনা বরাবর শট নেন নেইমার। কিন্তু না! বল এবারেও জাল ছুঁল না। গোলপোস্টে লাগে আর বিপদমুক্ত করে বায়ার্নের রক্ষণ।

পরপর দুই মিনিটে দুটি দুর্দান্ত সুযোগ নষ্ট করা নেইমারদের মাশুল দিতে হয় পরের মিনিটেই। ম্যাচের ৪০তম মিনিটে এরিক ম্যাক্সিম চুপো মোটিং দুর্দান্ত এক হেডে বল জালে জড়ালে ১-০’তে এগিয়ে যায় বায়ার্ন। অর্থাৎ দুই লেগ মিলিয়ে ৩-৩ সমতায় ফেরে বাভারিয়ানরা। তবে সেমিতে যেতে হলে বায়ার্নকে জিততে হবে কমপক্ষে দুই গোলের ব্যবধানে।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে আরও বেশি আক্রমণাত্মক হয়ে খেলতে থাকে সফরকারীরা। তবে বায়ার্নের আক্রমণের সুযোগ নেওয়ার চেষ্টা করতে থাকে পিএসজিও। ৫৩ মিনিটে বায়ার্নের ডি বক্সের বাঁ পাশ থেকে ডান প্রান্তে থাকা ডি মারিয়াকে দুর্দান্ত এক পাস দেন এমবাপে। বল পেয়ে আলফোন্সো ডেভিসকে কাটিয়ে স্ট্রাইকার পজিশনে থাকা নেইমারকে লো ক্রসে বল বাড়ান ডি মারিয়া। বলটিতে কেবল পা ছোঁয়ালেই জড়াবে জালে কিন্তু নেইমার আবারও ব্যর্থ। গোল করার সহজ সুযোগটিও হাতছাড়া করলেন এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।

এরপর বায়ার্ন চড়াও হতে শুরু করে পিএসজির ওপর। ৬২ মিনিটে লেরয় সানের ক্লিপ থেকে কাছের পোস্টে বল পান থমাস মুলার তবে বিপদ বুঝতে পেরে এগিয়ে এসে মুলারকে প্রতিহত করেন পিএসজি গোলরক্ষক কেইলর নাভাস।

বারবার গোলবার আর গোলপোস্টে বল লেগে গোলবঞ্চিত হলেও ম্যাচের ৭৯তম মিনিটে কিলিয়ান এমবাপে ঠিকই বল জালে জড়ান। তবে এবার গোল বাতিল হয় অফসাইডের কারণে। ম্যাচের শেষ দিকে এসে প্রাণপণ চেষ্টা করেও আর গোল করতে পারেননি থমাস মুলাররা। আর তাতেই পিএসজির মাঠে কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে ১-০ গোলের ব্যবধানে জয়ের পরেও বিদায় নিতে হলো বর্তমান চ্যাম্পিয়নদের। দুই লেগ মিলিয়ে ৩-৩ গোলে সমতায় শেষ হলেও তিনটি অ্যাওয়ে গোলের সুবাদে সেমিফাইনালের টিকিট কাটল পিএসজি।

সারাবাংলা/এসএস

উয়েফা চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনাল টপ নিউজ পিএসজি বনাম বায়ার্ন প্যারিস সেইন্ট জার্মেই বায়ার্ন মিউনিখ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর