Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাকিস্তানের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের রোমাঞ্চকর জয়

স্পোর্টস ডেস্ক
১৬ আগস্ট ২০২১ ১৩:২৪

ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংসের ৫৩তম ওভারে হাসান আলীর বলে জোমেল ওরিক্যান যখন আউট হয়ে ফিরলেন তখনও ক্যারিবীয়দের দরকার ১৭ রানের হাতে কেবল একটি উইকেট। তবে কেমার রোচের অবিশ্বাস্য ইনিংসে ভর করে মাত্র ১ উইকেটের ব্যবধানে পাকিস্তানকে হারিয়ে দিল ক্যারিবীয়রা।

১৪ উইকেট পতনের নাটকীয় চতুর্থ দিনে হয়ে যায় ম্যাচের ফয়সালা। দুই ম্যাচ সিরিজের প্রথমটি ১ উইকেটে জিতে সিরিজে এগিয়ে ক্যারিবিয়ানরা। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন আসরেও উইন্ডিজের শুরুটা হলো রোমাঞ্চকর জয়ে।

দ্বিতীয় ইনিংসে মাত্র ১৬৮ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে মাত্র ১৬ রানেই তিন ব্যাটারকে হারিয়ে ফেলে স্বাগতিক উইন্ডিজ। তবে শেষ জুটিতে রোচের সঙ্গে যখন উইকেটে যোগ দেন মাত্র তৃতীয় টেস্ট খেলতে নামা সিলস, জয় তখনও ১৭ রান দূরে। দুই পেসার মিলে সেই কঠিন পথ পাড়ি দিয়ে দলকে উপহার দেন জয়ের উচ্ছ্বাস।

টেস্ট ইতিহাসের ১৫তম ১ উইকেটের জয় এটি আর ওয়েস্ট ইন্ডিজের তৃতীয়।

অপরাজিত ৩০ রানে ম্যাচ জেতানো ইনিংস খেলে শেষের নায়ক রোচ জীবন পান ৫ ও ১৬ রানে। দুবারই বোলার ছিলেন শাহিন শাহ আফ্রিদি।

শেষের ওই নাটকীয়তায় অনেকটাই আড়াল হয়ে যায় সকালের ভূতুড়ে সেশন। এক সেশনেই পতন হয় ৮ উইকেটের!

দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে ১৬০ রান নিয়ে পাকিস্তান শুরু করে চতুর্থ দিন। লিড বাড়ানোর আশা তাদের বড় ধাক্কা খায় দিনের শুরুতেই। দুই অপরাজিত ব্যাটার ফাহিম আশরাফ ও বাবর আজম ফেরেন দ্রুত।

শেষ পর্যন্ত ২০৩ রানে অলআউট হয়ে যায় পাকিস্তান। আর তাতেই উইন্ডিজের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ১৬৮ রান।

প্রথম ইনিংসের ৩ উইকেটের সঙ্গে দ্বিতীয় ইনিংসের সিলসের শিকার ৫ উইকেট। ওয়েস্ট ইন্ডিজের হয়ে সবচেয়ে কম বয়সে ৫ উইকেট শিকারের রেকর্ড এখন তার (১৯ বছর ৩৩৬ দিন)।

১৬৮ রান রান তাড়া কর‍তে নামা উইন্ডিজের টপ অর্ডারে ধস নামান শাহিন শাহ আফ্রিদি। বিপর্যয় থেকে দলকে উদ্ধার করে রস্টন চেইজ ও জার্মেইন ব্ল্যাকউডের জুটি। ৬৮ রানের এই দুই ব্যাটারের জুটি ভাঙেন ফাহিম আশরাফ।

এরপর হাসান আলীর জোড়া আঘাতে ফেরেন ব্ল্যাকউড এবং জেসন হোল্ডার। এরপর শুরু কেমার রোচের অবিশ্বাস্য ইনিংস। জশুয়া ডি সিলভার সঙ্গে তার জুটি ২৮ রানের। আফ্রিদির বলে রিজওয়ানের ক্যাচে জশুয়া বিদায় নেন ১৩ রানে।

এরপর হাসান আলির বলে কিপিং থেকে পেছন দিকে প্রায় ৪৫ গজ দৌড়ে রিজওয়ান যখন অসাধারণ ক্যাচে ফেরালেন ওয়ারিক্যানকে, ম্যাচে তখন এগিয়ে সফরকারীরাই।

তবে শেষে পর্যন্ত আর পাকিস্তানকে ম্যাচ নিয়ে যেতে দেয়নি রোচ। দুই বার জীবন পেয়ে শেষ জুটিতে ম্যাচ জিতেই মাঠ ছাড়লেন এই পেসার।

ম্যাচে ৮ উইকেট আর শেষ সময়ের ভূমিকায় ম্যান অব দ্যা ম্যাচ সিলস। জ্যামাইকাতেই দ্বিতীয় টেস্ট শুরু শুক্রবার থেকে।

সারাবাংলা/এসএস

ওয়েস্ট ইন্ডিজ বনাম পাকিস্তান ওয়েস্ট ইন্ডিজের জয় টেস্ট সিরিজ প্রথম টেস্ট রোমাঞ্চকর জয়


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর