Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ওয়েলসকে উড়িয়ে কোয়ার্টার ফাইনালে ডেনমার্ক


২৭ জুন ২০২১ ০৬:২০

প্রথমবার সেরা একাদশে সুযোগ পেয়েই নিজের জাত চেনালেন কাসপার ডোলবার্গ। জোড়া গোল করেছেন ২৩ বছর বয়সী তারকা। গোল করেছেন ইওয়াকিম ম্যালে ও মার্টিন ব্র্যাথওয়েট। যাতে ওয়েলকের বিপক্ষে ৪-০ গোলের জয় নিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে উঠেছে ১৯৯২ সালে এই টুর্নামেন্টের শিরোপাজয়ী ডেনমার্ক।

কী মিরাকল! ১৯৯২ সালে আজকের দিনেই জার্মানিকে হারিয়ে ইউরো জিতেছিল ডেনমার্ক। আজ একই দিনে নিশ্চিত হলো কোয়ার্টার। ক্রিশ্চিয়ান এরিকসেনের অনুপ্রেরণায় এই ডেনমার্ক নিশ্চয় এখানেই থামতে চাইবে না। ২০০৪ সালের পর এই প্রথম মহাদেশীয় প্রতিযোগিতাটির শেষ আটে পা রাখল দলটি।

একতরফা জয় পেলেও ম্যাচের শুরুতে অবশ্য দাপট ছিল ওয়েলসের। প্রথম ১৮ মিনিটের খেলায় গ্যারেথ বেলের দলই মাঠে এগিয়ে ছিল। এই সময়ে বেল দুই দুটি গোলের সুযোগ নষ্ট করেন। ১০ মিনিটে তার শট পোস্টের বাঁ পাশ দিয়ে বেরিয়ে যায়, ১২ মিনিটে ডান পাশ দিয়ে বেরিয়ে যায়। এর পরই ধীরে ধীরে নিজেদের গুছিয়ে নিয়েছে ডেনমার্ক।

২৭ মিনিটে ডোলবার্গের অসাধারণ এক গোলে প্রথমে এগিয়ে যায় ‘বি’ গ্রুপের রানার্সআপরা। মাঝমাঠ থেকে সতীর্থের বাড়ানো বল ধরে একজনকে কাটিয়ে ডলবার্গকে পাস দেন মিকেল। জায়গা বানিয়ে ডি-বক্সের বাইরে থেকে দারুণ এক শটে বল জালে জড়িয়ে দেন তরুণ ফুটবলার।

তিন মিনিট পর ডোলবার্গের আরেকটি প্রচেষ্টা রুখে দেন ওয়েলস গোলরক্ষক। তবে ৪৮ মিনিটে তাকে আর রুখতে পারেনি কেউ। প্রতিপক্ষ ডিফেন্ডারের ভুলে বল পেলে গোল করতে কোনো ভুলই করেননি ডোলবার্গ, ২-০। ম্যাচের ভাগ্যে কী লেখা রয়েছে সেটা এই দুই গোলের পরই আন্দাজ করা যাচ্ছিল।

ম্যাচের বাকি সময়েও নিজেদের আধিপত্য অব্যাহত রেখে আরও দুই গোল আদায় করে বড় জয় নিশ্চিত করেছে ডেনমার্ক। ৬৫ মিনিটে মাথিয়াস ইয়ানসেনের শট গোলরক্ষকের হাত ছুঁয়ে পোস্টে প্রতিহত হয়। ৮১ মিনিটে ব্র্যাথওয়েট ফ্রি-কিক অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়েছে। ৮৬ মিনিটে ব্র্যাথওয়েটের আরেকটা প্রচেষ্টা পোস্টে লেগে প্রতিহত হয়েছে। দুই মিনিট পরই তৃতীয় গোলটা পায় ডেনমার্ক। ডি-বক্সে বল পেয়ে বাঁ পায়ের জোড়ালো শটে বল জালে জড়ান ইওয়াকিম ম্যালে।

নির্ধারিত সময়ের শেষ সময়ে ম্যালেকে ফাউল করে সরাসরি লাল কার্ড দেখেন ওয়েলসের হ্যারি উইলসন। যোগ করা সময়ে গোল করেন ব্র্যাথওয়েট। যাতে ৪-০ গোলের বড় জয় নিয়ে মাঠ ছেড়েছেন ডেনিশরা।

ইউরো ২০২০ উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ডেনমার্ক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর