Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাকিব ফিরেছেন তাই স্বস্তিতে কোচ


২২ মে ২০২১ ১৭:২৪

সাকিব আল হাসান দলে থাকা মানেই ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং নিয়ে নির্ভার বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। সাকিব স্কোয়াডে আছেন তো টিম কম্বিনেশন নিয়ে অতল স্বস্তিতে কোচ ও অধিনায়ক। অথচ সেই তিনিই বাংলাদেশের শেষ তিন সিরিজে ছিলেন না। অবশেষে ফিরলেন ঘরের মাটিতে শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে। আর তাতেই স্বস্তি ফিরেছে হেড কোচ রাসেল ডমিঙ্গোর চিত্তে। জানালেন, বিশ্ব সেরা অলরাউন্ডারের খেলা দেখতে তিনি মুখিয়ে আছেন।

পারিবারিক ব্যস্ততা, আইসিসি’র নিষেধাজ্ঞা, ইনজুরি ও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগের ডামাডোলে ২০১৯ বিশ্বকাপের পর থেকেই বাংলাদেশ দলে অনিয়মিত সাকিব আল হাসান। ২০২০ সালের ২৯ অক্টেবর আইসিসি’র নিষেধাজ্ঞা কাটিয়ে ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরেন সাকিব। কিন্তু ক্যারিবিয়দের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষ হতেই কুঁচকির চোটে ছিটকে যান টেস্ট সিরিজ থেকে। সন্তান সম্ভবা স্ত্রীর পাশে থাকতে এর পরে নিউজিল্যান্ড সিরিজ থেকে নেন ছুটি। আইপিএল ব্যস্ততায় সবশেষ শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজেও তাকে পায়নি টাইগার টিম ম্যানেজমেন্ট। অবশেষ শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে সিরিজে তাকে দলে পাওয়ায় দারুণ স্বস্তি অনুভব করছেন হেড কোচ রাসেল ডসিঙ্গো।

শনিবার (২২ মে) লংকানদের বিপক্ষে প্রথম ওয়ানডের আগে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।

হেড কোচ বলেন, ‘অবশ্যই সাকিবের ফেরা স্বস্তির বিষয়। গত কয়েক বছর ধরে তাকে নিয়মিত পাওয়া যাচ্ছে না। এমন জায়গায় খেলা অনেক কঠিন। তাই তার মত অভিজ্ঞ কাউকে পাওয়া বড় প্রাপ্তি। তাকে খেলতে দেখতে মুখিয়ে আছি। মিরাজ এখন (র্যাংকিংয়ে) শীর্ষ পাঁচে আছে। সাদা বলে দারুণ করছে। রিয়াদও বোলিংয়ে ফিরছে, এটাও বড় পাওয়া। তরুণ মেহেদী নিউজিল্যান্ডে ভালো করেছে, সেও ভাবনায় আছে।’

সংবাদ সম্মেলনে কোচ যখন সাকিবের ফেরা নিয়ে স্বস্তির কথা শুনিয়ে যাচ্ছেন ঠিক তখনই উঠে এল ভীষণ অস্বস্তির প্রসংগ অর্থাৎ শিষ্যদের দৈন্য ফিল্ডিং। না ওঠার কোন কারণও নেই। নিউজিল্যান্ড ও শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজে সব মিলে ২০টিরও বেশি ক্যাচ ফেলেছেন মুশফিক, শেখ মেহেদি. নাসুম, শান্ত, সৌম্য ও লিটনরা। তাতে ক্ষতিটাও হয়েছে অপূরণীয়। মুঠোয় থাকা ম্যাচগুলোও মুঠো গলে বেরিয়ে গেছে। এই সিরিজেও কী তা অব্যাহত থাকবে?

এমন প্রশ্নে হেড কোচের উত্তর ছিল, ‘ফিল্ডিং অনেকাংশে নির্ভর করে আত্মবিশ্বাসের ওপর। আপনি যত এটা নিয়ে কথা বলবেন, যত মনোযোগ দেবেন, তত ভালো হবে। আমাদের উচিৎ ভালো ক্যাচ বা ফিল্ডিং পারফরম্যান্সগুলোর স্মৃতিচারণ করা আর ভুলগুলোর কথা যথাসম্ভব মনে না রাখা। ভুলের প্রতি যত মনোযোগ দেওয়া হবে তত ভুল করার প্রবণতা বেড়ে যাবে। একটা দলে কয়েকজন থাকে দুর্দান্ত ফিল্ডার, কয়েকজন গড়পড়তা। গুরুত্বপূর্ণ জায়গায় ভালো ফিল্ডারকে রাখতে হয়। আগেই বললাম, আত্মবিশ্বাস বড় এক জিনিস।’

রাত পোহালেই অর্থাৎ রোববার মিরপুর শের ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে শ্রীলংকার বিপক্ষে নামছে টিম টাইগার্স। ম্যাচটি শুরু হবে ‍বাংলাদেশ সময় দুপুর ১টায়।

রাসেল ডমিঙ্গো সাকিব আল হাসান


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর