Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৯ বছর পর সেমিফাইনালে ডেনমার্ক

স্পোর্টস ডেস্ক
৩ জুলাই ২০২১ ২৩:৫৯

১৯৯২ সালে ডেনিশ রূপকথা রচিত হয়েছিল ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জয়ের মধ্য দিয়ে। এরপরে তিনবার গ্রুপ পর্ব আর একবার কোয়ার্টার থেকে বিদায় নিয়েছিল ডেনিশরা। অবশেষে ২৯ বছরের আক্ষেপ ঘুচল। ১৯৯২ সালের পর এই প্রথম সেমিফাইনালে খেলা নিশ্চিত করল ডেনমার্ক। কোয়ার্টার ফাইনালে চেক প্রজাতন্ত্রকে ২-১ গোলের ব্যবধানে হারিয়ে সেমি নিশ্চিত করে ডেনিশরা।

এবারের ইউরোর শুরুতেই বড় ধাক্কা খায় ডেনিশরা। প্রথম ম্যাচেই ফিনল্যান্ডের বিপক্ষে হৃদরোগে আক্রান্ত হয়ে টুর্নামেন্ট থেকে ছিটকে যান দলটির সেরা তারকা ক্রিশ্চিয়ান এরিকসেন। ওই ম্যাচে ফিনিশদের বিপক্ষে ১-০ গোলের ব্যবধানে হেরেও বসে তারা। এরপর বেলজিয়ামের বিপক্ষে হেরে গ্রুপ পর্ব থেকে বাদ পড়ার শঙ্কায় ছিল ডেনমার্ক। তবে নিজেদের শেষ ম্যাচে রাশিয়াকে উড়িয়ে গ্রুপ রানার্সআপ হয়ে নকআউটে জায়গা করে নেয় ডেনিশরা।

নকআউটে ওয়েলসকে ৪-০ গোলের ব্যবধানে বিধ্বস্ত করে কোয়ার্টারে পৌঁছে যায় তারা। আর দীর্ঘ ১৭ বছর পর কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয় তারা। কোয়ার্টারে মুখোমুখি শেষ ষোলতে নেদারল্যান্ডসকে হারনো চেক প্রজাতন্ত্রের বিপক্ষে। আর কোয়ার্টারে চেকদের বিপক্ষে বাজিমাৎ করে ২৯ বছর পর আবারও সেমিফাইনালে ডেনমার্ক।

সেমিফাইনালে ওঠার লড়াইয়ে ম্যাচের ৫ম মিনিটে থমাস ডিলনের গোলে লিড নেয় ডেনমার্ক। আর প্রথমার্ধের শেষ দিকে ক্যাস্পার ডোলগার্বের গোলে ব্যবধান ২-০ হয়। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুতেই চেকদের হয়ে একটি গোল পরিশোধ করেন প্যাট্রিক শিক। তবে শেষ পর্যন্ত সমানে সমান লড়াই চালালেও আর সমতায় ফিরতে পারেনি চেকরা। তাতেই ২-১ গোলের ব্যবধানের জয় নিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে ডেনমার্ক।

চলতি ইউরোতে এটি প্যাট্রিক শিকের ৫ম গোল। এবারের টুর্নামেন্টে পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনালদোর সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ গোলদাতা এখন শিক।

আজারাবাইজানের বাকুতে ম্যাচের শুরু থেকেই চেকদের চেপে ধরে ডেনিশরা। চেকদের কিছু বুঝে ওঠার সুযোগ না দিয়ে ম্যাচের পাঁচ মিনিটের মাথায় এগিয়ে যায় ডেনমার্ক। কর্নার থেকে জেন্স স্ট্রাইগার লারসেনের ভাসানো বলে হেড করে বাঁ দিকের কোণা দিয়ে জালে জড়ান থমাস ডিলনে। আর তাতেই ডেনিশরা লিড নেয় ১-০ গোলের।

কিছু সময় পরে নিজের দ্বিতীয় গোলের দেখা প্রায় পেয়েই গিয়েছিলেন ডিলনে। লারসেনের দুর্দান্ত এক ক্রস থেকে শট নিলেও তা লক্ষ্যভ্রষ্ট হয়ে যায়। এর মিনিট ছয় পরে চেকদের দুর্দান্ত এক আক্রমণ রুখে দেন ক্যাস্পার স্মাইকেল।

প্রথমার্ধ শেষ হতে তখন আর মিনিট তিনেক বাকি। বাঁ দিক থেকে দুর্দান্ত গতিতে বল নিয়ে চেকদের ডি-বক্সের ঠিক আগে পায়ের বাইরের অংশ দিয়ে দুর্দান্ত এক ক্রস করেন জোয়াকিম মাহেল। ভাসানো ক্রস লাফ দিয়ে মাথা ছোঁয়াতে পারেননি মার্টিন ব্র্যাথওয়েট তবে দূর পোস্টে ফাঁকায় থাকা ক্যাস্পার ডোলবার্গের পায়ের ওপরেই গিয়ে পড়লে। পা-টা কেবল সোজা করে দিলেন ডোলবার্গ আর বল গিয়ে আছড়ে পড়ল জালে। তাতেই প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে থেকে শেষ করল ডেনিশরা।

বিরতি থেকে ফিরেই ডেনিশদের রক্ষণকে কিছু বুঝে ওঠার সুযোগ দেয়নি চেকরা। ৪৯তম মিনিটে ভ্লাদিমির কৌফালের ক্রস থেকে দুর্দান্ত এক ভলিতে গোল করে চেকদের ম্যাচে ফেরার ইঙ্গিত দেন প্যাট্রিক শিক। এরপর থেকে ম্যাচে ফেরার প্রাণপণ চেষ্টা চালাতে থাকে চেকরা। কিন্তু কিছুতেই কিছু আর হয়ে ওঠেনি। অন্যদিকে ডেনিশরাও চেষ্টার ত্রুটি রাখেনি লিড বাড়ানোর। তবে দুই দলের রক্ষণ আর ভাঙতে পারেনি আক্রমণভাগ। আর তাতেই শেষ পর্যন্ত ২-১ গোলের ব্যবধানে জিতে সেমিফাইনালের টিকিট কাটল ডেনমার্ক।

সারাবাংলা/এসএস

ইউরো ২০২০ কোয়ার্টার ফাইনাল চেক প্রজাতন্ত্র বনাম ডেনমার্ক টপ নিউজ ডেনমার্ক প্যাট্রিক শিক সেমিফাইনাল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর