Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আয়ারল্যান্ডের দক্ষিণ আফ্রিকা বধ

স্পোর্টস ডেস্ক
১৪ জুলাই ২০২১ ০৮:০৪

ওয়ানডে ক্রিকেটে নিজেদের বেশ ভালোভাবেই প্রমাণ করেছে আয়ারল্যান্ড। ইংল্যান্ড, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ ছাড়াও বাংলাদেশের বিপক্ষেও এতদিন জয় ছিল আইরিশদের। এবারে এই তালিকায় নতুন নাম যুক্ত হলো ক্রিকেট বিশ্বের অন্যতম পরাশক্তি দক্ষিণ আফ্রিকার। ডাবলিনের ম্যালাইডে ওয়ানডে সুপের লিগের ম্যাচে প্রোটিয়াদের বিপক্ষে ৪৩ রানের জয় পেয়েছে আয়ারল্যান্ড।

শেষ ১৪ বছরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ছয়টি ম্যাচ খেললেও এতদিন জয় ছিল না একটিও। অবশেষে সাত নম্বর ম্যাচে এসে ধরা দিল বহুল কাঙ্ক্ষিত জয়। এতেই ওয়ানডে সুপার লিগে ১০ পয়েন্ট পাওয়ার পাশাপাশি ৩ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল আইরিশরা। সিরিজের প্রথম ম্যাচটি বৃষ্টির কারণে ফল দেখেনি। সেই ম্যাচে দুই দলই পেয়েছিল ৫টি করে পয়েন্ট।

বিজ্ঞাপন

টস জিতে আগে স্বাগতিকদের ব্যাটিংয়ে পাঠায় প্রোটিয়া অধিনায়ক টেম্বা বাভুমা। প্রথমে ব্যাট করতে নেমে অ্যান্ডি বলবার্নির ১০২ রানের দুর্দান্ত ইনিংসে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ২৯০ রান তোলে। বলবার্নির শতক ছাড়াও আইরিশদের হয়ে হ্যারি হেক্টর ৭৯, জর্জ ডকরেল ৪৫, পল স্টার্লিং ২৭ এবং অ্যান্ডি ম্যাকব্রাইনের ব্যাট থেকে আসে ৩০ রান।

২৯১ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ইয়ানেমান মালান এবং রসি ভ্যান ডার ডুসেনের ব্যাটেই কেবল রানের দেখা মিলেছে। এছাড়া বাকিদের ব্যাটিং ব্যর্থতায় নির্ধারিত ৫০ ওভারও টিকতে পারেনি প্রোটিয়ারা। ৯৬ বলে ৭ চার ও ৪ ছক্কায় ৮৪ রান করেছেন মালান আর ৭০ বলে ৪৯ রান ভ্যান ডার ডুসেনের। এছাড়া প্রোটিয়াদের হয়ে তৃতীয় সর্বোচ্চ রান আসে ডেভিড মিলারের ব্যাট থেকে।

বিজ্ঞাপন

ম্যাচের প্রথমভাগে জয়ের পথেই ছিল প্রোটিয়ারা। ৩৩তম ওভারেই ২ উইকেটে ১৫৯ রান তুলে ফেলে দলটি। দারুণ খেলতে থাকা মালান ডিপ মিড উইকেটে সহজ ক্যাচ তুলে দিয়ে ফেরার পরেই বিপত্তি ঘটে। তাঁর ফেরার পরেই প্যাভিলিয়নে ফেরেন ভ্যান ডার ডুসেন। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে প্রোটিয়ারা। আয়ারল্যান্ডের ছয় বোলার ভাগাভাগি করে নিয়েছেন উইকেটগুলো। ৩৪ রানে ২ উইকেট নিয়ে সেরা বোলিংটা অফ স্পিনার অ্যান্ডি ম্যাকব্রাইনের।

আর তাতেই ৪৮.৩ ওভারে ২৪৭ রানে অলআউট হয় প্রোটিয়ারা। আর আয়ারল্যান্ড তুলে নেয় প্রোটিয়াদের বিপক্ষে নিজেদের ইতিহাসের প্রথম জয়। শুক্রবার সিরিজের শেষ ম্যাচ ম্যালাহাইডেই।

সারাবাংলা/এসএস

আয়ারল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকা আয়ারল্যান্ডের জয় ওয়ানডে সুপার লিগ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর