Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ড্রয়ের পথে পাল্লেকেলে টেস্ট

স্পোর্টস ডেস্ক
২৪ এপ্রিল ২০২১ ১৬:০১

টেস্টের চার দিনের খেলা শেষ। অথচ এখনো দুদলের প্রথম ইনিংসই শেষ হলো না! উইকেট এখনো ব্যাটিং সহায়ক। ফলে এই ম্যাচের ফল আশা করা আর সাগরের ঢেউ থামার আশা করা একই কথা। নিস্ফলা ড্রয়ের পথেই এগুচ্ছে বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যকার পাল্লেকেলে টেস্ট।

‘ব্যাটিং স্বর্গ’ শব্দটা ক্রিকেটে বেশ পরিচিত। উইকেট ব্যাটিংয়ের জন্য খুবই উপযোগি হলে এই শব্দের ব্যবহার হয়। পাল্লেকেলের উইকেটকে এক কথায় ‘ব্যাটিং স্বর্গ’ বলে দিলে দ্বীমত করবে না কেউই। টেস্টের সেই প্রথম দিন থেকে চতুর্থ দিন পর্যন্ত উইকেট থেকে তেমন কোন সুবিধা পায়নি বোলাররা। উপমহাদেশে কখনো কখনো দ্বিতীয় দিন থেকেও টার্ন পান স্পিনাররা, সেখানে পাল্লেকেলের উইকেট চতুর্থ দিনেও পাটার মতো শক্ত, কোনো ভাঙন নেই। স্পিনাররা টার্ন পাচ্ছেন না। বল লাফিয়েও উঠছে না।

বিজ্ঞাপন

তাছাড়া ভালো উইকেটেও ব্যাটারদের ওপর চাপ প্রয়োগ করে উইকেট বের করার মতো অতো ভালো বোলিং আক্রমণ নয় কোনো দলেরই। ব্যাটাররা সেই সুযোগটা ভালোভাবে কাজে লাগাচ্ছেন বলে ম্যাচ জয়-পরাজয় থেকে এখন বহুদূর।

প্রথম ইনিংসে ৩ উইকেটে ২২৯ রান নিয়ে আজ চতুর্থ দিন শুরু করেছিল শ্রীলঙ্কা। দিমুথ করুনারত্নে ৮৫ রানে অপরাজিত ছিলেন, তার সঙ্গে ২৬ রানে ক্রিজে ছিলেন ধনঞ্জয়া ডি সিলভা। এই দুজনের বিপক্ষে আজ দিনের পুরোটা সময় শুধু বল কুড়িয়েই গেছেন বাংলাদেশি ফিল্ডাররা।

সাড়া দিন বললে একটু ভুল হবে। আলোকস্বল্পতার কারণে দিনের খেলা যখন শেষ ঘোষণা করলেন আম্পায়ার তখনও ২২ ওভার বাকি ছিল। ওই সময়টা বাদে বাকি সময়ে ধনঞ্জয়া আর করুনারত্নেকে ব্যাটিং করতে দেখে যেতে হয়েছে বাংলাদেশি বোলারদের। তাইজুল ইসলাম বাঁহাতি স্পিনে মাঝে মধ্যে টার্ন পেয়েছেন। তাসকিন আহমেদ, ইবাদত হোসেনরা গতির ছোবল মারার চেষ্টা করেছেন। লঙ্কান দুই ব্যাটার উইকেটের সুবিধা কাজে লাগিয়ে সেগুলো সাবধানে মোকাবিলা করে এগিয়েছেন দুর্দান্তভাবে।

বিজ্ঞাপন

উপায়ন্ত না দেখে অধিনায়ক মুমিনুল হকও একবার বল হাতে তুলে নিলেন। ওপেনার সাইফ হাসানকে দিয়ে বোলিং করিয়েছেন। কিন্তু ধনঞ্জায়া-করুনাত্নের মনোযোগে চিড় ধরা সম্ভব হয়নি।

আজ দিনের প্রথম সেশনে টেস্ট ক্যারিয়ারের ১১তম সেঞ্চুরিটি পূর্ণ করেছেন দিমুথ করুনারত্নে। লঙ্কান দলপতির বাংলাদেশের বিপক্ষে প্রথম সেঞ্চুরি এটা। দিনের তৃতীয় সেশনে সেটাকে ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরিতে পরিনত করেছেন করুনারত্নে। ধনঞ্জয়া দ্বিতীয় সেশনে সেঞ্চুরি পূর্ণ করে তিনিও ডাবলের দিকে এগুচ্ছেন।

আলোকসল্পতার কারণে দিনের খেলা আগেভাগে শেষ হওয়ার সময় ১৫৪ রানে অপরাজিত ছিলেন ধনঞ্জয়া। ২৭৮ বলে ২০টি চারের সাহায্যে করেছেন এই রান। করুনারত্নে অপরাজিত ২৩৪ রানে। তার ৪১৯ বলের ইনিংসটিতে চারের মার ২৫টি।

মেহেদি হাসান মিরাজ আর তাইজুল ইসলামের বড় পরীক্ষা নিয়েছেন লঙ্কানরা। মেহেদি ৫২ ওভার বোলিং করে ১২৩ রান খরচায় উইকেট পেয়েছেন একটি। তাইজুল ৩৯ ওভার বোলিং করে ১৩৬ রান দিয়ে এক উইকেট পেয়েছেন। তাসকিন আহমেদ ২৫ ওভার বোলিং করে ৯১ রান খরচায় নিয়েছেন এক উইকেট।

সারাবাংলা/এসএস

ক্যান্ডি টেস্ট চতুর্থ দিন টপ নিউজ দ্বিতীয় ইনিংস পাল্লেকেলে টেস্ট প্রথম টেস্ট শ্রীলঙ্কা বনাম বাংলাদেশ

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর