Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১০ শতাংশ শেয়ার বিক্রি করে দিল লা লিগা

স্পোর্টস ডেস্ক
৪ আগস্ট ২০২১ ১৫:২৮

কভিড-১৯ মহামারির কারণে গোটা ফুটবল বিশ্বই লোকসান গুনেছে। বড়বড় ক্লাবগুলোর লোকসানের পরিমাণ আরও বেশি। তাই তো নতুন মৌসুমে নিজেদের দল ঢেলে সাঁজাতে হিমশিম খাচ্ছে ইউরোপিয়ান ক্লাবগুলো। মহামারি কালে কেবল ক্লাবগুলোই নয় ঘরোয়া লিগগুলোও লোকসানের মুখে পড়েছে। এসবের কারণেই স্প্যানিশ লা লিগা ক্লাবগুলোর খরচে লাগাম টেনে ধরতে কঠোর নীতিমালা প্রদান করেছে। সবকিছু মিলিয়ে অর্থনৈতিকভাবে বেশ খারাপ অবস্থানেই ছিল লা লিগা।

বিজ্ঞাপন

তবে এবার লা লিগায় প্রাণের সঞ্চারণ ঘটেছে। একটি বেসরকারি বিনিয়োগ প্রতিষ্ঠান সিভিসি ক্যাপিটালের সঙ্গে ২ দশমিক ৭ বিলিয়ন ইউরোর নতুন চুক্তি করেছে লা লিগা। লা লিগার ১০ শতাংশ শেয়ার কিনে লিগটিতে বিনিয়োগ করেছে প্রতিষ্ঠানটি। বুধবার (৪ আগস্ট) লা লিগা এক অফিশিয়াল বিবৃতিতে এতথ্য নিশ্চিত করেছে।

গোটা লা লিগার বর্তমান বাজারমূল্য প্রায় ২৪ দশমিক ২ বিলিয়ন ইউরো। এই অর্থ থেকে লা লিগায় খেলা ক্লাবগুলো সরাসরি অর্থ তো পাবেই, সেই সঙ্গে দ্বিতীয় বিভাগ, তৃতীয় বিভাগ, নারী ফুটবল এবং বয়সভিত্তিক দলগুলোও পাবে। এই অর্থের ৯০ শতাংশই এভাবে প্রদান করা হবে। আর বাকি ১০ শতাংশ খরচ করবে স্প্যানিশ ফুটবল ফেডারেশন এবং ক্রীড়া মন্ত্রণালয়।

এই অর্থ থেকে বার্সেলোনা পাবে সবচেয়ে বেশি। কাতালান ক্লাবটি পাবে প্রায় ২৭০ মিলিয়ন ইউরো। তাদের পরে সর্বোচ্চ অর্থ পাবে রিয়াল মাদ্রিদ। মাদ্রিদের ক্লাবটির পকেটে ঢুকবে প্রায় ২৬১ মিলিয়ন ইউরো। এই অর্থের সর্বোচ্চ ১৫ শতাংশ স্কোয়াডে খেলোয়াড় ভেড়াতে খরচ করতে পারবে ক্লাব। আর বাকি অর্থ খরচ করতে হবে স্টেডিয়াম অবকাঠামো নির্মাণের পেছনে।

ধুঁকতে থাকা লা লিগায় এ যেন প্রাণের সঞ্চারণ। কেননা কভিড মহামারিতে বার্সেলোনা এবং রিয়াল মাদ্রিদ গত দুই মৌসুমেই প্রায় ৪০০ মিলিয়ন ইউরোর লোকসান গুনেছে। নতুন এই চুক্তি থেকে পাওয়া অর্থ তাদের ঘায়ে কিছুটা হলেও প্রলেপ পড়বে।

সারাবাংলা/এসএস

১০ শতাংশ লা লিগা শেয়ার বিক্রি সিভিসি স্প্যানিশ লা লিগা

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর