Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশ নিজেদের মাঠে খুবই বিপদজনক: ইসুরু উদানা

স্পেশাল করেসপন্ডেন্ট
২০ মে ২০২১ ১৮:০৭

দেশের বাইরে ২২ গজের লড়াইয়ে টিম বাংলাদেশকে স্বরূপে উদ্ভাসিত হয়ে ‍উঠতে দেখা না গেলেও ঘরের মাঠে কিন্তু তারা রীতিমতো দুর্বার। ক্রিকেট বিশ্বের হেন কোনো শক্তিধর দল নেই যারা বাংলাদেশে এসে হারের গ্লানি নিয়ে ফেরেনি। ভিন্ন ভিন্ন ফরম্যাটে কুলিনসর্বস্ব প্রতিটি দলই লাল সবুজের হোম কন্ডিশনে আত্মসমর্পণে বাধ্য হয়েছে। সেই অভিজ্ঞা থেকেই ঘরের মাঠে তাদের ‘খুব’ বিপদজনক বলে উল্লেখ করলেন শ্রীলংকা দলের পেস বোলিং অলরাউন্ডার ইসুরু উদানা।

বিজ্ঞাপন

নিজেদের মাঠে টাইগারদের বীরত্ব খুঁজতে অবশ্য খুব বেশি পেছনে যেতে হবে না। ২০১৫-২০১৬-২০১৭ সালে ফিরে গেলেই হবে। ২০১৫ সালে বাংলাদেশ সফরে এসে ওয়ানডে সিরিজ হারের তিক্ততা নিয়ে ফিরেছে ক্রিকেট বিশ্বের সব সময়ে শক্তিশালি তিন দল; পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকা। ২০১৬ সালে টেস্ট খেলতে এসে প্রথমবারের মতো ধরাশায়ী হয়েছে কুলিন ইংল্যান্ড। ঠিক তার পরের বছরই একই ফরম্যাটে একই ভাগ্য বরণ করে নিতে হয়েছে আরেক কুলিন ও পরাশক্তি অস্ট্রেলিয়াকে। ঘরের মাঠের সুযোগ শতভাগ কাজে লাগিয়ে ক্রিকেটে বিশ্বে ইতোমধ্যেই নিজেদের অপ্রতিরোধ্য প্রমাণ করেছেন সাকিব-তামিম-মুশফিকরা। সেকারণেই ইসুরু উদানার চোখে তারা বিপদজনক। এবং তাদের বিপক্ষে জয় ছিনিয়ে আনতে নিজেদের সেরাটি উজাড় দেওয়া বিকল্প নেই বলেও বিশ্বাস করেন ইসুরু।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২০ মে) মিরপুর জাতীয় ক্রিকেট একাডেমি মাঠে অনুশীলন শেষে তিনি একথা জানান।

ইসুরু বলেন, ‘আমরা নিজেদের সেরাটা দিতে চাই। কারণ বাংলাদেশ নিজেদের মাঠে খুবই বিপদজনক।’

তামিমদের বিপক্ষে সিরিজ খেলতে শ্রীলংকার যে দলটি এসেছে বয়সে তাদের সিংহভাগই তরুণ। পক্ষান্তরে স্বাগতিক বাংলাদেশ দলে অভিজ্ঞদের ছড়াছড়ি। মজার ব্যাপার হলো, এই ব্যাপারটিই তাদের জয়ের জ্বালানি যোগাচ্ছে। যেহেতু তরুণ দল সেহেতু তাদের ওপরে টিম ম্যানেজমেন্টের প্রত্যাশার পারদ নিচেই থাকবে। বিষয়টি এমন যে হারলে অসুবিধা নেই, আর জিতলে তো কথাই নেই। মানে চাপ মুক্ত থেকে অলআউট ক্রিকেট খেলাটা তাদের জন্য বাংলাদেশের চেয়ে ঢেঢ় সহজেই হবে। যা দিন শেষে তাদের জয়ের সোল্লাসে ভাসাতেও পারে বল মত তার।

‘সত্যি বলতে বাংলাদেশ দলে বেশ কয়েকজন সুপারস্টার আছেন। বিপরীতে আমরা তরুণ দল নিয়ে এসেছি কিন্তু আমাদের হারানোর কিছু নেই। আমরা এখানে ওদের (বাংলাদেশ) হারাতে এসেছি।’

টাইগারদের বিপক্ষে তিনটি ওয়ানডে খেলেতে এই মুহূর্তে বাংলাদেশে অবস্থান করছে শ্রীলংকান ক্রিকেট দল। আগামি ২৩ মে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে খেলবে স্বাগতিক ও সফরকারিরা। একই ভেন্যুতে ২৫ মে সিরিজের দ্বিতীয় ও ২৮ মে গড়াবে তৃতীয় ও শেষ ওয়ানডে।

সারাবাংলা/এমআরএফ/এসএস

ইসুরু উদানা ওয়ানডে সিরিজ বাংলাদেশ বনাম শ্রীলংকা লংকান ক্রিকেটার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর