Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কাল মারাকানায় মহারণ

স্পোর্টস ডেস্ক
১০ জুলাই ২০২১ ১৮:২২

রিও ডে জেনেরিওতে রোববার (১১ জুলাই) সকাল ছয়টায় ব্রাজিলের বিপক্ষে কোপা আমেরিকা ২০২১ এর ফাইনালে মাঠে নামবে আর্জেন্টিনা। সুপার ক্লাসিকোর লড়াইয়ে আছে হিসাব চুকানোর। আর্জেন্টিনার সামনে ২৮ বছরের শিরোপা খরা কাটানোর আর ব্রাজিলের সামনে হাতছানি শিরোপা ধরে রাখার।

২০১৯ কোপা আমেরিকার সেমিফাইনালে ব্রাজিলের কাছে হেরেই শিরোপা ছোঁয়ার সময় আরও দীর্ঘ হয় আর্জেন্টিনার। আর এবারে সেই ব্রাজিলের বিপক্ষেই লড়াই ফাইনালের মঞ্চে।

বিজ্ঞাপন

বৈশ্বিক কোনো টুর্নামেন্টের ফাইনালে এটি দুই দলের পঞ্চম সাক্ষাৎ হতে যাচ্ছে। এর আগে চারবারের দেখার তিনটি ছিল কোপা আমেরিকায় আর একটি ছিল কনফেডারেশন কাপে। এই চার ফাইনালের মধ্যে কেবল ১৯৩৭ সালের কোপা আমেরিকাতেই ব্রাজিলকে হারাতে পেরেছিল আলবেসিলেস্তেরা। তবে ২০০৪ কোপা আমেরিকা, ২০০৫ ফিফা কনফেডারেশন কাপ এবং ২০০৭ কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনাকে হারের স্বাদ দেয় সেলেসাওরা।

মারাকানায় সুপার ক্লাসিকোতে মাঠে নামার আগে টানা ১৯ ম্যাচ অপরাজিত আছে আর্জেন্টিনা। নতুন কোচ লিওনেল স্কালোনির অধীনে এ এক বদলে যাওয়া আর্জেন্টিনা। ২০১৯ সালে আর্জেন্টিনার বিপক্ষে শেষবার প্রীতি ম্যাচে হেরেছিল ব্রাজিল এরপর টানা ১৩ ম্যাচ অপরাজিত আছে সেলেসাওরাও।

১৯৯৩ সালের কোপা আমেরিকা জয়ের পর এই দীর্ঘ দুই যুগের বেশি সময় বড় কোনো ট্রফি জেতেনি আর্জেন্টিনা। খরা ঘোচানোর আরেকটি সুযোগ এবার।

ব্রাজিল-আর্জেন্টিনা মুখোমুখি মানেই বারুদে উত্তাপে ঠাসা ম্যাচ। উত্তেজনা, আবেগ, শিহরণ, রোমাঞ্চের কমতি নেই একবিন্দু। লাতিন ফুটবল শ্রেষ্ঠত্বের মঞ্চ কোপা আমেরিকার ফাইনালে মুখোমুখি এই দুই পরাশক্তি। এর ভেতরে আবার আছে আরেক লড়াই; মুখোমুখি সময়ের সেরাদের দুজন লিওনেল মেসি ও নেইমার। এমন শিহরণ জাগানিয়া ম্যাচের আগে ব্রাজিল কোচ তাদের প্রশংসায় পঞ্চমুখ হলেন।

বিজ্ঞাপন

ব্রাজিলের জার্সিতে নেইমারের প্রাপ্তির খাতা খুব একটা উজ্জ্বল নয়। জিতেছেন কেবল ২০১৩ সালের কনফেডারেশন্স কাপ। ২০১৯ সালের কোপা আমেরিকায় খেলতে পারেননি চোটের কারণে; দর্শক হয়ে দেখেছেন সতীর্থদের শিরোপা উৎসব।

ফাইনালের পথে দুই দল-

গ্রুপ পর্বে ব্রাজিল যথাক্রমে ভেনেজুয়েলা ও পেরুকে ৩-০ এবং ৪-০ গোলের ব্যবধানে উড়িয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে। এরপর তৃতীয় ম্যাচে কলম্বিয়াকে ২-১ ব্যবধানে হারালেও গ্রুপ পর্বের শেষ ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে ১-১ গোলে ড্র করে সেলেসাওরা। এরপর কোয়ার্টার ফাইনালে চিলির বিপক্ষে ১-০ গোলের ব্যবধানে জয়ে নিশ্চিত করে সেমিফাইনাল। আর সেমিতে পেরুকে ১-০ গোলের ব্যবধানে হারিয়ে টানা দ্বিতীয় ফাইনালে উঠে ব্রাজিল।

এদিকে নিজেদের গ্রুপের প্রথম ম্যাচে চিলির বিপক্ষে ১-১ গোলে ড্র করে টুর্নামেন্ট শুরু করে আর্জেন্টিনা। পরের ম্যাচে উরুগুয়েকে ১-০ গোলের ব্যবধানে আর তৃতীয় ম্যাচে প্যারাগুয়েকেও একই ব্যবধানে হারিয়ে পরের পর্ব নিশ্চিত করে আর্জেন্টিনা। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে বলিভিয়াকে ৪-১ গোলের ব্যবধানে উড়িয়ে দেয় আলবেসিলেস্তেরা। এরপর কোয়ার্টার ফাইনালে ইকুয়েডরের বিপক্ষে ৩-০ গোলের সহজ জয়ে নিশ্চিত করে সেমি। সেমিতে কলম্বিয়ার বিপক্ষে নির্ধারিত ৯০ মিনিট ১-১ গোলে সমতায় শেষ হলে টাইব্রেকারে গড়ায় খেলা। টাইব্রেকারে ৩-২ ব্যবধানে জিতে ফাইনাল নিশ্চিত করে আলবেসিলেস্তেরা।

দুই দলের মুখোমুখি লড়াই-

কোপা আমেরিকায় এখন পর্যন্ত মোট ৩৩বার একে অপরের মুখোমুখি হয়েছে দুই দল। যেখানে আর্জেন্টিনার জয়ের পাল্লায় ভারি। আলবেসিলেস্তেদের ১৫ জয়ের বিপরীতে ব্রাজিলের জয়ের সংখ্যা ১০টি। আর ড্র হয়েছে বাকি ৮টি ম্যাচ।

দুই দলের সম্ভাব্য একাদশ:

ব্রাজিল: এডারসন, দানিলো, মার্কুইনস, থিয়াগো সিলভা,রেনান লোদি, ফ্রেড, ক্যাসেমিরো, এভারটন, লুকাস পাকুয়েতা, রিচার্লিসন এবং নেইমায় জুনিয়র।

আর্জেন্টিনা: এমিলিয়ানো মার্টিনেজ, মোলিনা, পেজ্জেল্লা, ওটামেন্ডি, নিকোলাস টাগলিয়াফিকো, ডে পল, পারদেস, লো সেলসো, গোমেজ, মার্টিনেজ এবং লিওনেল মেসি।

সারাবাংলা/এসএস

কোপা আমেরিকা ২০২১ টপ নিউজ নেইমায় জুনিয়র ব্রাজিল বনাম আর্জেন্টিনা মারাকানা রিও ডে জেনেরিও লিওনেল মেসি সুপার ক্লাসিকো

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর