Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শেষ সেশনের প্রতিরোধে বাংলাদেশের স্বস্তিতে দিন শেষ


৭ জুলাই ২০২১ ২১:০২

দিনের শুরুটা হলো ভুলে যাওয়ার মতো। প্রথম দুই সেশনই আসলে ভুগল বাংলাদেশ। তবে লিটন কুমার দাস ও মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাটে শেষ সেশনে মুমিনুল হকের দল ঘুরে দাঁড়ালো দারুণভাবে। যাতে একটা সময় খাদের কিনারায় পড়া বাংলাদেশ স্বস্তিতেই দিন শেষ করতে পেরেছে। হারারে টেস্টের প্রথম দিনে ৮ উইকেট হারিয়ে ২৯৪ রান তুলেছে বাংলাদেশ।

দেড় বছরের বেশি সময় পর টেস্ট দলে সুযোগ পাওয়া মাহমুদউল্লাহর নিজেকে প্রমাণের তাগিদ ছিল। লিটন কুমার দাসেরও তাই। সাদা পোশাকের ক্রিকেটে আগে ২৪ ম্যাচ খেলে সেঞ্চুরির দেখা না পাওয়া লিটনের গড় মাত্র ২৮ এর একটু বেশি। শুধু টেস্ট নয়, সব ফরম্যাটের ক্রিকেটেই তার সাম্প্রতিক ফর্মটা খুবই বাজে যাচ্ছিল। দুজন একসঙ্গে জ্বলে উঠলেন যখন দলের খুব করেই দরকার ছিল। তার আগে অধিনায়ক মুমিনুল হকও দারুণ একটা ইনিংস খেলেছেন।

বিজ্ঞাপন

বুধবার (৭ জুলাই) হারারে স্পোর্টস ক্লাব মাঠে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে বাংলাদেশ। চোটের কারণে খেলতে না পারা তামিম ইকবালের অনুপস্থিতিতে তরুণদের ওপর টপ অর্ডারে বড় দায়িত্ব ছিল। সাইফ হাসান, নাজমুল হোসেন শান্তরা তাতের পুরো ব্যর্থ। ব্লেসিং মুজারাবানির বলে দুজনই ফিরে গেছেন দলের রান দুই সংখ্যার পৌঁছার আগেই (৮)।

তৃতীয় উইকেটে মুমিনুল হকের সঙ্গে ভালো একটা জুটি হয়েছিল সাদমান ইসলামের। কিন্তু এই জুটিতে চড়ে বাংলাদেশ নিজেদের অবস্থান কিছুটা শক্ত করতেই আবারও বড় ধাক্কা। সাদমান ফিরে গেলেন ৬৪ বলে ২৩ রানে। ব্যাটিংয়ের মেরুদণ্ড মুশফিকুর রহিম (১১) ও সাকিব আল হাসান (২) ফিরে গেলেন পাঁচ বলের ব্যবধানে। টেস্ট ক্রিকেটে সাম্প্রতিক সময়ে বাংলাদেশর হতশ্রী পারফরম্যান্সটা আরেকবার দেখার অপেক্ষা তখন।

বিজ্ঞাপন

সেই থেকেই লিটনের প্রতিরোধ। মুমিনুল হককে নিয়ে ছোট কিন্তু কার্যকারী একটা জুটি গড়েছিলেন উইকেটরক্ষক ব্যাটার। মুমিনুল যেভাবে সাবলীল খেলছিলেন তাতে মনে হচ্ছিল বিদেশে আরেকটা সেঞ্চুরি পেতে যাচ্ছেন। কিন্তু ৯২ বলে ৭০ রান করার পর হঠাৎ-ই ক্যাচ তুলে দিলেন শর্ট মিডউইকেটে। তার ইনিংসে চারের মার ছিল ১৩টি।

এরপর লিটন আর মাহমুদউল্লাহর ঘুরে দাঁড়ানোর শুরু। লিটন ছিলেন সাবলীল, অন্য প্রান্তে মাহমুদউল্লাহ উইকেট ধরে রেখে এগুচ্ছিলেন দেখেশুনে। শেষ সেশনে এই দুজনের প্রতিরোধের কারণেই তিনশর কাছাকাছি গিয়ে দিন শেষ করতে পারল বাংলাদেশ।

মনে হচ্ছিল টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি উৎযাপন করেই দিন শেষ করবেন লিটন। কিন্তু দিনের শেষভাগে সেঞ্চুরি থেকে মাত্র পাঁচ রান দূরে থাকতে স্লগ সুইপ করতে গিয়ে ঠিকমতো ব্যাটে বল নিতে পারলেন না, ১৩৮ রানের জুটিটার সমাপ্তি হয়েছে লিটনের ক্যাচ আউটে। ২৪ টেস্ট ক্যারিয়ারে আগের সর্বোচ্চ ছিল ৯৪। আজ ৯৫ রান করে ফিরেছেন উইকেটরক্ষক ব্যাটার। তার ইনিংসে চারের মার ১৩টি।

দিনের খেলা শেষ হওয়ার আগে অর্ধশতক পূর্ণ করেছেন মাহমুদউল্লাহ। দিনের খেলা যখন শেষ হলো ১৪১ বল খেলে ৫টি চারের সাহায্যে ৫৪ রানে অপরাজিত মাহমুদউল্লাহ। পেসার তাসকিন আহমেদ তার সঙ্গে ১৫ বলে ১৩ রানে অপরাজিত। কাল লেজের ব্যাটারদের নিয়ে নিশ্চয় তিনশ পেরিয়ে কিছুটা এগুতে চাইবেন মাহমুদউল্লাহ।

এখন পর্যন্ত জিম্বাবুয়ের হয়ে ৪৮ রানে তিন উইকেট নিয়েছেন মুজারাবানি। এছাড়া রোনাল্ড তিরিপানো ও ভিক্টর নয়ওচি দুটি করে উইকেট নিয়েছেন।

বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজ মাহমুদউল্লাহ মুমিনুল হক লিটন দাস সাকিব আল হাসান

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর