Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইকুয়েডারকে হারিয়ে বাছাইপর্বের শীর্ষে ব্রাজিল

স্পোর্টস ডেস্ক
৫ জুন ২০২১ ০৮:৩১

কোপা আমেরিকার আসর নিয়ে এখনও চলছে নানান জল্পনা কল্পনা তবে এর মধ্যেও লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের খেলা চলছে। ইকুয়েডারের বিপক্ষে বছাইপর্বের ম্যাচে ২-০ গোলের ব্যবধানে জিতে শীর্ষস্থান ধরে রেখেছে ব্রাজিল। এদিন ব্রাজিলের হয়ে গোল দুটি করেন রিচার্লিসন এবং নেইমার জুনিয়র।

লাতিন আমেরিকার বিশ্বকাপ বাছাইপর্বে এই নিয়ে টানা পাঁচ ম্যাচের সবকটিতেই জয় ব্রাজিলের। আর তাই তো পূর্ণ ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান পোক্ত করে রেখেছে ব্রাজিল। দ্বিতীয় স্থানে থাকা আর্জেন্টিনার পয়েন্ট ১১ আর আজকে ব্রাজিলের কাছে হারে ইকুয়েডারের পয়েন্ট ৯।

বিজ্ঞাপন

গোটা ম্যাচ জুড়ে ৬৬ শতাংশ বল নিজেদের দখলে রেখে ইকুয়েডারের ওপর আক্রমণের পর আক্রমণ চালিয়েছে ব্রাজিল। ১১টি গোলের সুযোগ তৈরি করেছে নেইমার রিচার্লিসনরা। তবে ম্যাচের প্রথমার্ধে গোলের দেখা পায়নি সাম্বার দল। গোলের জন্য অপেক্ষা করতে হয়েছে ৬৬ মিনিট পর্যন্ত। রিচার্লিসনের গোলে এগিয়ে যাওয়ার পর ম্যাচের অন্তিম মুহূর্তে নেইমার ব্যবধান দ্বিগুণ করেন।

ম্যাচের ২০তম মিনিটে ৩৫ গজ দূর থেকে ফ্রিকিক থেকে বল ডি বক্সে ক্রস করেন নেইমার, সেখানে বল পেয়ে রিচার্লিসন সামান্য ছোঁয়া দিতে পারলেও বল ধরে ফেলেন ইকুয়েডার গোলরক্ষক।

প্রথমার্ধের শেষ দিকে গ্যাবিগোল বল জালে জড়ালেও অফসাইডের কারণে তা বাতিল হয়ে যায়। আর প্রথমার্ধের যোগ করা অতিরিক্ত সময়ে নেইমার চোট পেয়ে খোড়াতে থাকলে দুঃশ্চিন্তায় পড়ে ব্রাজিল। তবে শেষ পর্যন্ত কোনো সমস্যা ছাড়া দ্বিতীয়ার্ধেও মাঠে নামেন পিএসজির এই তারকা।

৬৬তম মিনিটের মাথায় বাঁ-প্রান্ত দিয়ে আক্রমণে যান নেইমার। পায়ের কারিকুরি দিয়ে ডি বক্সে ঢুকে গোলের দারুণ সুযোগ তৈরি করেন নেইমার। তবে গোল করার দারুণ সুযোগ পেয়েও বল বাড়িয়ে দেন রিচার্লিসনের দিকে। এমন সুযোগ পেয়ে গোলরক্ষককে ফাঁকি দিয়ে বল জালে জড়ান এভারটনের স্ট্রাইকার রিচার্লিসন। আর তাতেই ১-০ গোলের লিড নেয় স্বাগতিক ব্রাজিল।

বিজ্ঞাপন

খেলার শেষ দিকে ছিল আরও নাটকীয়তা। ৮৬ মিনিটে রবার্তো ফিরমিনোকে ফাউল করায় পেনাল্টির আবেদন করে ব্রাজিল। এরপর পাক্কা চার মিনিট ভিএআরের সাহায্য নিয়ে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি। ৯১তম মিনিটে পেনাল্টি শট নিতে আসেন নেইমার। তবে নেইমারের নেওয়া পেনাল্টি প্রথমবারের চেষ্টায় রুখে দেন ইকুয়েডার গোলরক্ষক।

কিন্তু নাটকীয়তার শেষ তখনও হয়নি। নেইমার শট নেওয়ার আগেই পেনাল্টি বক্সে ঢুকে পড়ে ইকুয়েডার খেলোয়াড়রা। আর তাতেই শট আবারও নেওয়ার জন্য বাঁশি বাজান রেফারি। তাতেই ক্ষীপ্ত হয়ে হলুদ কার্ড দেখেন ইকুয়েডার গোলরক্ষক আলেক্সান্ডার ডমিঙ্গুয়েজ।

প্রথম পেনাল্টিতে ভুল করলেও দ্বিতীয়বার আর কোনো ভুল করেননি নেইমার। ডান দিকে শট নিয়ে বল জালে জড়িয়ে দলকে ২-০ ব্যবধানের জয় এনে দেন নেইমার। প্রথম গোলে অ্যাসিস্টের পর দ্বিতীয় গোলও আসে তাঁর পা থেকেই। আর এই জয়ে বিশ্বকাপ বাছাইপর্বের শীর্ষস্থান পোক্ত করে রাখল সেলেসাওরা।

আগামী ৯ জুন প্যারাগুয়ের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের পরের ম্যাচ খেলতে নামবে ব্রাজিল।

সারাবাংলা/এসএস

টপ নিউজ নেইমার জুনিয়র বিশ্বকাপ বাছাইপর্ব ব্রাজিল বনাম ইকুয়েডার লাতিন আমেরিকার বিশ্বকাপ বাছাই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর