Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তবুও শিষ্যদের আগলে রাখলেন লুইস


২৯ এপ্রিল ২০২১ ২০:১৭

পাল্লেকেলেতে দ্বিতীয় টেস্টের প্রথম দিনটি মোটেও সুখকর কাটেনি বাংলাদেশের। অধিনায়ক মুমিনুল হক, নাজমুল হোসেন শান্ত ও মেহেদি মিরাজের ক্যাচ ড্রুপের সুবাদে দিন শেষে মাত্র ১ উইকেটের খরচায় স্কোর বোর্ডে ২৯২ রান তুলে রীতিমত রানোৎসব করেছে স্বাগতিক শ্রীলঙ্কা। সফরকারীদের হয়ে বল হাতে তাসকিন আহমেদ ও অভিষিক্ত শরিফুল ইসলাম দিনের কিছুটা কেড়ে নিলেও বাকিরা থেকেছেন নিস্প্রভ। কিন্তু তবুও শিষ্যদের আগলে রাখলেন দলের ব্যাটিং কোচ জন লুইস। তার মতে, দিনটি হতাশার গেলেও মুমিনুলরা বিন্দু মাত্র চেষ্টার ত্রুটি করেননি।

সুযোগ তিনটিই এসেছিল দিনের প্রথম সেশনে। দিমুথ করুনারত্মে তখন ব্যক্তিগত ২৮ রানে ব্যাটিং করছেন। তাসকিন আহমেদের ওই ওভারের শুরুতেই লঙ্কান কাপ্তান ক্যাচ তুলে দিলেন মিড অফে। তা বুঝে উঠতে কিছুটা দেরি করায় বল হাতে পাননি মুমিনুল হক। ঠিক তার দুই বল পরেই স্লিপে লঙ্কান দলপতিকে তুলে দেন প্রথম স্লিপে নাজমুল হোসেন শান্তর হাতে। কিন্তু তা মুঠোয় জমাতে ব্যর্থ হন শান্ত। খানিকবাদে গালিতে ক্যাচ তুলে দেন অপর প্রান্তে থাকা লাহিরু থিরিমানে। মেহেদি হাসানের মুঠো গলে বেরিয়ে তা চলে যায় সীমানার বাইরে। এই সুবাদে টেস্ট ক্যারিয়ারের দ্বাদশ সেঞ্চুরি তুলে নেন লঙ্কান দলপতি। শরিফুলের বলে যখন থেমেছেন তখন নামের পাশে ১১৮। থিরিমানে ১৩১ ও ওশাদা ফার্নান্দো অপরাজিত আছেন ৪০ রানে।

প্রথম দিনে একমাত্র তাসকিন আহমেদই নতুন বলে বেশ ভাল মুভমেন্টই পেয়েছেন। পুরোনো বলেও স্বাগতিকদের ধৈর্য্যের পরীক্ষা নিয়েছেন বিস্তুর। শরিফুল তো এক উইকেট এনেই দিলেন। কিন্তু বাদ বাকিরা সবাই থেকেছেন নিস্প্রভ। তারপরেও ব্যাটিং কোচ জন লুইস শিষ্যদের ব্যর্থতা আড়াল করে রাখলেন।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) লঙ্কানদের বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম দিন শেষে সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।

জন লুইস বলেন, ‘দেখুন, সমালোচনা করা খুবই সহজ। আজ কিন্তু খুব একটা সুযোগ তৈরী হয়নি। দুই টেস্টের কথাই বলব, ব্যাটসম্যানদের বিরুদ্ধে খুব বেশি সুযোগ তৈরী সম্ভব হয়নি। আমরা সম্ভবত দু একটি সুযোগ হাতছাড়া করেছি। তবে ছেলেরা কিন্তু কঠোর পরিশ্রম করেছে। এটা ঠিক হয়নি তবে এখানে তাদের শ্রমের কোন ঘাটতি নেই বা এমনও নয় তারা খেয়াল করেনি। সম্ভবত আমরা মানুষ বলেই এমনটি হয়েছে।’

অবশ্য একথা তিনি অকপটে স্বীকার করেছেন যে প্রথম দিনটি তার দলের জন্য হতাশার নামান্তরই ছিল। তবে তাতে রুষ্ঠ না হয়ে বোলারদের প্রতি দেখালেন অতল সহানুভুতি।

‘এটা হতাশার তবে বোলারদের জন্য আমার সহানুভুতি আছে। তাদের চেষ্টাবৃথা যেতে পারে না। এখানে (পিচ) বোলারদের জন্য কোন সহযোগিতাই নেই। তবে আমরা ভাগ্যবান যে আমাদের পাঁচজন বোলার আছে।’

জন লুইস টপ নিউজ তাসকিন আহমেদ বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর