Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পেনাল্টি মিস করেও ওয়েলসের জয়ের নায়ক বেল

স্পোর্টস ডেস্ক
১৭ জুন ২০২১ ০১:১৩

দলের প্রথম গোলের যোগান দিয়ে এনে দিয়েছেন লিড। এরপর ব্যবধান দ্বিগুণ করার সহজ সুযোগ হাতছাড়া করলেন পেনাল্টি মিস করে। আর শেষ দিকে আরও এক গোলের যোগান দিয়ে বনে গেলেন ম্যাচ সেরা। তুরস্ক এবং ওয়েলসের মধ্যকার ম্যাচে এটাই ছিল রিয়াল মাদ্রিদ তারকা গ্যারেথ বেলের পারফরম্যান্স। শেষ পর্যন্ত বেলের নামের পাশে কোনো গোল যোগ না হলেও অ্যারন রামসি এবং কনর রবার্টসের দুই গোলের দুটিতেই সাহায্য করেন বেল। আর তাতেই তুরস্কের বিপক্ষে ২-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে ওয়েলস।

বিজ্ঞাপন

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ২০২০-এর সুইজারল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল ওয়েলস। আর তুরস্কের ইউরো শুরু হয় ইতালির কাছে ৩-০ গোলের ব্যবধানে হেরে। নিজেদের দ্বিতীয় ম্যাচে এসে আবারও হারল তুরস্ক। এবারে তুরস্ককে ২-০ ব্যবধানে হারিয়ে ওয়েলস উঠে এসেছে গ্রুপ-এ’র শীর্ষে। তবে তা পাল্টে যেতে পারে রাতের অপর ম্যাচে অর্থাৎ ইতালি ও সুইজারল্যান্ডের মধ্যকার ম্যাচের ফলাফলে।

আজারাবাইজানের বাকুতে আক্রমণ-পাল্টা আক্রমণে শুরু থেকে জমে ওঠা ম্যাচে দুই দলের সামনে আসে গোল করার অগণিত সুযোগ। দুর্দান্ত এক ম্যাচ শেষে চার দশক পর তুরস্কের বিপক্ষে জয় পেল ওয়েলস। এর আগে সবশেষ ১৯৮১ সালে বিশ্বকাপ বাছাইয়ে ১-০ ব্যবধানে জিতেছিল তারা। মাঝে দুইবারের দেখায় একটিতে হেরেছিল, ড্র করেছিল অন্যটি।

গোটা ম্যাচের ৬৩ শতাংশ সময় বল দখলে রেখে ওয়েলসের গোল বরাবর ১৮টি শট নেয় তুরস্ক। বিপরীতে মাত্র ৩৭ শতাংশ বল দখলে রেখেও ১৬টি শট ওয়েলসের। যার মধ্যে ৭টি ছিল লক্ষ্য বরাবর। ম্যাচের ষষ্ঠ মিনিটে প্রথম সুযোগ পায় ওয়েলস। বেলের থ্রু বল ডি-বক্সে পেয়ে এক ডিফেন্ডারের বাধা এড়িয়ে ছয় গজ বক্সের কোণা থেকে শট নেন অ্যারন রামসি। তবে পা বাড়িয়ে ঠেকান তুর্কি গোলরক্ষক উরজান চাকির।

এর মিনিট তিনেক পরে সুযোগ আসে তুরস্কের সামনেও তবে ডান দিক থেকে সতীর্থের পাস ডি-বক্সে পেয়েও লক্ষ্যভ্রষ্ট শট নেন স্ট্রাইকার বুরাক ইলমাজ। এরপর ২৪তম মিনিটে আরেকটি দারুণ সুযোগ পান রামসি। এবারেও বেলের দারুণ এক ক্রস ডি-বক্সে পান তিনি। তবে গোলরক্ষকের সঙ্গে ওয়ান-অন-ওয়ানে বল বাইরে মেরে ওয়েলসকে হতাশ করেন রামসি।

তবে বিরতির মিনিট তিনেক আগে অর্থাৎ খেলার ৪২তম মিনিটে বেলের দুর্দান্ত এক লম্বা ক্রসে ডি-বক্সে বল পাম রামসি। ডি-বক্সের ভেতর ক্রস বুক দিয়ে নামিয়ে ডান পায়ের শটে তুর্কি গোলরক্ষককে ফাঁকি দিয়ে বল জালে জড়িয়ে ওয়েলসকে ১-০ ব্যবধানে এগিয়ে নেন জুভেন্টাসের এই তারকা মিডফিল্ডার।

বিজ্ঞাপন

বিরতির পর ম্যাচের ৫৫তম মিনিটে সমতায় ফেরার দারুণ এক সুযোগ হাতছাড়া করেন তুর্কি স্ট্রাইকার ইলমাজ। এর মাত্র পাঁচ মিনিট পরেই ব্যবধান দ্বিগুণ করার সুযোগ আসে ওয়েলসের সামনে। বেল ডি-বক্সে ফাউলের শিকার হলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। কিন্তু স্পট কিক থেকে বল গোলপোস্টের ওপর দিয়ে মেরে হতাশ করেন গ্যারেথ বেল।

এরপর ম্যাচের ৭৯তম মিনিটে আরও একটি সুযোগ পান বেল। রামসির ক্রসে তার হেড ফেরান গোলরক্ষক। ম্যাচের যোগ করা অতিরিক্ত সময়ের ৫ম মিনিটে বেলের দ্বিতীয় অ্যাসিস্ট থেকে ব্যবধান দ্বিগুণ করেন কনর রবার্টস। আর তাতেই ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ওয়েলস।

গ্রুপের শেষ ম্যাচে আগামী রোববার ইতালির মুখোমুখি হবে ওয়েলস। একই দিনে সুইজারল্যান্ডের বিপক্ষে লড়বে তুরস্ক।

সারাবাংলা/এসএস

ইউরো ২০২০ ওয়েলসের জয় গ্যারেথ বেল তুরস্ক বনাম ওয়েলস

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর