Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফাইনাল ড্র হলে টেস্ট চ্যাম্পিয়নশিপের চ্যাম্পিয়ন দুই দলই

স্পোর্টস ডেস্ক
২৮ মে ২০২১ ১৫:৩৫

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরের ফাইনাল আগামী ১৮ই জুন। প্রথম ফাইনালে ১৮ থেকে ২২ জুন ইংল্যান্ডের সাউদাম্পটনে লড়বে ভারত এবং নিউজিল্যান্ড। এদিকে এই ফাইনালকে সামনে রেখে আইসিসি ফাইনালের প্লেয়িং কন্ডিশন ঘোষণা দিয়েছে। পাঁচ দিনের ফাইনালে ফলাফল না আসলে চ্যাম্পিয়ন হবে কে? এসবের সমাধান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল-আইসিসি জানিয়েছে ম্যাচ ড্র বা টাই হলে যৌথভাবে চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে দুই দলকে।

ক্রিকেটের সর্বোচ্চ প্রশাসন আইসিসি ইতোমধ্যেই প্লেয়িং কন্ডিশন নিশ্চিত করেছে। শুক্রবার (২৮ মে) এক বিবৃতিতে আইসিসি জানিয়েছে, ফাইনাল ম্যাচটি ড্র কিংবা টাই হলে দুই দলকেই যৌথভাবে বিজয়ী ঘোষণা করা হবে। এ ছাড়াও থাকছে রিজার্ভ ডেও। যদি ফাইনালের পাঁচ দিনে নির্ধারিত সময়ের চেয়ে কম সময় খেলা হয় তবে রিজার্ভ ডের মাধ্যমে সেই সময় পূর্ণ করা হবে এবং নিশ্চিত করা হবে যে পাঁচ দিনেই পূর্ণ সময় খেলা হয়েছে।

ফাইনালের সূচি অনুযায়ী আগামী ১৮ থেকে ২২ জুন এই পাঁচদিন টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল অনুষ্ঠিত হবে এবং ২৩ জুনকে রিজার্ভ ডে হিসেবে রেখেছে আইসিসি। এসকল সিদ্ধান্ত ২০১৮ সালের জুনেই গ্রহণ করেছিল আইসিসি। অর্থাৎ টেস্ট চ্যাম্পিয়নশিপ মাঠে গড়ানোর আগেই ফাইনাল নিয়ে সবকিছু ভেবে রেখেছিল ক্রিকেটের সর্বোচ্চ প্রশাসন।

তবে ফাইনাল ম্যাচ হবে পাঁচ দিনেই। তাতে ফলাফল আসুক কিংবা না আসুক। কেবল পাঁচ দিন পূর্ণ সময় খেলা না হলেই কেবল রিজার্ভ ডেতে খেলা গড়াবে। আর পাঁচ দিনের পূর্ণ খেলা শেষে ম্যাচ ড্র কিংবা টাই যাই হোক না কেন দুই দলকেই যৌথভাবে বিজয়ী ঘোষণা করা হবে বলে জানিয়েছে আইসিসি।

করোনাভাইরাস মহামারির কারণে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরের সবকটি সিরিজ মাঠে গড়াতে পারেনি। আর তাতেই নিয়মে কিছুটা পরিবর্তন আনতে বাধ্য হয় আইসিসি। প্রথমে পয়েন্ট অনুযায়ী শীর্ষ দুই দলেরই ফাইনাল খেলার কথা ছিল। তবে সবকটি সিরিজ মাঠে না গড়ানোয় প্রত্যেক দলের ম্যাচ জয়ের শতকরা হারের ওপর ভিত্তি করে শীর্ষ দুই দল ফাইনাল খেলার যোগ্য হবে বলে ঘোষণা দিয়েছিল আইসিসি।

নিয়মানুযায়ী ভারত ৬টি সিরিজে মোট ১২টি ম্যাচ জিতেছে আর জয়ের হার ছিল ৭২.২। অন্যদিকে ৫টি সিরিজে ৭ জয় এবং ৭০ ভাগ ম্যাচ জিতে দুই নম্বরে ছিল নিউজিল্যান্ড। ভারতের পয়েন্ট ৫২০ আর নিউজিল্যান্ডের ৪২০। অন্যদিকে কপাল চাপড়াতে হচ্ছে ইংল্যান্ডকে। কেননা ৪৪২ পয়েন্ট নিয়েও ফাইনাল খেলা হচ্ছে না জো রুটের দলকে। ম্যাচ জয়ের হারে চার নম্বরে থাকার কারণে পয়েন্ট হিসেবে দ্বিতীয় হলেও ফাইনাল খেলা হচ্ছে না ইংলিশদের।

সারাবাংলা/এসএস

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপ ভারত বনাম নিউজিল্যান্ড


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর