Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লঙ্কান ক্রিকেটে লঙ্কাকাণ্ড বাধার শঙ্কা


২৮ এপ্রিল ২০২১ ১৫:০৪

এই মুহূর্তে বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে ব্যস্ত শ্রীলঙ্কান ক্রিকেটাররা। তবে শুধু মাঠের ক্রিকেট নয়, লঙ্কানদের ভাবতে হচ্ছে মাঠের বাইরের অনেক বিষয় নিয়েও। বোর্ডের সঙ্গে ক্রিকেটারদের মতোবিরোধে অচলাবস্থা দেখা দেওয়ার শঙ্কা লঙ্কান ক্রিকেটে।

সমস্যাটা তৈরি হয়েছে ক্রিকেটারদের বেতন কমানোর ইস্যু নিয়ে। নতুন কেন্দ্রীয় চুক্তিতে ক্রিকেটারদের বেতন কমানোর সিদ্ধান্ত নিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড (এসএলসি)। কিন্তু ক্রিকেটাররা কিছুতেই রাজি হচ্ছে না সেই প্রস্তাবে। ফলে চুক্তি ঝুঁলে আছে গত জানুয়ারী থেকে। অর্থাৎ জানুয়ারি থেকে চুক্তিহীন অবস্থায় লঙ্কান ক্রিকেটাররা। বাংলাদেশ সিরিজের আগে বোর্ডের পক্ষ থেকে আবারও ক্রিকেটারদের চুক্তিতে সাক্ষর করতে বলা হয়েছিল। কিন্তু রাজি হননি ক্রিকেটাররা।

বিজ্ঞাপন

বোর্ডের প্রস্তাবিত নতুন চুক্তিতে ক্রিকেটারদের বেতন অনেকক্ষাণি কমানোর কথা উল্লেখ করা হয়েছে। আগের চুক্তিতে শ্রীলঙ্কার একজন প্রথম সারির ক্রিকেটার বেতন-ভাতা বাবদ বছরে ১ লাখ ৩০ হাজার ডলার পেতেন, কিন্তু প্রস্তাবিত নতুন চুক্তিতে অঙ্কটা নেমে আসছে ৪৫ হাজার ডলারে। যারা শুধু একটা সংস্করণে খেলেন তাদের ক্ষতিটাই হচ্ছে সবচেয়ে বেশি।

আগে বেতনের বাইরে সিনিয়রিটির ভিত্তিতে আলাদা ভাতা পেতেন ক্রিকেটাররা। ২০টি টেস্ট খেলা একজন ক্রিকেটার বেতনের বাইরে ম্যাচপ্রতি ৫০০ ডলার ভাতা পেতেন, ৪০ টেস্ট খেলা ক্রিকেটার পেতেন ৭৫০, ৬০টির বেশি টেস্ট খেলা ক্রিকেটার পেতেন ১ হাজার আর ৮০টির বেশি টেস্ট খেলায়ার পেতেন ২ হাজার ডলার। নতুন কেন্দ্রীয় চুক্তিতে সেটাও বাদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

স্থানীয় সংবাদমাধ্যমগুলো বলছে, অবস্থা এমন হলে দেশের হয়ে ক্রিকেট খেলার আগ্রহ হারিয়ে ফেলবেন সিনিয়র ক্রিকেটাররা। সুরাঙ্গা লাকমালের মতো ক্রিকেটাররা দেশের হয়ে না খেলে ইংলিশ কাউন্টির কোনো দল খুঁজতে শুরু করতে পারে। কাউন্ডি খেলে শ্রীলঙ্কার কেন্দ্রীয় চুক্তির চারগুণ আয় করতে পারবেন ক্রিকেটাররা।

সংবাদমাধ্যমে বলা হচ্ছে, আইনজীবীদের সঙ্গে আলাপ করা শুরু করেছেন ক্রিকেটাররা। সে অনুযায়ী পরবর্তী সিদ্ধান্ত নিবেন তারা।

এসএলসি শ্রীলঙ্কান ক্রিকেট সুরাঙ্গা লাকমাল

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর