Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘এসএসসি৯৭-এইচএসসি৯৯’ স্বপ্ন দেখাচ্ছে তরুণদের


১৬ জুন ২০২১ ২০:০০

‘প্রকৃতির সর্বশ্রেষ্ঠ সৃষ্টির নাম বন্ধুত্ব’- বিখ্যাত আমেরিকান সাহিত্যিক এমারসন কথাটা বলে গেছেন বহু যুগ আগে। ‘SSC97-HSC99’ গ্রুপের কার্যক্রম যেন এমারসনের কথাটারই প্রতিফলন। ১৯৯৭ সালে মাধ্যমিক ও ১৯৯৯ সালে উচ্চমাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণ করা শিক্ষার্থীদের নিয়ে ‘SSC97-HSC99’ নামে একটি ফেসবুক গ্রুপ এবং পেজের যাত্রা শুরু হয়। ধাপে ধাপে এগিয়ে সেই পেজের সদস্যদের উদ্যেগে গড়ে উঠতে যাচ্ছে একটি সুন্দর ক্রীড়া একাডেমি।

গল্পের শুরুটা ২০১৭ সালের শুরুর দিকে। এই দশকে সামাজিক যোগাযোগ মাধ্যমের বিরাট বিপ্লব ঘটেছে। কয়েকজন বন্ধু চিন্তা করলেন সামাজিক যোগাযোগ মাধ্যমে একত্রিত হওয়ার একটি ঠিকানা তৈরি করা যাক, যারা কিনা ১৯৯৭ সালে মাধ্যমিক এবং ১৯৯৯ সালে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী ছিলেন। যেই ভাবনা সেই কাজ, ভাবনাটা বাস্তবে রূপান্তরিত হয়ে গেল। ফেসবুকে ‘SSC97-HSC99’ এর যাত্রা শুরু হয়ে গেল।

১৯৯৭ সালে মাধ্যমিক এবং ১৯৯৯ সালে উচ্চমাধ্যমিক পরীক্ষা দিয়েছে বিভিন্ন পেশার সঙ্গে জড়িত এমন ব্যক্তিদের গ্রুপে যুক্ত করার চেষ্টা শুরু করা হলো, যা এখন পর্যন্ত অব্যাহত। গ্রুপটির বর্তমান সদস্য সংখ্যা ৩৫ হাজার ছাড়িয়েছে। সদস্য সংখ্যা বেড়েছে, সময়ের সঙ্গে সঙ্গে গ্রুপটির কার্যক্রমও বেড়েছে।

বিভিন্ন আয়োজনে একত্রিত হওয়া, অনলাইনে নিয়মিত টক শো, শিক্ষামূলক আয়োজন, সামাজিক উন্নয়নমূলক কার্যক্রম চলছে অনেক আগ থেকে। গ্রুপের পক্ষ থেকে করোনাভাইরাসের এই কঠিন পরিস্থিতিতেও এগিয়ে আসার চেষ্টা করা হয়েছে। ডাক্তারি সেবা, জনসচেতনতা বৃদ্ধিসহ বিভিন্ন প্রসঙ্গ নিয়ে কাজ করা হয়েছে। গ্রুপে বাড়তি গুরুত্ব পায় খেলাধুলা।

গ্রুপটির একজন সক্রিয় সদস্য মো. তৌফিকুজ্জামান চৌধুরী বলছিলেন, আমাদের গ্রুপে খেলাধুলাকে বরাবরই বেশি গুরুত্ব দেওয়া হয়। আমরা প্রতি বছর জাতীয় একটি ফুটবল টুর্নামেন্ট আয়োজন করি। গ্রুপের সদস্যরাও নিয়মিত খেলাধুলায় অংশ নেন।

ক্রীড়া একাডেমির ভাবনাটাও ওই খেলার মাঠ থেকেই। নিজ নিজ কাজ শেষে রাতের বেলা গ্রুপের প্রায় ৫০ জন বন্ধু নিয়মিত একত্রিত হতেন ফুটবল খেলতে। সপ্তাহে দুই দিন, সোম আর বুধবার। খেলতে খেলতেই ভাবনা, ‘আমরা তো খেলতে পারছি, কিন্তু আমাদের বাচ্চারা?’ তৌফিকুজ্জামান বলছিলেন, এই ভাবনা থেকেই মূলত আমাদের একাডেমির চিন্তা। সন্তানদের একটি সুন্দর খেলার পরিবেশ নিশ্চিত করতে চাই আমরা। আমরা ছোট থেকে শুরু করছি। আমাদের লক্ষ্য একটি ক্রীড়া একাডেমি গঠন করা।

এই উদ্যোগের আনুষ্ঠানিক সূচনা হতে যাচ্ছে শুক্রবার (১৮ জুন)। গ্রুপের সদস্যদের উদ্যোগে রাজধানীর সাতারকুলে একটি মাঠ নির্ধারণ করা হয়েছে। বাচ্চাদের জন্য প্রাকৃতিক ঘাস নিশ্চিত করতেই মূলত সাতারকুলের ওই মাঠকে বাছাই করা। ফুটবলার হতে চান ৬ থেকে ১৪ বছর বয়সের এমন ২২ জন বাচ্চাকে নিয়ে শুরু হতে যাচ্ছে প্রশিক্ষণ কর্মশালা। যার উদ্বোধন হবে শুক্রবার বিকেলে।

উদ্বোধনি অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত থাকবেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ, সাবেক ফুটবলার পারভেজ বাবু ও দেশের জনপ্রিয় ইউটিউবার এবং রবি ১০ মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা আয়মান সাদিক।

তৌফিকুজ্জামান জানালেন, আপাতত ২২ জন বাচ্চাকে আমরা সপ্তাহে ১ দিন প্রশিক্ষণ দেব। তাদের প্রশিক্ষণ দেবেন আমাদের গ্রুপেরই সদস্য বাফুফের এএফসি সি-লাইসেন্স সার্টিফিকেট প্রাপ্ত দুজন কোচ মোহাম্মদ সোহেল এবং রাসেল হাসান। আপাতত ভর্তি হওয়ার সুযোগ আমাদের গ্রুপের সদস্যদের বাচ্চাদের জন্যই রেখেছি। আমরা পরবর্তীতে প্রশিক্ষণের সময় বাড়াবো এবং আরও বাচ্চা নেব।

এক প্রশ্নের উত্তরে গ্রুপটির সাধারণ সম্পাদক মুনতাসীর সানিয়াত জানালেন, আমরা আপাতত ফুটবলের প্রশিক্ষণ শুরু করলেও ক্রিকেট এবং বাস্কেটবল নিয়ে কাজ করার পরিকল্পনা এগুচ্ছে। অনেকেই ক্রিকেটের প্রশিক্ষণ নিতে আগ্রহ প্রকাশ করছে। আমরা আশা করছি, শিগগিরই ক্রিকেট প্রশিক্ষণ শুরু করতে পারব।

ক্রীড়া একাডেমি


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর