Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অতিরিক্ত সময়ের রোমাঞ্চে প্রথমবার কোয়ার্টারে ইউক্রেন

স্পোর্টস ডেস্ক
৩০ জুন ২০২১ ০৩:৩৮

ইউক্রেন ও সুইডেনের মধ্যকার ম্যাচটি নির্ধারিত ৯০ মিনিট ১-১ সমতায় শেষ হলে খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। আর অতিরিক্ত সময়ের রোমাঞ্চকর লড়াই শেষে অন্তিম মুহূর্তের গোলে সুইডেনকে ২-১ গোলের ব্যবধানে হারিয়ে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালের টিকিট কাটল ইউক্রেন।

ম্যাচের ২৭তম মিনিটে ওলেক্সান্ডার জিনচেঙ্কোর গোলে লিড নেয় ইউক্রেন। এরপর ৪৩তম মিনিটে এমিল ফোর্সবার্গের গোলে সমতায় ফেরে সুইডেন। তবে অতিরিক্ত সময়ে মার্কাস ড্যানিয়েলসন লাল কার্ড দেখলে ১০ জনের দলে পরিণত হয় সুইডিশরা। আর এর সুযোগ নিয়েই ম্যাচের ১২১তম মিনিটে অ্যারতেম ডভবিকের গোলের ম্যাচে ২-১ ব্যবধানে লিড নেয় ইউক্রেন। আর তাতেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ইউক্রেন।

বিজ্ঞাপন

গ্রুপ পর্বে নেদারল্যান্ডসের বিপক্ষে হার দিয়ে শুরু ইউক্রেনের এরপর নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে জয় আর শেষ ম্যাচে অস্ট্রিয়ার বিপক্ষে আবারও হার। তিন পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে থেকে তৃতীয় দল হিসেবে শেষ ষোলর টিকিট কাটে ইউক্রেন। অন্যদিকে স্পেনের বিপক্ষে ড্র, পোল্যান্ড আর স্লোভাকিয়াকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া সুইডেন হেরে বসলো ইউক্রেনের কাছে!

৯০ মিনিটেই নির্ধারণ হয়ে যেতে পারত ম্যাচের ভাগ্য। কিন্তু দুই দলের তিনটি প্রচেষ্টা লাগল পোস্ট আর ক্রসবারে। আর তাতেই ম্যাচ গড়াল অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়ের ৯৮তম মিনিটে সুইডিশ খেলোয়াড় ড্যানিয়েলসন স্লাইড দিয়ে বেসেডিনের কাছ থেকে বল কেড়ে নেন। তবে বল জিতলেও বিপজ্জনক ট্যাকেল করেন। সঙ্গে সঙ্গে দেখা মেলে বেসেডিনের হাঁটু বেঁকে গেছে আর মাঠে পড়ে কাতরাচ্ছেন। এরপর ভিএআরের সাহায্য নিয়ে ড্যানিয়েলসনকে সরাসরি লাল কার্ড দেখালে ১০ জনের দলে পরিণত হয় সুইডিশরা।

বিজ্ঞাপন

শুরুতে তাদের চেপে ধরেছিল সুইডেন। প্রথম ভালো সুযোগটি পায় যদিও ইউক্রেন। একাদশ মিনিটে কাছ থেকে রোমান ইয়ারেমচুকের নেওয়া নিচু শট ডান দিকে ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক রবিন ওলসেন। অষ্টাদশ মিনিটে সুযোগ পান ফোর্সবার্গ। সতীর্থের ক্রস ডি বক্সে লাফিয়ে ঠিকমতো হেড করতে পারেননি তিনি। পরের মিনিটে ডি বক্সে আলেক্সান্ডার ইসাকের শট লক্ষ্যে থাকেনি।

খেলার ধারার বিপরীতে ২৭তম মিনিটে এগিয়ে যায় ইউক্রেন। ডান দিক থেকে আন্দ্রে ইয়ারমোলেঙ্কোর ক্রসে প্রথম স্পর্শে বাঁ পায়ের জোরালো ভলিতে জাল খুঁজে নেন অরক্ষিত জিনচেঙ্কো​। ওলসেন বলে হাত ছোঁয়ালেও আটকাতে পারেননি।

বিরতির আগে সমতায় ফেরে সুইডেন। প্রায় ২৫ গজ দূর থেকে ফোরসবার্গের বাঁ পায়ের বুলেট গতির শট প্রতিপক্ষের এক ডিফেন্ডারের পায়ে লেগে দিক পাল্টে জালে জড়ায়।
টানা তিন ম্যাচে জালের দেখা পেলেন তিনি। গ্রুপের শেষ রাউন্ডে পোল্যান্ডের বিপক্ষে দলের ৩-২ ব্যবধানের জয়ে করেছিলেন জোড়া গোল। আসরে তার মোট গোল হলো ৪টি।

দ্বিতীয়ার্ধের ৫৫তম মিনিটে দুর্ভাগ্যের ফেরে গোল পায়নি ইউক্রেন। আট গজ দূর থেকে সিদরচুকের শট পোস্টে লাগে। পরের মিনিটে ডি বক্সে ঢুকে ফোর্সবার্গের নেওয়া শটও পোস্টে বাধা পায়। ৬৬তম মিনিটে সুইডিশ মিডফিল্ডার দেজান কুলুসেভস্কির শট ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক। একটু পর দুই ডিফেন্ডারকে কাটিয়ে ডি বক্সের বাইরে থেকে ফোর্সবার্গের জোরালো শট ক্রসবারে লাগে। এরপর আর গোল আসেনি কোনো। তাতেই ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে।

খেলার ১২০ মিনিটের পর তিন মিনিট যোগ করা সময়ের প্রথম মিনিটে আসে জয়সূচক গোল। বাঁ দিক থেকে সতীর্থের ক্রসে হেডে ঠিকানা খুঁজে নেন আর্তেম। ইতিহাস গড়ার উৎসবে মাতে ইউক্রেন। শেষ আটে আগামী শনিবার ইংল্যান্ডের মুখোমুখি হবে ইউক্রেন।

সারাবাংলা/এসএস

ইউরো ২০২০ উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ টপ নিউজ নকআউট শেষ ষোল সুইডেন বনাম ইউক্রেন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর