Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাকিবের এক হাজার, তামিমের ১৪ হাজার


২৩ মে ২০২১ ১৯:৩৭

কুশল মেন্ডিসের ব্যাট ছুয়ে বাতাসে ভাসা বলটা মেহেদি হাসান মিরাজের হাতে জমা পড়লে একটু বেশিই আনন্দিত মনে হলো সাকিব আল হাসানকে। বাংলাদেশ ক্রিকেটের রেকর্ডের বরপত্র কী তবে আগে থেকে জানতেন মাইলফলকের কথাটি? কুশল মেন্ডিসকে ফিরিয়ে স্বীকৃত ক্রিকেটে এক হাজার উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন সাকিব।

একই দিনে ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালও দারুণ একটি মাইলফলক স্পর্শ করেছেন। প্রথম বাংলাদেশি হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১৪ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন তিনি।

বিজ্ঞাপন

সাকিব স্বীকৃত ক্রিকেটে এক হাজার উইকেট পেলেন দ্বিতীয় বাংলাদেশি হিসেবে। এর আগে তারকা স্পিনার আব্দুর রাজ্জাক এই মাইলফলক স্পর্শ করেছেন। কিছুদিন আগে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নেওয়া রাজ্জাকের উইকেট ১১৪৫টি।

সাকিবের এক হাজার হতে পারত আরও আগেই। প্রথম শ্রেণি, লিস্ট ‘এ’ ও স্বীকৃত টি–টোয়েন্টি মিলিয়ে ৯৯৭তম উইকেট পেয়েছিলেন গত জানুয়ারিতে। তারপর ইনজুরি এবং সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে অনেকদিন ক্রিকেটের বাইরে ছিলেন সাকিব। আইপিএলে তিন ম্যাচ খেলে পরে আর সুযোগ মিলল না। ওই তিন ম্যাচে দুই উইকেট পাওয়া সাকিবের উইকেট গিয়ে ঠেকে ৯৯৯ তে। আজ মেন্ডিসকে ফিরিয়ে চার অঙ্কে পৌঁছুলো সাকিবের উইকেটসংখ্যা।

এক হাজারের মধ্যে বেশিরভাগ উইকেটই পেয়েছেন জাতীয় দলের হয়ে। বাংলাদেশের জার্সি গায়ে তিন ফরম্যাটে তার উইকেট ৫৭০টি। বাকি যে দলগুলো হয়ে উইকেট পেয়েছেন তার মধ্যে শীর্ষ পাঁচে আছে যথাক্রমে কাউন্টির উস্টারশায়ার (৭০ উইকেট), বিপিএলে ঢাকা ডায়নামাইটস (৫৮ উইকেট), প্রথম শ্রেণিতে খুলনা বিভাগ (৫৮ উইকেট), আইপিএলে কলকাতা নাইট রাইডার্স (৪৬ উইকেট)।

বিজ্ঞাপন

এদিকে, তামিম ব্যাটিং করতে নেমেছিলেন ১৪ হাজার থেকে দুই রানে দূরে থেকে। শ্রীলংকার বিপক্ষে প্রথম ওয়ানডেতে আজ ৫২ রান করা তামিম ১৪ হাজারে পৌঁছেছেন ব্যাটিংয়ের শুরুতেই।

এখন পর্যন্ত দেশসেরা ওপেনারের টেস্ট রান ৪ হাজার ৭৮৮, ওয়ানডে রান ৭ হাজার ৫০৪ এবং টি-টোয়েন্টি রান ১ হাজার ৭৫৮ রান। তিন ফরম্যাট মিলিয়ে তামিমের বর্তমান রান ১৪ হাজার ৫০।

তামিম ইকবাল সাকিব আল হাসান

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর