Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রথম দল হিসেবে দ্বিতীয় রাউন্ডে ইতালি

স্পোর্টস ডেস্ক
১৭ জুন ২০২১ ০২:৫৩

রোমার এস্তাদিও অলিম্পিকোতে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ২০২০-এর দ্বিতীয় ম্যাচে সুইজারল্যান্ডকে আতিথ্য দেয় ইতালি। ঘরের মাঠে ম্যানুয়েল লোকাতেল্লির জোড়া গোলের সঙ্গে চিরো ইম্মোবিলের এক গোলে সুইসদের ৩-০ ব্যবধানে হারিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে রবার্তো মানচিনির দল। নিজেদের প্রথম ম্যাচে তুরস্ককে ৩-০ গোলের ব্যবধানে হারিয়েছিল ইতালি।

রোমাতে ম্যাচের ২৬তম মিনিটে দলীয় দারুণ এক মুহূর্তে গোল করে ইতালিকে লিড এনে দেন ম্যানুয়েল লোকাতেল্লি। এরপর দ্বিতীয়ার্ধের ৫২তম মিনিটে ডি-বক্সের বাইরে থেকে নেওয়া শটে ব্যবধান দ্বিগুণ করেন প্রথম গোলদাতা লোকাতেল্লিই। আর ম্যাচের অন্তিম মুহূর্তে চিরো ইম্মোবিল গোল করলে ৩-০ ব্যবধানের বড় জয় পায় ইতালি।

বিজ্ঞাপন

এই জয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ২০২০-এর শেষ ষোলতে জায়গা করে নিল ইতালি। নিজেদের গ্রুপ পর্বের শেষ ম্যাচে ওয়েলসের কাছে হারলেও দ্বিতীয় হয়ে পরের রাউন্ডে খেলবে ইতালি। আর জয় কিংবা ড্র পেলেই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরের রাউন্ডে যাবে রবার্তো মানচিনির দল।

সব প্রতিযোগিতা মিলিয়ে এটি ইতালির টানা ১০ম জয়। এই দশ ম্যাচে ৩১টি গোল করার বিপরীতে হজম করেনি একটি গোলও। ইউরোর প্রথম দুই ম্যাচের প্রতিটিতে তিনটি করে মোট ছয় গোল করেছে ইতালি বিপরীতে হজম করেনি একটিও।

ঘরের মাঠে ম্যাচের শুরু থেকেই সুইজারল্যান্ডকে চেপে ধরে আজ্জুরিরা। গোলের সুযোগ তৈরি করতে অপেক্ষা করতে হয়নি খুব বেশি সময়। ম্যাচের ১০ মিনিটের মাথায় স্পিনজ্জোলার ভাসানো ক্রসে ডি-বক্সের ভেতর থাকা ইম্মোবল লাফিয়ে উঠে হেড করেন। কিন্তু বল চলে যায় গোলপোস্টের ওপর দিয়ে। এরপর ম্যাচের ১৯তম মিনিটে লরেঞ্জো ইনসিনিয়ের কর্নার থেকে ডি-বক্সের ভেতর জটলা থেকে ডান পায়ের শটে গোল করে ইতালিকে লিড এনে দেন জর্জ কিয়েলিনি। কিন্তু ভিএআরের রেফারি দেখতে পান কিয়েলিনি হ্যান্ডবল করেছিলেন কর্নার থেকে আসা বলটিতে। আর তাতেই বাতিল হয়ে যায় গোলটি।

বিজ্ঞাপন

কিন্তু এরপরে লিড নিতে আর বেশি অপেক্ষায় থাকতে হয়নি আজ্জুরিদের। ম্যাচের ২৬তম মিনিটে দলগত দুর্দান্ত এক মুহূর্তে গোল করে দলকে লিড এনে দেন ম্যানুয়েল লোকাতেল্লি। মধ্যমাঠে বল পেয়ে লোকাতেল্লি ডান পাশে থাকা বেরার্দির উদ্দেশে লংবল বাড়িয়ে দেন। ডান প্রান্তে দিয়ে ফাঁকায় সহজেই বল নিয়ে সুইসদের ডি-বক্সে ঢুকে পড়েন বেরার্দি আর সুযোগ বুঝে গোলমুখে বল বাড়িয়ে দেন তিনি। আর মধ্যমাঠ থেকে বল পাঠিয়ে দেওয়া লোকাতেল্লি এক দৌড়ে পৌঁছে যান গোলমুখে। সেখান থেকে সহজ শটে বল জালে জড়ান লোকাতেল্লি আর ইতালি লিড পায় ১-০ গোলের।

ম্যাচের প্রথমার্ধের বাকি সময়টাও ইতালির দিকেই পাল্লা ভারি। দুর্দান্ত সব আক্রমণে সুইসদের রক্ষণের পরীক্ষা নিতে থাকে টানা ২৭ ম্যাচ অপরাজিত থাকা দলটি। তবে প্রথমার্ধে আর লক্ষ্যভেদ করতে পারেনি আজ্জুরিরা। বিরতির পর ফিরেই দুর্দান্ত এক গোলে ইতালির ব্যবধান দ্বিগুণ করেন প্রথম গোলকারি লোকাতেল্লি। সুইসদের অর্ধে বল জিতে ডি-বক্সের ঠিক সামনে থাকা লোকাতেল্লিকে তা বাড়িয়ে দেন নিকোলো বারেল্লা। আর ডি-বক্সের ঠিক বাইরে থেকে দুর্দান্ত এক শটে লক্ষ্যভেদ করেন ম্যানুয়েল লোকাতেল্লি।

ম্যাচের বাকি সময়টা জুড়েও দুর্দান্ত আক্রমণ করতে থাকে ইতালি। তবে কিছুতেই আর তৃতীয় গোলের দেখা মিলছিল না। অবশেষে ম্যাচের অন্তিম মুহূর্তে ৮৯তম মিনিটে রাফায়েল টোলোইয়ের অ্যাসিস্ট থেকে দলের তৃতীয় গোলটি করেন চিরো ইম্মোবিল। আর তাতেই ৩-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে ইতালি।

গ্রুপের শেষ ম্যাচে আগামী রোববার ইতালি মুখোমুখি হবে ওয়েলসের। একই দিনে সুইজারল্যান্ডের বিপক্ষে লড়বে তুরস্ক।

সারাবাংলা/এসএস

ইউরো ২০২০ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ বাছাইপর্ব ইতালি বনাম সুইজারল্যান্ড ম্যানুয়েল লোকাতেল্লি

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর