Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তাসকিনের দাপটের পরেও রানের পাহাড় গড়ে ইনিংস ঘোষণা লংকানদের

স্পোর্টস ডেস্ক
১ মে ২০২১ ১০:৫৭

দিমুথ করুনারত্নে ও লাহিরু থিরিমান্নের দুর্দান্ত শতকের পর ওশাদা ফার্নান্দো এবং নিরোশান ডিকওয়েল্লার অর্ধশতকে ভর করে পাল্লেকেলেতে রানের পাহাড় গড়ে শ্রীলংকা। তৃতীয় দিনের প্রথম সেশনে ৭ উইকেটে ৪৯৩ রান তুলে ইনিংস ঘোষণা করে লংকানরা।

৬ উইকেটে ৪৬৯ রান নিয়ে তৃতীয় দিন শুরু করে লংকানরা। দিনের চতুর্থ ওভারের ২য় বলে রমেশ মেন্ডিসকে নিজের চতুর্থ শিকারে পরিণত করেন তাসকিন আহমেদ। ইনিংসে এটি তাসকিনের ৪র্থ শিকার। আর ৭ম উইকেটের পতনের সঙ্গে সঙ্গেই ইনিংস ঘোষণা করেন লংকান অধিনায়ক।

দ্বিতীয় দিনে বৃষ্টির হানার পর আলোকস্বল্পতার বিড়ম্বনায় দুই আম্পায়ার আগেভাগেই খেলা শেষ করে দেন। তখনও দিনের খেলার ২৪ ওভার বাকি! বৃষ্টি আর আলোকস্বল্পতার এই প্রতিবন্ধকতাটুকু বাদ দিলে আজ দ্বিতীয় দিনটি ছিল টাইগারদেরই। এদিন মাত্র ১৭৮ রান তুলতেই লংকানদের পাঁচটি উইকেট তুলে নেয় টাইগার বোলাররা।

এর আগে দ্বিতীয় দিনের সকালটা অবশ্য ছিল শ্রীলংকার দুই অপরাজিত ব্যাটার লাহিরু থিরিমান্নে ও ওশাদা ফার্নান্দোর। দিনের খেলা শুরু হওয়ার সময় ১৩১ রানে অপরাজিত ছিলেন থিরিমান্নে, ওশাদা ৪০ রানে। দিনের প্রথম ঘণ্টায় তাসকিন-শরিফুলের গতির ঝড়ে বারবার পরাস্ত হয়েছেন দুজন। কিন্তু উইকেট পড়েনি। ধারাবাহিকতার সাফল্য তাসকিন পেয়েছেন পানি পানের বিরতির পর।

বাংলাদেশের পিচ্ছিল হাতের কল্যাণে প্রথম দিন শ্রীলঙ্কার

থিরিমান্নে পানি পানের বিরতির পর একটু অমনোযোগী হয়ে পড়লেন কিনা কে জানে! তাসকিনের লেগ স্ট্যাম্পের বাইরের বলটি গ্লান্স করতে চেয়ে উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন লংকান তরুণ। তার আগে ২৮৯ বল খেলে ১৫টি চারের সাহায্যে ১৪০ রান করেছেন।

দুই বল পর আর একটা উইকেট পেতে পারতেন তাসকিন। তার লেংথ বল ডিফেন্স করতে গিয়ে মিস করেন অ্যাঞ্জেলো ম্যাথুস। বল ব্যাটের কানা ছুঁয়ে বল উইকেটরক্ষক লিটন দাসের গ্লাভসে চলে যায়। কিন্তু বুঝতে না পেরে বাংলাদেশি ফিল্ডাররা আবেদনই করলেন না! অবশ্য এই হতাশা বাড়তে দেননি তাসকিন। নিজের পরের ওভারেই ম্যাথুসকে (৫) উইকেটের পেছনে ক্যাচ বানান গতি তারকা। তার কিছুক্ষণ পর প্রথম ইনিংসে দেড়শ ছড়ানো ধনঞ্জয়া ডি সিলভাকে (২) ফিরিয়ে দিনের প্রথম সেশনটা বাংলাদেশের করে দেন তাইজুল ইসলাম। আগের টেস্টে দেড়শোর্ধ্ব রানের ইনিংস খেলা ধনঞ্জয়া তাইজুলের লাফিয়ে ওঠা বলে খোঁচা মেরে স্লিপে ক্যাচ দিয়েছেন।

দ্বিতীয় সেশনের শুরুতে আবারও শ্রীলংকানদের প্রতিরোধ। ওশাদা ফার্নান্দো ও পাথুম নিশাঙ্কা স্কোরবোর্ডে রানের গতি বাড়ান। ওশাদা ধীরে ধীরে সেঞ্চুরির দিকে এগুচ্ছিলেন। সেখানেই আবারও তাসকিনের আঘাত। নিশাঙ্কাকে ৩০ রানের মাথায় সরাসরি বোল্ড করেন তাসকিন। শ্রীলংকান তরুণ বুঝতেই পারেননি তাসকিনের বলটি। এরপর সেট ব্যাটার ওশাদার ফেরার পালা।

মেহেদি হাসান মিরাজকে সুইচ খেলতে গিয়ে বল বাতাসে ভাসান ওশাদা। লিটন দাসের সহজ ক্যাচ হওয়ার আগে ২২১ বলে ৮ বাউন্ডারিতে ৮১ রান করেন তিনি। তাসকিনের আগুনে গোলা এবং তাইজুলদের স্পিন যেভাবে কাজ করছিল মনে হচ্ছিল দ্বিতীয় দিনেই বুঝি প্রথম ইনিংস শুরু করতে পারবে বাংলাদেশ। কিন্তু নিরোশান ডিকওয়েলার প্রতিরোধ আর বৃষ্টি এবং আলোকস্বল্পতা মিলিয়ে সেটা আর হয়নি।

এর আগে বৃহস্পতিবার (২৯ এপ্রিল) টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন শ্রীলঙ্কার অধিনায়ক করুনারত্নে। দুই দলের মধ্যকার প্রথম টেস্টের উইকেট ছিল পাটা। বলা হচ্ছিল, দ্বিতীয় টেস্টের উইকেট তেমন হবে না, বোলারদের জন্যও সুবিধা থাকবে। সেই কথা যে সত্য নয় সেটা টস জিতে শ্রীলঙ্কার প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেওয়াতেই আন্দাজ করা গিয়েছিল। খেলা শুরু হওয়ার পর সেটা আরও পরিস্কার হয়।

উইকেটে ঘাস নেই। যেহেতু ঘাস নেই তৃতীয় দিন থেকে হয়তো টার্ন পাবেন স্পিনাররা। কিন্তু তার আগের সময়টাতে এই উইকেট পুরো ব্যাটিং বান্ধব। তবে এমন উইকেটেও নতুন বলে শ্রীলঙ্কানদের চমকে দিয়েছেন বাংলাদেশের পেস আক্রমন। তাসকিন আহমেদ, আবু জায়েদ রাহি, অভিষিক্ত শরিফুল ইসলাম শুরুতে দুর্দান্ত বোলিং করেছেন। শুরুর দিকে তাসকিনের বলে ক্যাচ উঠেছে তিনটি, আবু জায়েদ এলবিডব্লিউয়ের জোড়ালো আবেদন করেছেন দুবার। শরিফুলের বলই বেশ ভালোই উঠছিল। মাঝে মাধ্যেই সুযোগ তৈরি হচ্ছিল বাংলাদেশের, যদিও একটিও কাজে লাগেনি। মুমিনুল হকের বোলিং পরিবর্তনও ছিল দৃষ্টিকটু। তাসকিন-রাহি প্রথম দিকে দুর্দান্ত বোলিং করছিলেন। তবুও বারবার বোলিং পরিবর্তন করছিলেন তিনি। প্রথম দশ ওভারেই ব্যবহার করেছেন চার বোলার। দশ ওভারের মধ্যে বল তুলে দিয়েছিলেন স্পিনার মেহেদি হাসান মিরাজের হাতে।

দলীয় ২০৮ রানের মাথায় আউট হওয়ার আগে ১১৮ রান করেন করুনারত্নে। তার ১৯০ বলের ইনিংসটিতে চারের মার ১৫টি। এরপর আর উইকেট উদযাপন করতে পারেনি বাংলাদেশ। ওশাদা ফার্ন্দান্দোকে নিয়ে দিনের বাকিটা কাটিয়ে দিয়েছেন থিরিমান্নে। দিনের শেষ ওভারে ওই শরিফুলের বলেই থিরিমান্নেকে এলবিডব্লিউ আউট দিয়েছিলেন আম্পায়ার। কিন্তু লঙ্কান ওপেনার রিভিউ নিলে দেখা গেল বল স্ট্যাম্পের ওপরে ছিল। দিন শেষে ১৩১ রানে অপরাজিত থিরিমান্নে। ২৫৩ বলে ১৪টি চারের সাহায্যে এই রান করেন তিনি। তার সঙ্গে ৪০ রানে দিন শেষ করেছেন ফার্ন্দান্দো।

স্কোরবোর্ড:

প্রথম ইনিংস:

শ্রীলংকা: ৪৯৩/৭; (করুনারত্নে ১১৮, থিরিমান্নে ১৪০, ফার্নান্দো ৮১, ডিকওয়েল্লা ৭৭); (তাসকিন ৩৪.২-৭-১২৭-৪, মিরাজ ৩৬-৭-১১৮-১, শরিফুল ২৯-৬-৯১-১, তাইজুল ৩৮-৭-৮৩-১)

সারাবাংলা/এসএস

ইনিংস ঘোষণা টপ নিউজ তৃতীয় দিন দ্বিতীয় টেস্ট শ্রীলংকা বনাম বাংলাদেশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর