Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আক্ষেপগুলো কাল ঘুচবে তো?


১৭ জুলাই ২০২১ ২১:১৩

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে জিম্বাবুয়েকে পাত্তাই দেয়নি বাংলাদেশ। লিটন কুমার দাসের দারুণ এক সেঞ্চুরি ও সাকিব আল হাসানের পাঁচ উইকেটে ১৫৫ রানের বিশাল ব্যবধানে জিতেছে তামিম ইকবালের দল। শুধু সর্বশেষ ম্যাচের ফল নয়, সাম্প্রতিক পারফরম্যান্স, শক্তির বিচারেও অনেকটা এগিয়ে বাংলাদেশ। সেই আত্মবিশ্বাস কাজে লাগিয়ে দ্বিতীয় ওয়ানডেটাও জিতে নিশ্চয় সিরিজ নিশ্চিত করে রাখতে চাইবে সফরকারীরা। সঙ্গে কিছু আক্ষেপ ঘুচানোর চেষ্টাও নিশ্চয় করবে বাংলাদেশ। পারবে তো? উত্তর মিলবে আগামীকাল।

বিজ্ঞাপন

কাল সোমবার (১৮ জুলাই) হারারে স্পোর্টস ক্লাব মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে খেলতে নামবে বাংলাদেশ। খেলাটি শুরু হওয়ার কথা স্থানীয় সময় সকাল ৯টায়, বাংলাদেশ সময় দুপুর দেড়টায়।

বাংলাদেশের সম্প্রতি সময়ের বড় আক্ষেপ ব্যাটিংয়ে টপ অর্ডার। জিম্বাবুয়েতে এখন পর্যন্ত খেলা দুই ম্যাচেই ব্যর্থ বাংলাদেশের টপ অর্ডার। একমাত্র টেস্টের প্রথম ইনিংসে ৬৮ রান তুলতেই তিন উইকেট হারিয়ে ফেলেছিল বাংলাদেশ। প্রথম ওয়ানডেতে তৃতীয় উইকেট পড়েছে ৫৭ রানে। চতুর্থ উইকেট পড়েছে ৭৪ রানে। এর আগে শ্রীলংকা সিরিজেও ব্যর্থ ছিল টপ অর্ডার।

শ্রীলংকা সিরিজে ব্যাটিংয়ে এক মুশফিকুর রহিম ছাড়া আলো ছড়াতে পারেননি কেউই। টপ অর্ডারের ব্যর্থতা ছিল নিউজিল্যান্ড সফরেও। অনেকদিনের ব্যর্থতা কাটিয়ে প্রথম ওয়ানডেতে অবশ্য সেঞ্চুরি পেয়েছেন ওপেনার লিটন। তবে বাকিদের নিয়ে দুশ্চিন্তা রয়েই গেছে। সাকিব আল হাসান আইসিসির নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পর থেকে বলার মতো রান করতে পারেননি। ব্যাটিংয়ে সম্প্রতি সময়টা বেশিই খারাপ কাটছে বিশ্বসেরা অলরাউন্ডারের।

দ্বিতীয় ওয়ানডের আগে আজ বিষয়টি নিয়ে সরাসরিই আক্ষেপ ঝড়ল অধিনায়ক তামিম ইকবালের কণ্ঠে, ‘কম রানে যদি তিনটা উইকেট পড়ে যাওয়া আদর্শ না। টপ অর্ডার থেকে আমি বা সাকিব যদি আরেকটু ভালো খেলি, তাহলে দল হয়তো এমন অবস্থায় পড়বে না। চেষ্টা করব যে পরের ম্যাচে এমন সুযোগ এলে কাজে লাগাতে।’

দ্বিতীয় ওয়ানডের আগে চোট সমস্যা নিয়েও ভাবতে হচ্ছে বাংলাদেশকে। প্রস্তুতি ম্যাচে ইনজুরিতে পড়া মোস্তাফিজুর রহমান প্রথম ওয়ানডেতে খেলতে পারেননি। কাল দ্বিতীয় ওয়ানডতেও তার খেলার নিশ্চয়তা মিলেনি এখনো। প্রথম ওয়ানডেতে সেঞ্চুরির পথে ব্যাটিংয়ের সময় ব্যথায় কাৎরাতে দেখে গেছে লিটন দাসকে। তামিম নিজেও চোটে ভুগছেন। হাঁটুর চোট নিয়েই খেলছেন ওয়ানডে অধিনায়ক।

বিজ্ঞাপন

তামিম জানালেন, প্রথম ওয়ানডের মতো দ্বিতীয়টিতেও হাঁটুতে টেপ পেচিয়ে খেলবেন তিনি। লিটনের না খেলার সম্ভাবনাও খুব কম। তবে মোস্তাফিজের সম্ভবনা ফিফটি ফিফটি, ‘আমার ব্যাপারে তো কমবেশি বলা হয়ে গেছে। এই তিনটা ম্যাচই কমবেশি ঝুঁকি নিয়ে খেলতে হচ্ছে। কিন্তু আমি কোনোরকমে ম্যানেজ করছি। লিটনের অবস্থা আমি যতটা জানি এখন আগের চেয়ে অনেক ভালো। আগামীকালের ম্যাচে তাঁকে পাওয়ার আশা করছি। মোস্তাফিজেরটা এখনো ফিফটি-ফিফটি। আজ বিকেলের দিকে আরেকটু ভালো বলতে পারব। এ ছাড়া সবাই ফিট।’

মোস্তাফিজ না খেললে একাদশ হয়তো অপরিবর্তিতই থাকছে। মোস্তাফিজ খেললে বসতে হতে পারে তরুণ পেসার শরিফুল ইসলামকে। আবার মোহাম্মদ মিঠুনের জায়গায় সুযোগের অপেক্ষায় থাকা নারুল হাসান সোহানকে বিবেচনা করা হয় কিনা সেটাও একটা প্রশ্ন।

জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ ১৭ ম্যাচই জিতেছে বাংলাদেশ। তবে জিম্বাবুয়ের মাটিতে দেশটির বিপক্ষে সর্বশেষ সিরিজে হেরেছে টাইগাররা। কাল জিতে নিশ্চয় সেই ঝুঁকি থেকে মুক্ত হতে চাইবে তামিম ইকবালের দল।

টপ নিউজ তামিম ইকবাল বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজ সাকিব আল হাসান

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর