Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জুলাই মাসের আইসিসি’র সেরা ক্রিকেটার সাকিব

স্পোর্টস ডেস্ক
১১ আগস্ট ২০২১ ১৭:০০

অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটা আর তার আগে জিম্বাবুয়ে সফরটাও দুর্দান্ত কেটেছে সাকিব আল হাসানের। আর এরপরেই চার বছর পরে আবারও টি-টোয়েন্টির অলরাউন্ডারের র‍্যাংকিংয়ে শীর্ষে উঠে এসেছেন সাকিব। এরপরেই জুলাই মাসের আইসিসি’র সেরা ক্রিকেটারও নির্বাচিত হয়েছেন সাকিব। গত রোববার এক বিজ্ঞপ্তিতে আইসিসি এই জুলাই মাসের সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে থাকা তিনজনের নাম প্রকাশ করে আইসিসি। এই তালিকায় সাকিব আল হাসানের সঙ্গে আরও ছিলেন, অস্ট্রেলিয়ার মিচেল মার্শ এবং ওয়েস্ট ইন্ডিজের হেইডেন ওয়ালশ জুনিয়র।

বিজ্ঞাপন

মুশফিকুর রহিমের পর দ্বিতীয় বাংলাদেশি ক্রিকেটার হওয়ার পুরে আইসিসি কর্তৃক এই সম্মাননা অর্জন করলেন সাকিব। চলতি বছরের মে মাসের সেরা পুরুষ ক্রিকেটার হয়েছিলেন মুশফিকুর রহিম।

গত মাসে জিম্বাবুয়ের মাটিতে একমাত্র টেস্ট জয়ের পর ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজও জেতে বাংলাদেশ। টেস্টে এক ইনিংসে ব্যাটিংয়ের সুযোগ পেয়ে তেমন কিছু করতে পারেননি সাকিব। তবে বল হাতে রাখেন বড় অবদান, নেন ৫ উইকেট।

ওয়ানডে সিরিজেও ব্যাট এবং বল হাতে দুর্দান্ত পারফরম করেন সাকিব। যার মধ্যে দ্বিতীয় ওয়ানডেতে দলের বিপর্যয়ে ত্রাতা হয়ে ৯৬ রানের দুর্দান্ত ইনিংস খেলে দলের সিরিজ জয় নিশ্চিত করেন তিনি। বল হাতেও গোটা জিম্বাবুয়ে সিরিজে দুর্দান্ত পারফরম করেন সাকিব। জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে সর্বোচ্চ ৮ উইকেট নেন তিনি। যার মধ্যে এক ম্যাচেই ছিল পাঁচ উইকেট। এরপর টি-টোয়েন্টিতে নেন ৩ উইকেট, রান করেন ৩৭।

এই বছর থেকেই আইসিসি মাস সেরা ক্রিকেটারের স্বীকৃতি দেওয়া শুরু করেছে। আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা দুই ক্রিকেটার। ভোটিং একাডেমিতে আছেন জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা। তারা ভোট দেন ই-মেইলে, আইসিসি’র নিবন্ধিত সমর্থকদের ভোট দিতে হয় আইসিসি’র ওয়েবসাইটে। সেরার রায়ে ভোটিং একাডেমির ভোট বিবেচনায় নেওয়া হয় শতকরা ৯০ ভাগ।

সারাবাংলা/এসএস

আইসিসি'র সেরা ক্রিকেটার জুলাইয়ের সেরা ক্রিকেটার টপ নিউজ সাকিব আল হাসান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর