Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাকিবের বিরল রেকর্ড


১০ আগস্ট ২০২১ ০১:৫৯

সাকিব আল হাসান মানেই যেন রেকর্ড! ক্রিকেট মাঠে ব্যাট-বল হাতে কতো রেকর্ড গড়েছেন, ভেঙেছেন সে হিসেব হয়তো সাকিবের নিজেরই জানা নেই! বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার আজ এমন রেকর্ড গড়লেন যা অতীতে কেউই করতে পারেননি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথম খেলোয়াড় হিসেবে এক হাজার রান ও একশ উইকেট নেওয়ার রেকর্ড গড়েছেন সাকিব।

টি-টোয়েন্টিতে এক হাজার রান পেরিয়ে গিয়েছিলেন অনেক আগেই, সেই ২০১৬ সালের বিশ্বকাপে। ৯৫ উইকেট নিয়ে অস্ট্রেলিয়া সিরিজ শুরু করেছিলেন। অর্থাৎ অসাধারণ অর্জনের জন্য অস্ট্রেলিয়া সিরিজে পাঁচ উইকেট দরকার ছিল সাকিবের। প্রথম চার ম্যাচে মাত্র তিন উইকেট নিতে পারা সাকিবকে দেখে মনে হচ্ছিল, রেকর্ডটা এই সিরিজে হবে তো?

চতুর্থ ম্যাচটা বল হাতে কাটল যে ভুলে যাওয়ার মতোই। এক ওভারেই পাঁচ ছয় হজম করা সাকিব ৫০ রান খরচায় উইকেটের দেখা পাননি। সেটাই হয়তো তেঁতে দিয়েছিল সাকিবকে! আজ পঞ্চম টি-টোয়েন্টিতে ৩.৪ ওভার বোলিং করে মাত্র ৯ রান খরচায় নিয়েছেন চার উইকেট। যাতে রেকর্ডও হয়েছে বাংলাদেশি তারকার।

মাত্র দ্বিতীয় বোলার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে একশ উইকেট পেলেন সাকিব। তার চেয়ে বেশি উইকেট আছে কেবল শ্রীলংকার সাবেক তারকা পেসার লাসিথ মালিঙ্গা, ১০৭টি। কিন্তু মালিঙ্গার টি-টোয়েন্টি রান মাত্র ১৩৬।

টি-টোয়েন্টিতে এক হাজার রান করা ক্রিকেটারদের মধ্যে সাকিবের পর সবচেয়ে বেশি উইকেট আছে শহীদ আফ্রিদির (৯৮টি)। কিন্তু পাকিস্তানি অলরাউন্ডার অবসর নিয়েছেন অনেক আগেই। তারপর আছেন ডোয়াইন ব্রাভো (৭৬ উইকেট), মোহাম্মদ নবি (৭২) ও মোহাম্মদ হাফিজ (৬০)। বয়সের কথা চিন্তা করলে এই তিন জনের মধ্যে একজনও উইকেট সংখ্যা একশর ঘরে নিতে পারবেন কিনা তাতে বড় শঙ্কা।

টি-টোয়েন্টিতে একশ উইকেটের কাছাকাছি আছেন টিম সাউদি (৯৯ উইকেট), রশিদ খান (৯৫)। তবে তারা এক হাজার রান থেকে অনেক দূরে। সাউদির টি-টোয়েন্টি রান ২৪৯, রশিদের ১৭৯।

সে হিসেবে এই রেকর্ডে আগামী বেশ কিছুদিন সাকিবের একার নাম থাকা প্রায় নিশ্চিত।

টি-টোয়েন্টি সিরিজ বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজ সাকিব আল হাসান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর