Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিয়মতান্ত্রিক বোলিংয়ে চোখ বাংলাদেশের


২৩ এপ্রিল ২০২১ ২০:১২

পাল্লেকেলের উইকেটে বোলারদের জন্য বস্তুত কিছুই নেই। যা আছে সবই ব্যটাারদের জন্য। স্বাগতিক কিংবা সফরকারী; দুই দলের ব্যাটারদেরই দু’হাত ভরে দিচ্ছে ক্যান্ডির ২২ গজের এই ট্র্যাক। কেননা সিরিজের প্রথম টেস্টের তিন দিনে রান প্রসবা এই উইকেট থেকে এসেছে ৭৭০ রান। পক্ষান্তরে উইকেট পড়েছে মাত্র ১০টি। এমন ট্র্যাকে জয় নিশ্চিত করতে নিখুঁত ফিল্ডিং ও নিয়মতান্ত্রিক বোলিংয়ের কোন বিকল্পই দেখছে না টিম বাংলাদেশ।

বিজ্ঞাপন

স্বাগতিক লঙ্কানদের বিপক্ষে প্রথম ইনিংসে ৫৪১ রানের পাহাড়সম সংগ্রহ গড়ে ইনিংস ঘোষণা করেছে ডমিঙ্গো শিষ্যরা। বিনিময়ে উইকেট হারিয়েছে ৭টি। জবাবে নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে লঙ্কানরাও দারুণ জবাব দিয়েছে। তৃতীয় দিনের প্রায় আড়াই সেশনে ৩ উইকেটের খরচায় স্কোরবোর্ডে যোগ করেছে ২২৯ রান। তাতে প্রথম ইনিংসে বাংলাদেশের চেয়ে ৩১২ রানে পিছিয়ে দিমুথ করুনারত্নে ও তার দল।

ফলোঅন এড়াতে তাদের প্রয়োজন ১১১ রান। ম্যাচের এমন পরিস্থিতিতে দলের অবস্থান সুসংহত করতে ও জয়ের বন্দরে নোঙর ফেলতে নিয়মাতান্ত্রিক বোলিংয়ের ওপর গুরুত্বারোপ করলেন বাংলাদেশ দলের বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। অর্থাৎ পেসার ও স্পিনাররা তাদের লাইন-লেংথ বজায় রেখে বল করে যাবেন। শুধু তাই নয়, ফিল্ডিংটাও যেন ঢিলেঢালা হয়ে টাইট হয়, সেদিকেও সতীর্থদের সতর্ক দৃষ্টি রাখার পরামর্শ দিয়ে রাখলেন।

শুক্রবার (২৩ এপ্রিল) পাল্লেকেলে টেস্টের তৃতীয় দিন শেষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসে তিনি একথা জানান।

তাইজুল বলেন, ‘না সত্যি কথা বলতে এখন যে পরিস্থিতিতে আছে, আমাদের জেতার মতো পরিস্থিতিতে গেলে বিশেষ করে এই উইকেটে বিশেষ হেল্প নাই, স্পিনার বা পেসার যার জন্যই বলেন। আমাদের ডিসিপ্লিনের মধ্যে থেকে আমাদের কাজ করতে হবে। এবং আমরা যদি তা করতে পারি, রান চেক দিয়ে, সব কিছু মিলিয়ে, তাড়াতাড়ি একটু ইউজ করতে পারলে আমরা জেতার জায়গায় যেতে পারব।’

‘উইকেট ভাল, অনেক ভাল। আমি প্রথমেই বলছি আমাদের কালকেও পরিকল্পনা থাকবে ফিল্ডিং প্রোটেকশন নিয়ে নিয়মতান্ত্রিক উপায়ে বোলিং করা। আমরা হয়ত জেতার জন্যই খেলব, কিন্তু কোনো সময় যেন আমাদের থেকে যেন হাতছাড়া না হয়।’

বিজ্ঞাপন

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৭৩ ওভার ২২৯/৩ (করুনারত্নে ৮৫*, থিরিমান্নে ৫০, ওশাদা ২০, ম্যাথিউস ২৫, ধনাঞ্জয়া ২৬*; আবু জায়েদ ৭-১-২৫-০, তাসকিন ১২-৩-৩৫-১, ইবাদত ১০-১-৪৪-০, মিরাজ ২৪-৬-৬০-১, তাইজুল ২০-৫-৫৬-১)।

বাংলাদেশ ১ম ইনিংস: ১৭৩ ওভারে ৫৪১/৭ (ডি.) (তামিম ৯০, সাইফ ০, শান্ত ১৬৩, মুমিনুল ১২৭, মুশফিক ৬৮*, লিটন ৫০, মিরাজ ৩, তাইজুল ২, তাসকিন ৬*; লাকমল ৩৬-১৪-৮১-১, বিশ্ব ৩৫-৯-৯৬-৪, কুমারা ২৮-৪-৮৮-১, ম্যাথিউস ৭-১-১৪-০, ধনাঞ্জয়া ৩০-১-১৩০-১, হাসারাঙ্গা ৩৬-২-১১১-০, করুনারত্নে ১-০-৫-০)।

টপ নিউজ তাইজুল ইসলাম বাংলাদেশ ক্রিকেট বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর