Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইংল্যান্ডের দ্বিতীয় সারির দলের কাছে হোয়াইটওয়াশ পাকিস্তান

স্পোর্টস ডেস্ক
১৪ জুলাই ২০২১ ০৮:৩৪

বার্মিংহামে সিরিজের শেষ ওয়ানডেতে ৩ উইকেটে জিতে পাকিস্তানকে ধবল ধোলাই করল ইংল্যান্ড। সিরিজের প্রথম দুই ম্যাচ জিতে আগেই সিরিজ নিশ্চিত করেছিল বেন স্টোকসের অধিনায়কত্বের ইংল্যান্ড দল।

সিরিজের শেষ ওয়ানডেতে প্রথমে ব্যাট করতে নেমে বাবর আজমের ক্যারিয়ার সেরা ইনিংসে ভর করে ৩৩১ রানের পাহাড়সম পুঁজি দাঁড় করায় পাকিস্তান। তবে ইংলিশদের রুখতে সেটাও পর্যাপ্ত ছিল না। জেমস ভিন্সের প্রথম আন্তর্জাতিক শতক ও লুইস গ্রেগরির অর্ধশতকে  ১২ বল আর ৩ উইকেট হাতে রেখেই ম্যাচ জিতে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে ইংল্যান্ড।

বিজ্ঞাপন

এজবাস্টনে এই প্রথম তিনশ ছাড়ানো লক্ষ্য তাড়া করে জিতল কোনো দল। ১৯৯৩ সালে ইংল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার ২৭৮ রানের লক্ষ্য তাড়া ছিল আগের রেকর্ড।

ব্যাট করতে নেমে শুরুতেই ফখর জামানকে (৬) হারায় পাকিস্তান। এরপর অধিনায়ক বাবর আজম ওপেনার ইমাম-উলকে সঙ্গে নিয়ে দলের হাল ধরেন। ইমাম ৭৩ বলে ৫৬ রান করে দলীয় ১১৩ রানে পারকিন্সনের বলে বোল্ড হলে ভাঙে এই জুটি, এরপর মোহাম্মদ রিজওয়ানের সঙ্গে ১৭৯ রানের দুর্দান্ত এক জুটি গড়েন। রিজওয়ান ৫৮ বলে ৭৪ করে ফিরলেও বাবর তুলে নেন ক্যারিয়ারের ১৪তম শতক।

দারুণ এই ইনিংসে পাকিস্তানের প্রথম অধিনায়ক হিসেবে খেলেন দেড়শ রানের ইনিংস। ইংল্যান্ডের বিপক্ষে অধিনায়ক তো বটেই পাকিস্তানের যে কোনো ব্যাটারের এটাই সর্বোচ্চ। এছাড়া দক্ষিণ আফ্রিকার হাশিম আমলাকে (৮৪) ছাড়িয়ে সবচেয়ে কম ইনিংসে ১৪ সেঞ্চুরির রেকর্ড গড়েন বাবর (৮১)। শেষ ওভারে আউট হয়ে যাওয়া এই ডানহাতি ব্যাটসম্যান কেবল ১৫ রানের জন্য আমলার সবচেয়ে কম ইনিংসে চার হাজার রানের ভাঙতে পারেননি।

বিজ্ঞাপন

শেষ ওভারে ক্যাচ দিয়ে ফিরেন বাবর। ১৩৯ বলে খেলা তার ১৫৮ রানের ইনিংসে চার ছক্কার পাশে আছে ১৪টি চার। ইংলিশদের হয়ে তৃতীয় ওয়ানডেতেই পাঁচ উইকেটের দেখা পেলেন কার্স। ৬১ রানে তিনি নেন ৫ উইকেট। মাহমুদ ৩ উইকেট নেন ৬০ রানে।

৩৩২ রানের পাহাড়সম লক্ষ্য তাড়া করতে নেমে কোনো রান যোগ করার আগেই ফেরেন ডাভিড মালান। টানা দ্বিতীয় ম্যাচে শূন্য রানে ফিরলেন ইংলিশ ওপেনার। উইকেটের অপরপ্রান্তে দারুণ শুরু করলেও বেশি সময় টিকতে পারেননি ফিল সল্ট। ফেরেন নামের পাশে মাত্র ২২ বলে ৩৭ রান তুলেই। এরপর জ্যাক ক্রলিকেও তুলে নেন হ্যারিস রউফ।

তবে ব্যক্তিগত ৭ রানে হাসানের হাতে জীবন পাওয়া বেন স্টোকস ব্যাট চালাতে শুরু করলেও শাদাব খানকে ছক্কায় উড়িয়ে পরের বলে কিপারকে ক্যাচ দিয়ে ফিরেন ইংলিশ অধিনায়ক। এরপর জন সিম্পসন দ্রুত ফিরলে চাপে পড়ে ইংল্যান্ড।

তবে ইংলিশদের যেন ম্যাচটা হাতে তুলেই উপহার দিলেন পাকিস্তানি ওপেনার ইমাম। ১০ রানে ব্যাট করতে থাকা গ্রেগরির ক্যাচ হাতে জমাতে পারেননি ইমাম। পাকিস্তানকে দিতে হয় এর মাশুল। ষষ্ঠ উইকেটে ভিন্সের সঙ্গে গ্রেগরির ১২৯ জুটিতে এগিয়ে যায় ইংল্যান্ড।

শেষ দিকে মাত্র ৯৫ বলে ১১টি চারে ১০২ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে ইংলিশদের জয়ের পথে রাখেন ভিন্স। আর গ্রেগরি ৬৯ বলে খেলেন ৭৭ রানের ইনিংস। এতেই ৪৮তম ওভারে ৭ উইকেট হারিয়ে ৩৩২ রানের লক্ষ্য ছুঁয়ে ফেলে ইংলিশরা। আর তাতেই হোয়াটওয়াশ হতে হলো পাকিস্তানকে।

সারাবাংলা/এসএস

ইংল্যান্ড বনাম পাকিস্তান ওয়ানডে সিরিজ বাবর আজম বেন স্টোকস হোয়াইটওয়াশ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর