Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এবার বাংলাদেশের রঙিন পোশাকের চ্যালেঞ্জ


১৬ জুলাই ২০২১ ০০:০৩

‘চ্যালেঞ্জ’ শব্দটা হয়তো পছন্দ হবে না অনেকেরই! গত এক দেড় যুগের পরিসংখ্যান বলছে, জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের একক আধিপত্য। আফ্রিকান দলটির বিপক্ষে সর্বশেষ ১৬ ওয়ানডের প্রতিটিই জিতেছে বাংলাদেশ। কদিন আগে শেষ হওয়া একমাত্র টেস্ট ম্যাচটাও কী দাপুটেই না জিতে নিল টাইগাররা। তবে তবুও ক্রিকেটীয় ব্যাখ্যায় চ্যালেঞ্জ শব্দটা হয়তো এড়ানো যায় না। কাল থেকে শুরু হচ্ছে বাংলাদেশের সেই চ্যালেঞ্জ।

বিজ্ঞাপন

আগেই জানানো হয়েছিল, একমাত্র টেস্ট ম্যাচের পর জিম্বাবুয়ের বিপক্ষে তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ। রঙিন পোশাকের সেই সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচটা মাঠে গড়াবে কাল। হারারের স্পোর্টস ক্লাব মাঠে ম্যাচটা শুরু হওয়ার কথা স্থানীয় সময় সকাল ৯টায়, বাংলাদেশ সময় দুপুর দেড়টায়।

এবার আসা যাক ‘চ্যালেঞ্জ’ কেন মনে করতে হবে সেই আলোচনায়। সিরিজটি অনুষ্ঠিত হবে জিম্বাবুয়ের মাটিতে, যেই কন্ডিশন বাংলাদেশি ক্রিকেটারদের জন্য পুরোপুরিই ভিন্ন। দেশের মাটিতে মন্থর উইকেটে খেলে বেড়ে উঠা ক্রিকেটাররা জিম্বাবুয়েতে পেয়েছেন গতিময় পিচ। বাংলাদেশ ১৬ ম্যাচে আগে দলটির বিপক্ষে হেরেছিল সেটা ছিল জিম্বাবুয়ের মাটিতে। সেবার সিরিজও হেরেছিল টাইগাররা। বাংলাদেশের বড় চিন্তার কারণ হয়তো দলের অবস্থা।

দীর্ঘ দিন বায়ো বাবলে আবদ্ধ থাকা বাংলাদেশ এই মুহূর্তে অনেকটাই চোট জর্জরিত। তামিম ইকবাল ভুগছেন হাঁটুর ইনজুরি নিয়ে। যদিও ইনজুরিকে পাশ কাটিয়ে ওয়ানডে সিরিজ খেলার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। হঠাৎ ইনজুরিতে পরে প্রথম ওয়ানডে খেলা অনিশ্চিত করে তুলেছেন পেসার মোস্তাফিজুর রহমান। সবচেয়ে বড় ধাক্কাটা এসেছে মুশফিকুর রহিমকে নিয়ে। বাবা-মা করোনায় আক্রান্ত হওয়াতে দেশে ফিরে এসেছেন অভিজ্ঞ ক্রিকেটার। গত কয়েক বছর ধরেই ব্যাটিংয়ে বাংলাদেশের বড় ভরসা মুশফিকু। সর্বশেষ শ্রীলংকা সিরিজে বিপদে বারবার হাল ধরে দলকে সিরিজ জিতিয়েছেন। সেই মুশফিককে পাচ্ছে না বাংলাদেশ। এদিকে, ব্যাট হাতে ফর্মে নেই সাকিব আল হাসান। অনেকদিন ব্যাটে রান নেই বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডারের। এতো কিছুর পর ‘চ্যালেঞ্জ’ না বলে উপায় আছে?

বিজ্ঞাপন

ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে তামিম ইকবাল বলছিলেন, ‘১৬ ম্যাচ একটানা জিতেছি, তবে আমাদের লড়াই করতে হয়েছে। এমন না যে গেলাম আর জিতলাম। এমনও পরিস্থিতি ছিল, লড়াই করে সেসব জায়গা থেকে বের হয়ে আসতে হয়েছে। এটা গুরুত্বপূর্ণ। আমার কাছে মনে হয়, এখানে ভিন্ন চ্যালেঞ্জ। এর আগে ১৬ ম্যাচই দেশে ছিল। আমি যেটা বললাম, আমাদের “এ” ক্যাটাগরির গেমটাই খেলতে হবে।’

তামিম বলেন, ‘জিম্বাবুয়েতে ২-৩টা সিরিজ খেলেছি তবে ৬-৭ বছর আগে। (কাল) সাড়ে নয়টায় ম্যাচ শুরু হবে, তাই বোলাররা শুরুতে সুবিধা হবে বিশেষ করে প্রথম ঘণ্টায়। এটা চ্যালেঞ্জিং হবে যদি আগে ব্যাট করি। আগে ব্যাট করলে সাবধান থাকতে হবে।’

তামিম ইকবাল জানালেন, প্রস্তুতি ম্যাচে চোট পাওয়া মোস্তাফিজুর রহমানের কাল খেলার সম্ভবনা ফিফটি-ফিফটি। মুশফিকুর রহিম নেই। এখন মোস্তাফিজুর রহমানও যদি না খেলতে পারেন তাহলে বাংলাদেশ একাদশ সাজাবে কীভাবে সেটা বড় প্রশ্ন। পেস আক্রমণে তাসকিন আহমেদ, মোহাম্মদ সাইফউদ্দিন দারুণ ছন্দে আছেন। মোস্তাফিজের জায়গায় খেলতে প্রস্তুত আছেন তরুণ শরিফুল ইসলাম, অভিজ্ঞ রুবেল হোসেনরা। এদিকে, মুশফিকুর রহিমের জায়গায় নুরুল হাসান সোহানকে একাদশে ডাকা হয় কিনা সেটাও প্রশ্ন। ঘরোয়া ক্রিকেটে দারুণ পারফর্ম করে আবারও জাতীয় দলে ফিরেছেন উইকেটরক্ষক ব্যাটার। তাকে একাদশে সুযোগ দেওয়ার চিন্তা করতেই পারে টিম ম্যানেজমেন্ট। পেসবান্ধব পিচ হলেও টেস্ট ম্যাচে বোলিংয়ে আলো ছড়িয়েছেন বাংলাদেশের দুই স্পিনার সাকিব আল হাসান ও মেহেদি হাসান মিরাজ। সেটাও ভাবতে হবে টিম ম্যানেজমেন্টকে।

নিশন্দেহে সেরা একাদশই সাজাতে চাইবে বাংলাদেশ। কারণ সিরিজটি ওয়ানডে সুপার লিগের আওতায়। সুপার লিগের পয়েন্টের ভিত্তিতে আগামী বিশ্বকাপের দল চূড়ান্ত হবে। বাংলাদেশ এখন সুপার লিগের দুই নম্বরে। এই সিরিজের সব ম্যাচ জিতে বাংলাদেশ যে সুপার লিগের পয়েন্ট টেবিলে আরও শক্ত অবস্থান নিশ্চিত করতে চায় সেটা না বললেও চলবে। তামিম ইকবালের ইনজুরি নিয়ে খেলার সিদ্ধান্তেও তা কিছুটা আন্দাজ করা যায়। তামিমের হয়তো অধিনায়ক হিসেবে দেশের বাইরে সিরিজ জেতার তাড়নাও কাজ করেছে এক্ষেত্রে!

পূর্ন মেয়াদে অধিনায়ক হওয়ার পর শ্রীলংকা সফরে গিয়ে ৩-০ ব্যবধানে হেরেছেন অধিনায়ক তামিম। তারপর নিউজিল্যান্ড সিরিজেও হারতে হয়েছে সেই একই ব্যবধানে। জিম্বাবুয়ের বিপক্ষে সেই আক্ষেপ ঘুচানোর সুযোগ তামিমের।

ওদিকে, জিম্বাবুয়েও যে খুব বেশি স্বস্তিতে আছে তেমনটা কিন্তু নয়। শক্তির ব্যবধানে এমনিতেই বাংলাদেশের চেয়ে পিছিয়ে দলটি, তার ওপর করোনা ইস্যুতে খেলতে পারছেন না দলের অভিজ্ঞ দুই ক্রিকেটার শন উইলিয়ামস ও ক্রেইগ আরভিন। করোনা আক্রান্ত স্বজনকে দেখতে গিয়েছিলেন দুজন। তারপর নির্দিষ্ট পরিমান হোম কোয়ারেন্টাইন শেষ হয়নি বলে খেলতে পারছে না দুজন। এই দুজনের অনুপস্থিতি জিম্বাবুয়েকে যে আরও দুর্বল করেছে সেটা না বললেও চলে।

তাদের অনুপস্থিতিতে জিম্বাবুয়েকে নেতৃত্ব দিবেন ব্রেন্ডন টেলর। অনেকদিন পর দলে ফিরেছেন অভিজ্ঞ অলরাউন্ডার সিকান্দার রাজা। এই দুজনই বাংলাদেশকে অনেকবার ভুগিয়েছেন। কালও নিশ্চয় সেটাই চাইবেন দুজন। ব্রেন্ডন টেলর সিরিজ শুরুর আগেই বলেছিলেন, সম্প্রতি আমাদের অনেক দুঃখ দিয়েছে বাংলাদেশ, এবার নিজেদের মাঠে তার শোধ তুলতে চাই আমরা!

বাংলাদেশ-জিম্বাবুয়ে টেস্ট চলাকালেই টেস্ট ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদ। রিয়াদের এই সিদ্ধান্তে বোর্ডের অনেকের মনেই অসন্তুষ্ঠি। অনেক আলোচনা, সমালোচনা উঠেছে। কাল থেকে শুরু হওয়া সিরিজে তার প্রভাব ফেলবে না তো?

এই প্রশ্নে ভক্তদের নিশ্চিন্তই করলেন তামিম, ‘না, আমার কাছে মোটেও এমন মনে হয়নি। এটা একজনের ব্যক্তিগত সিদ্ধান্ত, একে সম্মান জানাতে হবে। এখানে হতাশ হওয়ার কোনো কিছু নেই। আমরা এ ব্যাপারে খুব বেশি কথা বলতে চাই না। রিয়াদ ভাই আমাদের দলের গুরুত্বপূর্ণ সদস্য। আমরা এখন দলের পারফরম্যান্সেই মনোযোগ রাখছি। এটা শুধু বলার জন্য বলছি না। আমাদের সাথে থাকলে বুঝতেন আসলেই এটা নিয়ে আমরা এক ফোটা চিন্তাগ্রস্ত না। এটা নিয়ে নতুন করে কিছু বলার নেই আর সামনেও বলার কিছু থাকবে না। যা হওয়ার হয়ে গেছে।’

ক্রিকেট ভক্তরাও নিশ্চয় সেটা নিয়ে পড়ে থাকবেন না! টেস্ট জয় এবং মাহমুদউল্লাহর অবসরকে একপাশে রেখে কাল থেকে রঙিন পোশাকের ক্রিকেট নিশ্চয় রাঙাতে চাইবে বাংলাশে।

টপ নিউজ তামিম ইকবাল বাংলাদেশ ক্রিকেট বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজ সাকিব আল হাসান

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর