Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রথম ওয়ানডেতে উইকেটের পেছনে কে?


১৫ জুলাই ২০২১ ২০:০০

জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচটা বড় ব্যবধানে জিতে বেশ ফুরফুরে বাংলাদেশ। রাত পোহালে শুরু হচ্ছে টাইগারদের ওয়ানডে মিশন। কাল জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটি খেলতে নামবে তামিম ইকবালের বাংলাদেশ। প্রশ্ন হচ্ছে, কাল কাকে উইকেটরক্ষকের দায়িত্ব দিবে বাংলাদেশ?

বাংলাদেশ ওয়ানডে দলের নিয়মিত উইকেটরক্ষক মুশফিকুর রহিম। টেস্টের কিপিং ছাড়লেও ওয়ানডে ও টি-টোয়েন্টিতে মুশফিকই নিয়মিত উইকেটের পেছনে দাঁড়ান। বাবা-মা করোনায় আক্রান্ত হয়ে পড়েছেন বলে সিরিজের ঠিক আগ মুহূর্তে জিম্বাবুয়ে থেকে দেশে ফিরেছেন অভিজ্ঞ ক্রিকেটার।

বিজ্ঞাপন

মুশফিক টেস্ট দলের উইকেট কিপিং ছাড়ার পর তার জায়গা নিয়েছেন লিটন দাস। সে হিসেবে কাল লিটনের হাতেই হয়তো সোভা পাবে কিপিং গ্লাভস। আবার অন্যটিও কিন্তু হতে পারে! অনেকদিন অফ ফর্মে থাকা লিটন কদিন আগে টেস্ট ম্যাচে রান পেয়েছেন। কিন্তু তার সাম্প্রতিক ওয়ানডে পরিসংখ্যানটা বড্ডই বাজে। সর্বশেষ আট ইনিংসে লিটনের সর্বোচ্চ রান ২২।

এদিকে, ঘরোয়া ক্রিকেটে সম্প্রতি দারুণ পারফর্ম করছেন অপর উইকেটরক্ষক ব্যাটার নুরুল হাসান সোহান। জিম্বাবুয়ে সিরিজে তিন সংস্করণের দলেই নাম আছে তার। ফলে সোহানকেও দেখা যেতে পারে একাদশে। ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল ম্যাচের আগে সেই ইঙ্গিত দিয়েও রাখলেন।

ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে তামিম আজ বলেন, ‘সোহান অত্যন্ত ভালো করছে। এমন নয় একটা টুর্নামেন্টে, গত ৪-৫ টুর্নামেন্টেই সে ভালো করেছে। এজন্যই তাকে দলে রাখা হয়েছে। একাদশে জায়গা হবে কি হবে না বলতে পারব না। তবে সে একাদশে জায়গা পাওয়ার অন্যতম একজন দাবীদার।’

বিজ্ঞাপন

অধিনায়ক বলেন, ‘সুযোগ থাকলে, যে পজিশনে ব্যাট করে সেখানে জায়গা থাকলে অবশ্যই… তাকে নিয়ে আমার আত্মবিশ্বাস আছে। আমি নিশ্চিত সুযোগ পেলে ও ভালো করবে। সে যেভাবে ট্রেনিং করছে তা দারুণ। যেকোনো অধিনায়কই তাকে দলে রাখলে খুশি হবে।’

এমনও হতে পারে দুজনকেই বিবেচনা করা হতে পারে একাদশে। অনেকদিন পর লিটনের ব্যাটে রানের দেখা পাওয়া গেছে, হোক না সেটা টেস্টে। তাকে হয়তো উপেক্ষা করার চিন্তা করবে না টিম ম্যানেজমেন্ট। ওদিকে, মুশফিকুর রহিমের জায়গটা পুরোপুরি ফাঁকা। ফলে সেখানে সোহানকে বিবেচনা করতেই পারে টিম ম্যানেজমেন্ট। যদি দুজনেই একাদশে সুযোগ পান তাহলে সোহনকেই কাল উইকেটের পেছনে দেখার সম্ভবনা বেশি। কারণ উইকেটরক্ষক হিসেবে লিটনের চেয়ে এগিয়ে সোহান।

একাদশে মোহাম্মদ মিঠুন আছেন। ঘরোয়া ক্রিকেটে তিনিও নিয়মতি উইকেটকিপিং করেন। টিম ম্যানেজমেন্টের ভাবনায় নিশ্চয় সেটাও থাকবে।

নুরুল হাসান সোহান বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজ লিটন দাস

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর