Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুর্বার বাবরে উড়ে গেল দক্ষিণ আফ্রিকা


১৪ এপ্রিল ২০২১ ২৩:৪৪

বিরাট কোহলিকে সিংহাসনচ্যুত করে ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষে উঠে বসে বাবর আজম আজ বলেছেন, তার লক্ষ্য টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে উঠা। কিন্তু বাবর যে কিছুদিন আগেও টি-টোয়েন্টিতে শীর্ষ র‍্যাংকিংধারী ব্যাটসম্যান ছিলেন সেকথা ভুলে গেলে তো আর চলবে না! সেঞ্চুরিয়ানে আজ সেটাই মনে করিয়ে দিয়েছেন পাকিস্তানের তরুণ অধিনায়ক। অসাধারণ এক সেঞ্চুরি করে দক্ষিণ আফ্রিকাকে অনেকটা একাই হারিয়ে দিলেন বাবর। দুইশর বেশি রান তাড়া করে ৯ উইকেটে জিতে চার ম্যাচ সিরিজে পাকিস্তান এখন ২-১তে এগিয়ে।

বুধবার (১৪ এপ্রিল) সেঞ্চুরিয়ানে পাকিস্তানের টার্গেট ছিল ২০৪। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অতীতে দুইশ’র বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড নেই পাকিস্তানের। কিন্তু অতীতে তো আর এই বাবরের আবির্ভাবও হয়নি! ওয়ানডে সিরিজের তিন ম্যাচে রান করেছেন যথাক্রমে ১০৩, ৩১ ও ৯৪। টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে হাফ সেঞ্চুরি পাওয়া বাবর আজ দেখালেন উপমহাদেশের বাইরের উইকেটেও ব্যাটে কতো সুন্দর ফুল ফোটাতে জানেন তিনি।

২০৪ রানের টার্গেটে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকার বোলারদের যেভাবে সীমানাছাড়া করছিলেন মনে হচ্ছিল ধ্যানমগ্ন কোন শিল্পী যেন সুন্দর এক ছবি ফুটিয়ে তুলছেন! অপর ওপেনার মোহাম্মদ রিজওয়ানও কম জাননি। ওপেনিং জুটিতে দুজন তুলেছেন ১৯৭ রান। প্রথম দল হিসেবে দুইশ রান তাড়া করে জয়ের রেকর্ড গড়ার সুযোগ ছিল বাবরদের সামনে।

দলীয় ১৯৭ রানের মাথায় আউট হয়ে সেই সুযোগ নিজেই নষ্ট করেছেন বাবর। তবে তার আগে যা করলেন সেটা মনে রাখবেন অনেকে। ৫০ বলে সেঞ্চুরি ছুয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েছেন। বাবর থেমেছেন ১২২ রানে। চার মেরেছেন ১৫টি, ছক্কা ৪টি। আহমেদ শেহজাদের ১১১ কে ছাড়িয়ে টি-টোয়েন্টিতে পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ স্কোর এখন বাবরের ১২২।

রিজওয়ান অপরাজিত ছিলেন ৪৭ বলে ৫টি চার ২টি ছয়ে ৭৩ রান করে। ১৮ ওভারে ১ উইকেট হারিয়ে জয়ের জন্য ২০৫ রান তুলে ফেলে পাকিস্তান।

এর আগে দক্ষিণ আফ্রিকার বড় সংগ্রহে বড় অবদান দুই ওপেনার এইডেন মার্করাম ও জানমান মালানের। ১০৮ রানের ওপেনিং জুটি গড়ার পথে মার্করাম ৩১ বলে ৬টি চার ৩টি ছয়ে ৬৩ ও মালান ৪০ বলে ৫টি চার ২টি ছক্কায় ৫৫ রান করেছেন। শেষ দিকে জর্জ লিন্ডে ১১ বলে ২২ করে দক্ষিণ আফ্রিকাকে দুইশ’র ওপার নিয়ে গেছেন। ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ২০৩ রান তোলে দক্ষিণ আফ্রিকা। পাকিস্তানের হয়ে ৩৮ রানে দুই উইকেট নিয়েছেন মোহাম্মদ রিজওয়ান।

দক্ষিণ আফ্রিকা-পাকিস্তান সিরিজ বাবর আজম বিরাট কোহলি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর