Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্লোভাকিয়াকে গোল বন্যায় ভাসিয়ে নকআউটে স্পেন

স্পোর্টস ডেস্ক
২৩ জুন ২০২১ ২৩:৫৮

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের নকআউট পর্বে জায়গা করে নিতে স্লোভাকিয়ার বিপক্ষে জয় পেতেই হতো স্পেনকে। আর বাঁচা-মরার ম্যাচে স্লোভাকিয়াকে ৫-০ গোলের ব্যবধানে উড়িয়ে রানার্সআপ হয়ে নকআউটের টিকিট কাটে স্পেন। নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো ইউরোর কোনো এক নির্দিষ্ট ম্যাচে পাঁচ গোলের দেখা পেল স্পেন। আর স্পেনের কাছে বিধ্বস্ত হয়ে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হলো স্লোভাকিয়াকে।

ইউরোতে নিজেদের জায়গা ধরে রাখতে স্লোভাকিয়ার বিপক্ষে জয়ের বিকল্প ছিল না স্পেনের। আর সেই ম্যাচের শুরুতেই কিনা পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ আলভারো মোরাতা। ম্যাচের ১০ মিনিটের মাথায় কোকেকে ডি-বক্সের ভেতর ফাউল করায় পেনাল্টি পায় স্পেন। স্পট কিক থেকে শট নিতে এসে বাঁ দিকে শট করেন মোরাতা আর তা সঠিকভাবে ঝাঁপ দিয়ে রুখে দেন স্লোভাকিয়ার গোলরক্ষক।

৩০তম মিনিটে এসে পাবলো সারাবিয়ার বাঁ পায়ের লফটেড ক্রস ছিল জালের দিকেই। তবে ক্রসবারে লেগে তা ফিরে আসে আর বিপদমুক্ত করতে গিয়ে দুর্ভাগ্যবশত বল নিজেদের জালেই জড়িয়ে ফেলেন স্লোভাকিয়ার গোলরক্ষক দুব্রাভকা। প্রথমার্ধের শেষ দিকে কোকে ২৫ গজ দূর থেকে নেওয়া শটটি লক্ষ্যভ্রষ্ট হলে আর ব্যবধান বাড়েনি।

প্রথমার্ধের নির্ধারিত সময়ের শেষে যোগ করা অতিরিক্ত সময়ের তৃতীয় মিনিটে জেরার্ড মোরেনোর অ্যাসিস্ট থেকে এমিরিক লাপোর্তার হেড করা গোলে ব্যবধান ২-০ করেন।

বিরতির পর ফিরেই ম্যাচের ৫৬তম মিনিটে জর্দি আলবার অ্যাসিস্ট থেকে স্পেনকে ৩-০ গোলের লিড এনে দেন পাবলো সারাবিয়া। আলবার দুর্দান্ত এক ক্রস ডি-বক্সের ছয় গজের ভেতর জায়গা করে বাঁ পেয়ের শটে বল জালে জড়ান সারাবিয়া।

ঠিক মিনিট দশেক পরে ব্যবধান ৪-০ করেন ফারান তোরেস। ৬৭তম মিনিটে সারাবিয়ার মাটি কামড়ানো ক্রস থেকে দূরপোস্ট থেকে ডান পায়ের ফ্লিকে বল জালে জড়ান তোরেস। এরপর ৭১তম মিনিটে আরও একটি আত্মঘাতী গোল করে বসে স্লোভাকিয়া।

জারাজ কাচকার আত্মঘাতী গোলে স্পেনের ব্যবধান হয় ৫-০। আর তাতেই ইতিহাস লেখা হয় স্প্যানিশদের। নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো ইউরোর কোনো ম্যাচে পাঁচ গোলের দেখা পেল তারা। শেষ পর্যন্ত আর কোনো গোল না হওয়ায় ওই ৫-০ ব্যবধানের জয় নিয়ে নকআউট পর্ব নিশ্চিত করে স্পেন।

গ্রুপ-ই থেকে সুইডেন ৭ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন আর ৫ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয়ে পরের রাউন্ডে স্পেন। এদিকে স্লোভাকিয়ার ৩ পয়েন্ট গলেও গোল ব্যবধানে পিছিয়ে থাকার কারণে নকআউটে জায়গা পাওয়া হয়নি। গ্রুপের তলানি ১ পয়েন্ট নিয়ে রবার্ট লেভান্ডোফস্কির পোল্যান্ড।

সারাবাংলা/এসএস

ইউরো ২০২০ নকআউট পর্ব নকআউটে স্পেন স্লোভাকিয়া বনাম স্পেন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর